বিজ্ঞাপন

আঘাত সয়েছে সুন্দরবন

November 10, 2019 | 11:08 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সুন্দরবনের কারণে এবারও ঘূর্ণিঝড়ে বড় ধরনের বিপদ থেকে বাংলাদেশ রক্ষা পেয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ড. আব্দুল মান্নান।

বিজ্ঞাপন

রোববার (১০ নভেম্বর) সকালে ঘূর্ণিঝড় বুলবুল দুর্বল হওয়ার কারণ সম্পর্কে জানতে চাইলে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

ড. আব্দুল মান্নান বলেন, চলতি বছর বাংলাদেশের ওপর দিয়ে বয়ে যাওয়া ঘূর্ণিঝড়ের অধিকাংশই সুন্দরবন কারণে বাধাপ্রাপ্ত হয়ে দুর্বল হয়ে গেছে। এবারও ঠিক তাই হয়েছে। সর্বশেষ ঘূর্ণিঝড় ফণির মতো বুলবুলও সুন্দরবনে কারণে দুর্বল হয়ে যায়।

আরও পড়ুন: দুর্বল হয়ে পড়েছে বুলবুল, মহাবিপদ সংকেত নেমে ৩

বিজ্ঞাপন

এই আবহাওয়াবিদ আরও জানান একই ঘূর্ণিঝড় যদি বরিশাল কেন্দ্রিক হতো তাহলে বাংলাদেশের জন্য বড় দুর্যোগ বই আনত। তার মতে, একথা অনস্বীকার্য যে সুন্দরবন ঘূর্ণিঝড় মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

এর আগে রোববার ভোররাতে ঘূর্ণিঝড় বুলবুল ঘণ্টায় প্রায় ৯৩ কিলোমিটার গতিবেগে আঘাত হানে সুন্দরবনের দক্ষিণ-পশ্চিম অংশে ।  উপকূল এলাকা অতিক্রমের সময় ক্রমশ দুর্বল হয়ে পড়ে ঘূর্ণিঝড়টি। এটি এখন বৃষ্টি ঝরিয়ে পরিণত হয়েছে গভীর স্থল নিম্নচাপে। তাই দেশের সমুদ্রবন্দরগুলোতে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। তবে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচ/এনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন