বিজ্ঞাপন

মজনুর প্রতীকী ফাঁসি দিল ডাকসু

January 9, 2020 | 11:21 pm

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ধর্ষণের ঘটনায় গ্রেফতারকৃত মজনুকে প্রতীকীভাবে ফাঁসির কাষ্ঠে ঝুঁলিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)। বৃহস্পতিবার (৯ জানুয়ারি) সন্ধ্যা সাতটায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্র-টিএসসি’তে স্থাপিত ‘নিপীড়ন বিরোধী ডাকসু মঞ্চে’ এ ফাঁসি দেওয়া হয়।

বিজ্ঞাপন

ফাঁসি সম্পন্ন করে ডাকসুর স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী বলেন, ধর্ষণের বিষয়ে সমাজের যে প্রতিবাদী চরিত্র, সেটি ফুটিয়ে তুলতে আজকের এই প্রতীকী ফাঁসি কর্মসূচি। এর মাধ্যমে আমরা একটি মেসেজ দিতে চাই যে, ধর্ষকের স্থান সমাজে হবে না।

তিনি আরও বলেন, শুধু শাস্তির মাধ্যমে ধর্ষণ প্রতিরোধ সম্ভব নয়। এর জন্য প্রয়োজন রাষ্ট্রের পাশাপাশি সামাজিক আন্দোলন। সমাজের প্রত্যেকটি পর্যায়ে এই কুলাঙ্গার, নরপশুদের বিষয়ে সোচ্চার থাকতে হবে। সেই সঙ্গে মেয়েদের স্কুল পর্যায়ে আত্মরক্ষামূলক প্রশিক্ষণ কোর্স চালু রাখতে হবে।

এসময় ডাকসুর সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য তিলোত্তমা সিকদার বলেন, আমাকে প্রশ্ন করা হয়েছে, নারীরা কোন ক্ষেত্রে নিরাপদ? আমি বলবো- কোনো ক্ষেত্রেই নিরাপদ নয়। শিক্ষা, কর্মক্ষেত্র কোথাও নিরাপদ নয়। আজ নারীর নিরাপত্তা নিয়ে প্রশ্ন ওঠছে। রাষ্ট্র অনেক এগিয়ে যাচ্ছে, কিন্তু আমাদের দেশে ধর্ষকের সংখ্যা কম নয়, যেখানে প্রতিদিন ৩-৪ জন নারী ধর্ষিত হচ্ছে।

বিজ্ঞাপন

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডাকসুর সদস্য ফরিদা পারভীন, তানভীর হাসান সৈকত, সাইফুল ইসলাম রাসেল ও রফিকুল ইসলাম সবুজ প্রমুখ।

উল্লেখ্য, গত ৫ জানুয়ারি রাতে রাজধানীর কুর্মিটোলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয়বর্ষের এক ছাত্রী ধর্ষণের শিকার হয়। এ ঘটনায় ক্ষোভে ফুঁসে ওঠে ঢাকা বিশ্ববিদ্যালয়। ঘটনার পর থেকে বিক্ষোভসহ নানা কর্মসূচি পালন করছেন বিভিন্ন ছাত্র সংগঠনসহ সাধারণ শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন