বিজ্ঞাপন

‘বর্ণবাদ ফুটবলের অংশ’ লুকাকুকে জানালেন ইন্টারের সমর্থক

September 5, 2019 | 11:41 am

স্পোর্টস ডেস্ক

ইউরোপিয়ান ফুটবলে বর্ণবাদ আচারণ নতুন কিছু নয়। যুগে যুগে অনেক ফুটবলার এই বর্ণবাদের শিকার হয়েছেন। তবে আধুনিক সময়েও শারীরিক রং নিয়ে বর্ণবাদী আচারণের সম্মুখীন হতে হচ্ছে ফুটবলারদের। সম্প্রতি বেলজিয়ান ফুটবলার রোমেলো লুকাকু শিকার হয়েছেন এই ঘৃণ্যতম আচারণের।

বিজ্ঞাপন

সেপ্টেম্বরের ২ তারিখ ক্যগলিয়ারির বিপক্ষে সিরি ‘আ’য় নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলে ইন্টার মিলান। আর এই ম্যাচেই ক্যাগলিয়ারির সমর্থকরা লুকাকুকে উদ্দেশ্য করে বানরের শব্দ করতে থাকে। আর সেই সাথে নানান ধরণের বর্ণবাদী স্লোগান দিতে থাকে।

বিশ্বফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা যখন এই বর্ণবাদ রুখতে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে সেখানেই এই ক্যাগলিয়ারির সমর্থকরা যেন একটি বিষফোঁড়া হয়ে উঠেছে। কেবল রোমেলো লুকাকুই নয়, এর আগে আরও অনেক ফুটবলার এই ক্লাবের সমর্থকদের দ্বারা বর্ণবাদী আচারণের শিকার হয়েছেন। তবে সে সব ফুটবলাররা পাশে পেয়েছেন নিজের ক্লাবের সমর্থক এবং সতীর্থদের।

আর এখানেই যেন পুরো বিষয়টা উলটে গেল, রোমেলো লুকাকু আশে পেলেন না নিজের ক্লাবের সমর্থকদেরও। ইন্টার মিলানের কট্টর সমর্থকদের একটি দলের পক্ষ থেকে একটি লিখিত চিঠি পেয়েছেন লুকাকু। সেখানে এই ইন্টার আল্ট্রাস সদস্য লিখেছেন, ‘লুকাকু তোমাকে আমরা অনেক ভালবাসি। তুমি ক্যাগলিয়ারি সমর্থকদের বর্ণবাদী মনে করো না। আসলে ইতালিয়ান ফুটবলে এই আচারণটি খুবই সাধারণ।’

বিজ্ঞাপন

এই আল্ট্রাস আরও বলেন, ‘তুমি এটাকে বর্ণবাদ ভেবো না কারণ এটা আমরাও করে থাকি। আর আমাদের উদ্দেশ্য বর্ণবাদ নয়, আমরা আসলে প্রতিপক্ষের সেরা ফুটবলারকে মানসিকভাবে দুর্বল করতে চাই। যেন আমাদের নিজেদের ক্লাবটি একটু বেশি সুবিধা পায়।’

গেল মৌসুমে ময়েস কিন জুভেন্টাসের হয়ে ক্যাগলিয়ারি স্যালসিওর বিপক্ষে গোল করে উদযাপন করলে সমর্থকরা তার বিরুদ্ধেও বর্ণবাদী স্লোগান দিয়েছিল। এছাড়া সম্প্রতি নিজেদের সমর্থকদের দ্বারা বর্ণবাদী আচারণের শিকার হয়েছেন চেলসি ডিফেন্ডার কোর্ট জৌমা। এছাড়া এবারের মৌসুমে আরও এই আচারণের শিকার হয়েছেন পল পগবাসহ আরও বেশ কিছু ফুটবলার।

আর এই বর্ণবাদী আচারণের বিরুদ্ধের সব থেকে বেশি সোচ্চার যেন ফ্রান্স লিগ ওয়ানের কর্মকর্তারা। এবারের মৌসুমেই বেশ কয়েকটি ম্যাচ বন্ধ করে দেওয়া হয়েছিল সমর্থকদের বর্ণবাদী আচারণের জন্য। আর গেল মৌসুমেই এই সিদ্ধান্ত গ্রহণ করে ফ্রাঞ্চ ফুটবল সংস্থা। ফুটবলারদের প্রতি সমর্থকরা বর্ণবাদী আচারণ করলে মাঠের রেফারি ম্যাচ বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করতে পারবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
৩ লাখ টাকা জরিমানার বিধান রেখে গ্রাম আদালত বিল পাস‘নাসডাক স্টকহোমের সহযোগিতায় সমৃদ্ধ হবে বাংলাদেশের পুঁজিবাজার’সুইডেনের রাষ্ট্রদূতের সঙ্গে বিজিএমইএ’র নেতাদের বৈঠকমানবপ্রেম ছিল রবীন্দ্রনাথের জীবনবোধের প্রধান পাথেয়: রাষ্ট্রপতিরবীন্দ্রনাথ জীবনমুখী শিক্ষা দর্শনের পথপ্রদর্শক: প্রধানমন্ত্রীখুলনার পাবলিক প্রসিকিউটর পলাশ এক মাসের জন্য সাসপেন্ড‘রবীন্দ্রনাথ ঠাকুর বিশ্বের শ্রেষ্ঠ মনীষীদের একজন’কর ব্যবস্থাপনায় দক্ষতার অভাব ও দুর্নীতি রয়েছে: দেবপ্রিয়চাহিদার তুলনায় ৫০০ এমএমসি গ্যাসের ঘাটতি রয়েছে: প্রতিমন্ত্রীরুমায় অভিযানে কেএনএফ ‘সন্ত্রাসী’ নিহত, অস্ত্র-গোলাবারুদ উদ্ধার সব খবর...
বিজ্ঞাপন