বিজ্ঞাপন

কমছে তাপমাত্রা, সপ্তাহান্তে বৃষ্টির শঙ্কা

January 7, 2020 | 9:18 am

সিরাজুম মুনিরা, সিনিয়র নিউজরুম এডিটর

সকালে ঘুম থেকে উঠলে মনে হয়, কুয়াশার দেশে এসে পড়েছি। পুরো চরাচর যেন ঢেকে থাকে কুয়াশার চাদরে। তারওপর বাতাসটাও এমন, যেন পরনের ভারী কাপড় ভেদ করে হাড় ছুঁতে চায়। মঙ্গলবার (৭ জানুয়ারি) সকালে যখন এই প্রতিবেদন লিখছি তখন ঢাকার তাপমাত্রা ১৩ ডিগ্রি সেলসিয়াস, আকাশ জোড়া মেঘ। আর কুয়াশা তো আছেই।

বিজ্ঞাপন

ওদিকে দেশের উত্তরের উপজেলা তেঁতুলিয়ার তাপমাত্রা ৬.৩ ডিগ্রি। ঢাকার ১৩ ডিগ্রিতেই মনে হচ্ছে জমে যাচ্ছি, সেখানে উত্তরের মানুষের কথা মনে হলে খারাপই লাগছে।

গত কয়েকদিন তাপমাত্রা কিছুটা সহনীয় ছিল। এখন আবার শীত পড়ছে। এর কারণ জানতে চাইলে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ কামরুল হাসান সারাবাংলাকে বলেন, সারাদেশের তাপমাত্রাই কমেছে। এর কারণ হলো বৃষ্টি শেষ হয়েছে। সাধারণত বছরের এই সময়ে বৃষ্টি চলে গেলে তাপমাত্রা কমে। দেশের অনেকস্থানে শৈত্যপ্রবাহ আছে। মূলত রংপুর এবং রাজশাহী ও খুলনার কিছু অংশের ওপর দিয়ে বয়ে যাচ্ছে শৈত্যপ্রবাহ।

সারাদেশেই গোটা জানুয়ারি মাস কুয়াশা থাকবে জানিয়ে এই আবহাওয়াবিদ বলেন, রাজধানীসহ দেশের নদী অববাহিকায় কুয়াশা বেশি থাকবে। আবার যেসব স্থানে জলাধার আছে সেখানেও কুয়াশার আধিক্য থাকবে।

বিজ্ঞাপন

এছাড়া আগামী ৯ তারিখ থেকে দেশের বিভিন্ন স্থানে আবারও সামান্য বৃষ্টির আশঙ্কা করা হচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর আশপাশের বাংলাদেশের অংশে রয়েছে। দক্ষিণ বঙ্গোপসাগরে রয়েছে মৌসুমের স্বাভাবিক লঘুচাপ। সব মিলিয়ে সারাদেশের আকাশ মেঘলা থাকবে। মধ্যরাত থেকে ভারী কুয়াশার পড়তে পারে।

শীত কুয়াশার এই সময় সবার ভালো কাটুক।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএমএন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
যৌথবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ৩ কেএনএফ সদস্য নিহততাহলে ব্যাংকে কি মাস্তান-মাফিয়ারা ঢুকবে?— কাদেরকে রিজভীর প্রশ্নরাখাইনে রোহিঙ্গাদের গ্রহনযোগ্যতা ও আরাকান আর্মিব্যাটারিচালিত যানবাহন বন্ধের ঘোষণায় সিপিবি’র ক্ষোভভিয়েতনাম মুক্তিসংগ্রামের অবিসংবাদিত কিংবদন্তি হো চি মিনমেট্রোরেলে ভ্যাট যাত্রীর ওপর চাপবে, পুনর্বিবেচনার অনুরোধ‘বৈষম্যমূলক’ পেনশন ব্যবস্থা প্রত্যাহারের দাবি বুয়েট শিক্ষকদের‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’মিরপুরে ব্যাটারিচালিত রিকশাচালকদের সড়ক অবরোধবিজয়ীদের ‘এসএমই উদ্যোক্তা পুরস্কার’ দিলেন প্রধানমন্ত্রী সব খবর...
বিজ্ঞাপন