বিজ্ঞাপন

নারী ক্ষমতায়ন যত বাড়বে, তাদের চ্যালেঞ্জ তত বাড়বে

December 7, 2019 | 6:38 pm

সিনিয়র নিউজরুম এডিটর

ঢাকা: সংসদ সদস্য এরোমা দত্ত বলেছেন, নারী ক্ষমতায়ন যত বাড়বে, তাদের চ্যালেঞ্জ তত বাড়বে। এসব বাধা অতিক্রম করেই নারীদের এগিয়ে যেতে হবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, রোকেয়া সাখাওয়াত হোসেন একজন যোদ্ধা। তিনি মানুষের শিক্ষা অর্জনের ওপর গুরুত্ব আরোপ করেছেন। আজ নারী উদ্যোক্তারা তার উত্তরসূরী হয়ে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

শনিবার (৭ ডিসেম্বর) ধানমন্ডির ডব্লিউভিএ মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

রোকেয়া দিবস উদযাপন উপলক্ষে উইমেন এন্ট্রাপ্রিনিওয়ার্স অ্যাসোসিয়েশন এই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠান থেকে আটজন সফল নারী উদ্যোক্তা ও নারী উন্নয়নে কাজ করছে এমন দু’টি সংস্থাকে সম্মাননা জানানো হয়।

বিজ্ঞাপন

বিশেষ অতিথির বক্তব্যে জিটিভি, সারাবাংলা ডটনেট ও দৈনিক সারাবাংলা-এর প্রধান সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজা বলেন, রাজনৈতিক ও প্রশাসনিক পর্যায়ে অগ্রায়নের পরও নারীর নিরাপত্তা পরিস্থিতি বাংলাদেশের অগ্রযাত্রাকে প্রশ্নের মুখে ফেলে দেয়। নারীকে পুরুষের সমমর্যাদা দিতে না পারলে বাংলাদেশের অগ্রযাত্রা থেমে যাবে।

তিনি বলেন, সরকারি হিসাবে ৯৪ শতাংশ নারী গণপরিবহনে নির্যাতনের শিকার হন। গণপরিবহন ব্যবহার করতে না পারলে নারীর জন্য বাইরে কাজ করা কষ্টকর হয়ে যায়। এছাড়া প্রায় ৮০ শতাংশ নারী ঘরে নির্যাতনের শিকার হচ্ছেন। এই জায়গাগুলো সমাধান হওয়া দরকার। নারী নির্যাতন বন্ধ করতে হলে পুরুষকে আলোকিত হতে হবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন শুধুমাত্র নারী জাগরণের অগ্রদূত না, তিনি বাঙালি জাগরণের অগ্রদূত ছিলেন। বেগম রোকেয়া বলে গেছেন, বাধা আসবে, কিন্তু জেগে উঠতেই হবে। তিনি শুধুমাত্র বাইরে বেরিয়ে আসার কথা বলেননি, নেতৃত্বের কথা বলেছেন। ব্যবসা-বাণিজ্যে নেতৃত্ব নেওয়ার কথা বলেছেন।

বাংলাদেশে উদ্যোক্তা হতে গেলে নারীকে অনেক বাধার সম্মুখীন হতে হয়। সব উদ্যোক্তার জন্যই ‘অ্যাকসেস টু ফাইনান্স’ একটি বড় বাধা। নারীর জন্য বিষয়টি আরও বেশি চ্যালেঞ্জের। সম্পত্তির অধিকারে নারীরা এখনো পিছিয়ে, তাদের জন্য ঝুঁকি নেওয়া কঠিন এবং এই সমাজে পুরুষের তুলনায় নারীর চলাফেরাও কঠিন। আরেকটি বিষয় গুরুত্বপূর্ণ, সমাজে বিদ্যমান পুরুষতান্ত্রিক চেতনা অনেক নারীও ধারণ করেন— বলেন সৈয়দ ইশতিয়াক রেজা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য এরোমা দত্ত। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রোকেয়া আফজাল রহমান, এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক শফিকুল ইসলাম, মাইডাস ফাইন্যান্সিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজুর রহমানসহ অনেকে।

বিজ্ঞাপন

সভাপতিত্ব করেন উইএ’র সভাপতি নিলুফার আহমেদ করিম। সঞ্চালনা করেন উইএ’র সহ-সভাপতি রুখসানা আনোয়ার ও সদস্য ফাহমিদা সুলতানা এন্থনি, সানজিদা হক ভুঁইয়া ও শাহীনা চৌধুরী।

শুরুতেই বেগম রোকেয়ার জীবন ও নারীর অগ্রগতিতে তার অবদান শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন নারী বিষয়ক গবেষক ও কনসালট্যান্ট কাজী সুফিয়া আখতার শেলী।

অনুষ্ঠানে রোকেয়া রহমান বাচ্চু, গাজী শামীমা হোসেন মনি, নাসরিন রব রুবা, রেবেকা আবেদীন, রুখসানা আনোয়ার, দিলশাদ রহমান, রওশন জাবীন এমি ও ফারহানা এ আহসানকে সম্মাননা দেওয়া হয়।

আয়োজক সহযোগী হিসেবে ছিল ফেইথ বাংলাদেশ, সোসাইটি ফর লিডারশিপ স্কিলস ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (এসএলএসডি), উইমেন এমপাওয়ারমেন্ট অর্গানাইজেশন (ডব্লিউও)। মিডিয়া পার্টনার ছিল জিটিভি, সারাবাংলা ডটনেট, সিএনআই, পিপলস রেডিও ও হারনেট।

সারাবাংলা/আরএফ/এটি

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন