বিজ্ঞাপন

বিন লাদেনের সঙ্গে বৈঠক করা জঙ্গি রিমান্ডে

October 3, 2019 | 9:16 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: তালেবানের শীর্ষ নেতা ওসামা বিন লাদেনের সঙ্গে বৈঠককারী নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ বাংলাদেশ (হুজি) এর শীর্ষ নেতাসহ তিনজনকে চারদিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩ অক্টোবর) শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম আশেক ইমাম এ রিমান্ড আদেশ দেন।

রিমান্ডে যাওয়া আসামিরা হলেন আতিকুল্লাহ ওরফে আসাদুল্লাহ ওরফে জুলফিকার (৪৯), বোরহান উদ্দিন রাব্বানী (৪২) ও নাজিম উদ্দিন শামীম (৪৩)। এর মধ্যে আতিকুল্লাহ ওসামা বিন লাদেনের সঙ্গে একবার বৈঠকও করেছিলেন।

এদিন মামলাটির তদন্ত কর্মকর্তা পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের পরিদর্শক মো. কামরুজ্জামান আসামিদের আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করেন।

বিজ্ঞাপন

আবেদনে বলা হয়, জঙ্গির শীর্ষ নেতা আতিকুল্লাহ ১৯৯২ সালে মিয়ানমার যায় এবং রোহিঙ্গাদের সশস্ত্র গ্রুপে যোগ দিয়ে যুদ্ধ করেন। ১৯৯৭ সালে সে পাকিস্তান হতে টিমসহ আফগানিস্তানে যান। সেখানেও সশস্ত্র গ্রুপে যোগ দিয়ে যুদ্ধ করে এবং মোল্লা ওমর ও ওসামা বিন লাদেনের সঙ্গে সাক্ষাৎ করেন। উল্লেখ্য, ওসামা বিন লাদেন পাকিস্তানে মার্কিন সেনাবাহিনীর বিশেষ অভিযানে নিহত হন।

আতিকুল্লাহ দীর্ঘদিন দুবাই পলাতক থেকে পুনরায় বাংলাদেশে এসে তাদের সংগঠনের পুরাতন সদস্য বোরহান উদ্দিন এবং নাজিম উদ্দিনসহ পলাতক হন। মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে ও তাদের সহযোগী পলাতক নিষিদ্ধ ঘোষিত সংগঠন হুজিবির সদস্যদের নাম-ঠিকানা সংগ্রহ, সরকার ও রাষ্ট্রবিরোধী তথ্য সংগ্রহ ও মূল রহস্য উদঘাটনের জন্য আসামিদের ১০ দিনের রিমান্ড মঞ্জুরের প্রার্থনা করেন এ তদন্ত কর্মকর্তা।

এ সময় আসামি নাজিম উদ্দিনের পক্ষে তার আইনজীবী মল্লিক সাবদার হোসেন রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করেন। অপর দুই আসামির পক্ষে কোনো আইনজীবী ছিলেন না। উভয়পক্ষের শুনানি শেষে আদালত জামিন নামঞ্জুর করে প্রত্যেকের চারদিন করে রিমান্ড আদেশ দেন।

বিজ্ঞাপন

বুধবার (২ অক্টোবর) দিবাগত রাতে খিলক্ষেত নিকুঞ্জ-২ বড় মসজিদের মাঠ এলাকা থেকে তিন জঙ্গিকে গ্রেফতার করা হয়।

আরও পড়ুন

লাদেনের সঙ্গে বৈঠক করা জঙ্গি ঢাকায় গ্রেফতার

বিজ্ঞাপন

সারাবাংলা/এআই/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন