বিজ্ঞাপন

জবিতে ১ম বর্ষে ভর্তি শুরু ১১ নভেম্বর

November 4, 2019 | 6:36 pm

জবি করেসপন্ডেন্ট

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) ও বিবিএ ১ম বর্ষের ভর্তি কার্যক্রম আগামী ১১ নভেম্বর-২০১৯ থেকে শুরু হচ্ছে। ইউনিট-১ (বিজ্ঞান শাখা), ইউনিট-২ (মানবিক শাখা), ইউনিট-৩ (বাণিজ্য শাখা), বিশেষায়িত ৪টি বিভাগ (সংগীত, চারুকলা, নাট্যকলা ও ফিল্ম এন্ড টেলিভশন বিভাগ) এবং ইনস্টিটিউটভুক্ত বিভাগসমূহে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণরা ভর্তি হতে পারবেন।

বিজ্ঞাপন

১ম দফা মনোয়নপ্রাপ্তদের ১১ নভেম্বর থেকে ১৭ নভেম্বর এর মধ্যে ভর্তি ফি জমা দান ও ১১ নভেম্বর থেকে ১৮ নভেম্বরের মধ্যে প্রয়োজনীয় সনদপত্র জমা দিতে হবে। আসন শূন্য থাকা সাপেক্ষে ২য় দফা মনোনয়নপ্রাপ্তদের ২১ নভেম্বর হতে ২৪ নভেম্বর পর্যন্ত ভর্তি ফি জমা প্রদান এবং ২১ নভেম্বর হতে ২৫ নভেম্বর পর্যন্ত প্রয়োজনীয় সনদপত্রাদি জমা প্রদান করতে হবে।

আসন শূন্য থাকা সাপেক্ষে ৩য় দফা মনোনয়নপ্রাপ্তদের ২৮ নভেম্বর হতে ১ ডিসেম্বর পর্যন্ত ভর্তি ফি জমা প্রদান এবং ২৮ নভেম্বর হতে ২ ডিসেম্বর পর্যন্ত প্রয়োজনীয় সনদপত্রাদি জমা প্রদান করতে হবে। আসন শূন্য থাকা সাপেক্ষে ৪র্থ দফা মনোনয়নপ্রাপ্তদের ৫ ডিসেম্বর হতে ৮ ডিসেম্বর পর্যন্ত ভর্তি ফি জমা প্রদান এবং ৫ ডিসেম্বর হতে ৯ ডিসেম্বর পর্যন্ত প্রয়োজনীয় সনদপত্র জমা প্রদান করতে হবে। আসন শূন্য থাকা সাপেক্ষে ৫ম দফা মনোনয়নপ্রাপ্তদের ১২ ডিসেম্বর হতে ১৫ ডিসেম্বর ভর্তি ফি জমা প্রদান এবং ১২ ডিসেম্বর হতে ১৭ ডিসেম্বর পর্যন্ত প্রয়োজনীয় সনদপত্র জমা প্রদান করতে হবে।

ভর্তি পরীক্ষায় উর্ত্তীণ ‘মুক্তিযোদ্ধার সন্তান/নাতি-নাতনি কোটায় আবেদনকারীদের সাক্ষাৎকার ১৭ ডিসেম্বর এবং অন্যান্য কোটায় আবেদনকারীদের সাক্ষাৎকার ১৮ ডিসেম্বর সকাল ১০টা থেকে সংশ্লিষ্ট ডিন অফিসে এবং বিভাগসমূহে অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

মনোনয়নপ্রাপ্ত বিভাগে ভর্তির সময় ওয়েবসাইট থেকে প্রিন্টকৃত এবং স্বাক্ষরিত আবেদন ফরম পরীক্ষার হলে প্রত্যবেক্ষক কর্তৃক স্বাক্ষরিত প্রবেশ পত্র, এসএসসি বা সমমানের পরীক্ষার মূল সনদপত্র ও নম্বরপত্রসহ প্রতিটির একটি করে ফটোকপি, এইচএসসি বা সমমানের পরীক্ষার মূল সনদপত্র/নম্বরপত্র, মূল রেজিস্ট্রেশন কার্ডসহ প্রতিটির একটি করে ফটোকপি এবং সম্প্রতি তোলা ২ কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি সংশ্লিষ্ট বিভাগে সনদপত্র ও কাগজপত্র জমা প্রদান হবে।

কোটায় আবেদনকারীদের সাক্ষাৎকারের সময় কোটার স্বপক্ষে প্রয়োজনীয় সকল মূল সনদসহ কাগজপত্র নিয়ে সশরীরে উপস্থিত হতে হবে। শুক্রবার ও শনিবার সকাল ১০টা থেকে বেলা ১২টা ও বিকাল ৩টা থেকে ৫টা এবং অন্যান্য দিনগুলোতে সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত সকল সনদসহ কাগজপত্র জমা দিতে হবে।

মেধাতালিকা অনুযায়ী প্রাপ্ত বিভাগে ভর্তির পর আসন খালি থাকা ও যোগ্যতা থাকা সাপেক্ষে শিক্ষার্থীর বিষয় পছন্দক্রম ও মেধাক্রম অনুসারে স্বয়ংক্রিয়ভাবে (অটো মাইগ্রেশন) বিষয় পরিবর্তন হবে। অটো মাইগ্রেশনের যেকোন পর্যায়ে অথবা মাইগ্রেশন শুরুর পূর্বে কোন শিক্ষার্থী পছন্দ মতো বিষয় পেলে এবং সে আর মাইগ্রেশন না চাইলে নির্ধারিত সময়ের মধ্যেই মাইগ্রেশন বন্ধের জন্য ডিন অফিসের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে সরাসরি ডিন অফিসে উপস্থিত হয়ে মাইগ্রেশন বন্ধের আবেদন না করলে পরবর্তীতে আর কোনো আবেদন বিবেচনা করা হবে না এবং অটো মাইগ্রেশনের মাধ্যমে প্রাপ্ত বিষয়ে তাকে পড়তে হবে।

বিজ্ঞাপন

ভর্তি ফি জমাদানের নিয়ম/পদ্ধতি ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্যাদি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://jnu.ac.bd এবং http://admissionjnu.info) দেওয়া হয়েছে।

সারাবাংলা/জেআর/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন