বিজ্ঞাপন

হলি আর্টিজান হামলা মামলার রায় ঘিরে সতর্ক র‍্যাব

November 26, 2019 | 6:09 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: হলি আর্টিজান হামলা মামলার রায় ঘিরে র‍্যাব সতর্ক অবস্থায় রয়েছে বলে জানিয়েছেন সংস্থাটির মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ।

বিজ্ঞাপন

তিনি বলেন, হলি আর্টিজান হামলা মামলার রায়ের কথা মাথায় রেখে আমরা আজকে থেকেই সতর্ক অবস্থানে রয়েছি। আমরা যত দিন প্রয়োজন মনে করব ততদিন এই নিরাপত্তা ব্যবস্থা থাকবে।

মঙ্গলবার (২৬ নভেম্বর) র‍্যাব হেডকোয়ার্টারে সাংবাদিকদের কাছে হলি আর্টিজান মামলার রায় সম্পর্কে নিরাপত্তার বিষয়ে এ কথা বলেন তিনি।

র‍্যাব ডিজি বেনজীর আহমেদ বলেন, আগামীকালের রায় আমাদের জন্য একটি মাইলফলক। হলি আর্টিজানের ঘটনায় দেশ-বিদেশে চাঞ্চল্য সৃষ্টি হয়েছিল। এ দেশে এই ধরনের ঘটনা ঘটতে পারে মানুষ কখনো কল্পনা করেনি।

বিজ্ঞাপন

তিনি বলেন, জঙ্গিরা যেন কোনো ধরনের ধ্বংসাত্মক কাজ না করতে পারে সেজন্য আমরা সবসময় খেয়াল রাখি। আমরা অনেক কাজ করি কিন্তু কখনো জঙ্গিবাদ থেকে আমাদের দৃষ্টি সরায় না।

বেনজীর আহমেদ বলেন, হলি আর্টিজানের পর বাংলাদেশে যতবার জঙ্গিবাদের উত্থান ঘটানোর চেষ্টা করা হয়েছে, আমরা তা নস্যাৎ করে দিয়েছি। তাদের বারবার প্রতিহত করেছি। হলি আটিজনের পর আমরা সব আইনশৃঙ্খলা বাহিনী ও গোয়েন্দা সংস্থা প্রধানমন্ত্রীর ঘোষিত জিরো টলারেন্স নীতিতে কার্যক্রম চালিয়ে যাচ্ছি। হলি আর্টিজানের ঘটনার পর এখন পর্যন্ত প্রায় ৮০৯ জন জঙ্গিকে আমরা আটক করেছি। এখন পর্যন্ত ২৫ জন জঙ্গি আমাদের সঙ্গে গোলাগুলিতে নিহত হয়েছে। আমরা প্রতিনিয়ত অভিযান অব্যাহত রেখেছি। শুধু অভিযান নয়, আমরা প্রতিনিয়ত জঙ্গি নিয়ে বিভিন্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছি।

র‌্যাব ডিজি বলেন, আমাদের এই অব্যাহত কর্মকাণ্ডের কারণেই কিন্তু আট জঙ্গি আত্মসমর্পণ করেছে। এর নজির কোথাও কিন্তু নেই। আবার পবিত্র কোরআন ও কোরআনের আয়াতকে অপব্যাখ্যা করে জঙ্গিরা মানুষকে উগ্রবাদে উদ্বুদ্ধ করার জন্য যে চেষ্টা করছিল, এটা রোধ করার জন্য পবিত্র কুরআনের বিভিন্ন আয়াতের সঠিক ব্যাখ্যা আমরা মানুষের কাছে পৌঁছে দেওয়ার চেষ্টা করছি।

বিজ্ঞাপন

বাংলাদেশের মানুষকে শান্তিপ্রিয় উল্লেখ করে বেনজীর আহমেদ বলেন, আমাদের দেশের মানুষ খুনোখুনি-রক্তপাত পছন্দ করে না। জঙ্গিবাদ কখনোই আমাদের দেশে পরিপূর্ণভাবে মাথাচাড়া দিয়ে উঠতে পারবে না। কারণ আমাদের দেশের মানুষ এগুলোকে পছন্দ করে না। আমাদের সতর্ক থাকতে হবে, জঙ্গিবাদের বিরুদ্ধে কাজ করে যেতে হবে।

জঙ্গিবাদকে কিভাবে প্রতিহত করা যাবে— এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, উগ্রবাদের বিরুদ্ধে সচেতনতা তৈরি করতে হবে। উগ্রবাদকে সমাজে বিস্তার করতে দেওয়া যাবে না। জঙ্গিবাদে জড়িতদের ফিরিয়ে এনে পুনর্বাসন করতে হবে সমাজে। দীর্ঘমেয়াদি পরিকল্পনা করে জঙ্গিবাদ কাউন্টারে কাজ করে যেতে হবে।

সারাবাংলা/এসএইচ/জেএএম/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন