শুক্রবার ৬ ডিসেম্বর, ২০১৯ ইং , ২২ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ৮ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

আশ্বাসে অনশন ভাঙলেন শিক্ষানবিশ আইনজীবীরা

নভেম্বর ১৩, ২০১৯ | ৭:৪৫ অপরাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আইনজীবী হিসেবে অন্তর্ভুক্তির জন্য বাংলাদেশ বার কাউন্সিলের পরীক্ষার দাবিতে টানা দুই দিন আমরণ অনশন পালন করে অবশেষে আশ্বাস পেয়ে অনশন ভাঙলেন শিক্ষানবিশ আইনজীবীরা।

বিজ্ঞাপন

বুধবার (১৩ নভেম্বর) সন্ধ্যা ৬টার দিকে আন্দোলনরত শিক্ষার্থীদের কোমল পানীয় পান করান সুপ্রিম কোর্টের নিরাপত্তায় নিয়োজিত পুলিশ পরিদর্শক শহিদুল ইসলাম।

অতিরিক্ত পুলিশ সুপার ও সুপ্রিম কোর্টের নিরাপত্তা প্রধান নাদিয়া ফারজানার নির্দেশে পানীয় পান করানো হয়। অনশনকারীরা সুস্পষ্ট আশ্বাস ছাড়া অনশন ভাঙতে রাজি না হলে বিষয়টি কর্তৃপক্ষকে অবহিত করা হবে বলে তিনি জানান। পরে আন্দোলনকারীরা আশ্বাস পেয়ে অনশন ভাঙেন।

গত ১১ নভেম্বর থেকে পাচঁ দফা দাবি নিয়ে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি ভবনের সামনে অনশন কর্মসূচি পালন শুরু করেন শিক্ষানবিশ আইনজীবীরা।

বিজ্ঞাপন

অনশন পালনকারী শিক্ষার্থী মহিউদ্দিন মামুন বলেন, ‘বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবী অন্তর্ভুক্তির (এনরোলমেন্ট) পরীক্ষা নিয়মিত করাসহ বেশ কয়েকটি দাবিতে আমরা অনশন পালন করছি।’

আইনের ছাত্রদের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে উল্লেখ করে আন্দোলনকারী এক শিক্ষার্থী বলেন, ‘আইনজীবী তালিকাভুক্তির একটি পরীক্ষা নিয়ে ফল প্রকাশ করতে তিন বছরের মতো সময় নিচ্ছে। এতে আইনের ছাত্ররা আইনপেশায় যুক্ত হতে গিয়ে জীবন থেকে অনেক বয়স হারিয়ে ফেলছেন। এছাড়া প্রতি বছর পরীক্ষা না নেওয়ায় শিক্ষানবিশদের সংখ্যা বেড়েই চলছে। এতে একপ্রকারের বেকারত্বের জট তৈরি হচ্ছে।’

তারা জানান, তারা এলএলবি অনার্স সম্পন্ন করে বার কাউন্সিলের নিয়ম-কানুন মেনে জেলা জজ আদালতে শিক্ষানবিশ আইনজীবী হিসেবে কাজ করছি। সার্বিক পরিস্থিতি ও অপূরণীয় ক্ষতির কথা বিবেচনা করে তারা দ্রুত পরীক্ষা নেওয়ার আহ্বান জানান।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন