বিজ্ঞাপন

মৃণাল সেন স্মরণে…

December 29, 2019 | 5:57 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

উপমহাদেশের কিংবদন্তী চলচ্চিত্রকার মৃণাল সেন। তিনি ১৪ মে ১৯২৩ সালে তৎকালিন পূর্ব বাংলা তথা আজকের বাংলাদেশের ফরিদপুর জেলায় জন্মগ্রহণ করেন। পূর্ব বাংলার ফরিদপুরে তিনি তাঁর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পড়ালেখা সম্পন্ন করে দেশভাগের পর পশ্চিম বাংলার কলকাতায় স্থায়ী হন। পরবর্তীকালে তিনি ভারতীয় চলচ্চিত্রের যুগ পরিবর্তনের অন্যতম কান্ডারি হয়ে ওঠেন। উপমহাদেশের চলচ্চিত্রের নবতরঙ্গের প্রধান পুরোধা হিসেবে নন্দিত মৃণাল সেন গত বছরের ৩০ ডিসেম্বর ৯৫ বছর বয়সে প্রয়াত হন। তাঁর প্রয়াণের মধ্য দিয়ে উপমহাদেশের চলচ্চিত্রের তিন দিকপাল চলচ্চিত্রকার সত্যজিৎ রায়, ঋত্বিক কুমার ঘটক এবং মৃণাল সেনের এক ইতিহাসের যুগের অবসান হয়। কিন্তু তাদের চলচ্চিত্রিক কীর্তি বিশ্বব্যাপি তাদেরকে যে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করেছে তা চিরকালিন এবং অক্ষয়।

বিজ্ঞাপন

পৃথিবীর বিভিন্ন দেশের চলচ্চিত্র অনুরাগিদের মত বাংলাদেশেও মৃণাল সেনের প্রথম প্রয়াণ দিবসে তাঁকে বিশেষভাবে স্মরণ করা হবে। ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি কিংবদন্তী চলচ্চিত্রকার মৃণাল সেন স্মরণে তাঁর চলচ্চিত্রময় জীবন ও কীর্তি বিষয়ে একটি স্মরণ আলোচনার আয়োজন করেছে।

সোমবার (৩০ ডিসেম্বর) বিকাল ৫:৩০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার ৭০১ নং কক্ষে অনুষ্ঠিত হবে এই স্মরণ আলোচনাটি।

বিজ্ঞাপন

স্মরণ আলোচনায় মৃণাল সেনের জীবন ও তাঁর নির্মিত চলচ্চিত্র নিয়ে বিশ্লেষণপূর্ণ আলোচনায় অংশগ্রহণ করবেন অগ্রজ চলচ্চিত্রকার ও চলচ্চিত্র শিক্ষক হায়দার রিজভী, অগ্রজ চলচ্চিত্র সংসদকর্মী হাশেম সূফী এবং ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন।

এই আয়োজন সকলের জন্য উন্মুক্ত।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি/

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন