বিজ্ঞাপন

ঘোড়ার গাড়ি বন্ধ, শ্রমজীবী ঘোড়া শ্রমকে আইনের আওতায় আনার দাবি

October 4, 2019 | 7:47 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঐতিহ্যবাহী হিসেবে পরিচিত ঘোড়ার গাড়ির ব্যবহারকে অমানবিক চর্চা অভিহিত করে ঘোড়ার গাড়ির ব্যবহার বন্ধ এবং শ্রমজীবী ঘোড়ার শ্রমকে আইনের আওতায় আনার দাবি জানিয়েছে প্রাণী অধিকার নিয়ে কর্মরত সংগঠন পিপল ফর অ্যানিমেল ওয়েলফেয়ার ফাউন্ডেশন।

বিজ্ঞাপন

শুক্রবার (৪ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়েছে।

পিপল ফর অ্যানিমেল ওয়েলফেয়ার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি স্থপতি রাকিবুল হক এমিল বলেন, শত বছর ধরে ঐতিহ্যের নামে ঘোড়ার গাড়ি ও ঘোড়ার শ্রমের অমানবকি চর্চা চলে আসছে। আমাদের শহর ও গ্রামগুলোতে ঘোড়া দিয়ে সামর্থ্যের বেশি যাত্রী বহন করানো হয়। অসুস্থ বা আহত অবস্থাতেও ঘোড়া দিয়ে গাড়ি টানানো হয়। চিকিৎসার অভাব, অসুস্থ অবস্থায় রাস্তায় ফেলে দেওয়া, বিশ্রামের কোনো নির্ধারিত আস্তাবল না থাকা— এমন বিভিন্ন দরনের অমানবিক চিত্র রয়েছে।

রাকিবুল হক এমিল আরও বলেন, ঐতিহ্যর নামে অমানবিক রূপকে চিরতরে বিলীন করার আগে সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনা করে একে নিয়ম-নীতির আওতায় আনতে হবে। চিরতরে এই অমানবিক-অনর্থক পরিবহন ব্যবস্থা বন্ধের দাবি জানান তিনি।

বিজ্ঞাপন

মানবন্ধন থেকে শ্রমজীবী ঘোড়ার শ্রমকে আইনের নজরদারিতে আনা, নতুন করে ঘোড়ার গাড়ির তৈরি ও পরিচালনা বন্ধ করা, শ্রমজীবী ঘোড়া অসুস্থ বা বয়স্ক হয়ে অবসরে গেলে পুনর্বাসনের দায় কার সেটি ঠিক করাসহ ১০ দফা দাবি জানানো হয়।

স্থপতি রাকিবুল বলেন, ‘বিশ্ব প্রাণী দিবস ২০১৯’ উপলক্ষে আমাদের চিন্তা করতে হবে, ঘোড়ার গাড়ি বা ঘোড়ার শ্রম বন্ধে করে শত শত ঘোড়াকে কিভাবে পুনর্বাসন করা যায়। এসব ঘোড়া যাদের জীবিকার উৎস, তাদের বিকল্প কোন কাজে নিয়োজিত করা যায়, সে বিষয়েও প্রাণিসম্পদ মন্ত্রণালয়কে নজর দিতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এআই/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন