বিজ্ঞাপন

ইংলিশ ক্রিকেটে ফ্লাওয়ারের এক যুগের অবসান

October 12, 2019 | 8:10 pm

স্পোর্টস ডেস্ক

ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) সঙ্গে দীর্ঘ ১২ বছরের সম্পর্কের ইতি টানলেন অ্যান্ডি ফ্লাওয়ার। জিম্বাবুয়ের সাবেক এই তারকা ক্রিকেটার ইংলিশ ক্রিকেটের সঙ্গে যাত্রা শুরুর পর প্রায় এক যুগের সম্পর্কের ইতি টানলেন। গত ১২ বছরে ইসিবির বিভিন্ন দায়িত্ব সামলেছেন জিম্বাবুয়ের সাবেক এই কিংবদন্তি। ইংল্যান্ড জাতীয় দলের প্রধান কোচের দায়িত্বও পালন করেছেন।

বিজ্ঞাপন

হেড কোচ থাকাকালীন ফ্লাওয়ারের অধীনে ইংল্যান্ড প্রথমবার জিতেছিল ২০১০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেটা ছিল তাদের প্রথম কোনো আইসিসির ট্রফি। তার অধীনে ১৯৮৬-৮৭ মৌসুমে অ্যাশেজ জেতার পর প্রথমবার অস্ট্রেলিয়ার মাটিতে আরেকটি অ্যাশেজ জিতেছিল ইংলিশরা। ২০১১ সালে টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছিল ইংলিশরা।

খেলোয়াড়ি জীবন শেষে ২০০৭ সালে ইংল্যান্ডের সহকারী কোচ হিসেবে নিয়োগ পান। দুই বছর পর হন হেড কোচ। ২০০৭ সালে প্রধান কোচ পিটার মুরের সহকারী হিসেবে শুরু করেন ফ্লাওয়ার। পরে ২০০৯ সালে প্রধান কোচ হিসেবে দায়িত্ব পান জিম্বাবুয়ের সাবেক এই তারকা। ২০১৩-১৪ মৌসুমে অস্ট্রেলিয়ার কাছে ৫-০তে অ্যাশেজ হারের পর নিজের পদ থেকে সরে দাঁড়ান ফ্লাওয়ার। তখন তাকে ইংল্যান্ড লায়ন্স দলের ‘টেকনিক্যাল ডিরেক্টর অব এলিট ক্রিকেট’-এর দায়িত্ব বুঝিয়ে দেওয়া হয়।

সেসময় ইংলিশ কাউন্টি দলগুলোর কোচদের প্রশিক্ষণের দায়িত্বও দেয়া হয় তাকে। ২০১৪ সাল পর্যন্ত পাঁচ বছরের মেয়াদকালে তার অধীনে তিনটি অ্যাশেজ সিরিজ ও ২০১০ সালে টি-টোয়েটি বিশ্বকাপ জিতেছিল ইংল্যান্ড।

বিজ্ঞাপন

ব্রিটিশ মিডিয়ার মতে, গত ডিসেম্বরে ইংলিশ ক্রিকেটের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে ইসিবিতে অ্যাশলে জাইলস দায়িত্ব নেয়ার পর থেকেই ফ্লাওয়ারের সঙ্গে সম্পর্কের টানাপোড়েন শুরু হয়। উচ্চ বেতনে কাজ করা ফ্লাওয়ারকে বোর্ডে চাননি জাইলস। হয়তো তারই মূল্য পরিশোধ করতে হচ্ছে ফ্লাওয়ারকে।

চন্দিকা হাথুরুসিংহে চলে যাবার পর ২০১৭ সালে তাকে বাংলাদেশ জাতীয় দলের কোচ হিসেবে চেয়েছিল বিসিবি। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দল রাজস্থান রয়্যালসের কোচের দায়িত্ব নেওয়ার গুঞ্জন শোনা যাচ্ছে ফ্লাওয়ারের। আবার ব্রিটেনের প্রভাবশালী সংবাদপত্র ‘দ্য টেলিগ্রাফ’ জানাচ্ছে, কিংস ইলেভেন পাঞ্জাবও নাকি ৫১ বছর বয়সী অ্যান্ডি ফ্লাওয়ারকে কোচ হিসেবে পেতে চাইছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন