বিজ্ঞাপন

নির্ভয়া ধর্ষণ ও হত্যাকাণ্ড: ফের পেছাল ৪ আসামির ফাঁসি

January 31, 2020 | 8:06 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতে নির্ভয়া ধর্ষণ ও হত্যাকাণ্ডে দণ্ডপ্রাপ্ত ৪ আসামির ফাঁসি কার্যকর পরবর্তী আদেশের আগ পর্যন্ত পিছিয়ে দেওয়া হয়েছে।  ১ ফেব্রুয়ারি নির্ধারিত ফাঁসি কার্যকর হওয়ার কয়েক ঘণ্টা আগে শুক্রবার (৩১ জানুয়ারি)  আসামিপক্ষ কোর্টে পিটিশন দাখিল করায় এ দফায় মৃত্যু পরোয়ানা বাতিলের ঘোষণা দেন দিল্লির আদালত। খবর এনডিটিভি, হিন্দুস্থান টাইমসের।

বিজ্ঞাপন

এ নিয়ে দ্বিতীয়বার পিটিশনের ওপর ভর করে ফাঁসি কার্যকর পিছিয়ে নেওয়ার আদেশ আদালত থেকে নিতে সক্ষম হয় আসামিপক্ষ। আদালতের আদেশ মেতাবেক পরবর্তী নির্দেশ দেওয়ার আগ পর্যন্ত দণ্ডপ্রাপ্ত আসামি পবন গুপ্ত, মুকেশ সিং, অক্ষয় সিং ও বিনয় শর্মার ফাঁসি কার্যকর করা হবে না।

আসামিপক্ষের আইনজীবী এপি সিং বলেন, ‘মৃত্যু পরোয়ানা ইতোমধ্যে বাতিল করা হয়েছে এবং নতুন কোনো তারিখ দেওয়া হয়নি।’

আসামি বিনয় শর্মার পক্ষে আজ শুক্রবার প্রেসিডেন্টের কাছে ক্ষমা প্রার্থনার করা হয়েছে। প্রেসিডেন্ট সেটি প্রত্যাখ্যান করলেও দেশটির আইন অনুযায়ী সিদ্ধান্তের ১৪ দিনের মধ্যে আসামিদের দণ্ড কার্যকর করা যাবে না।

বিজ্ঞাপন

এছাড়াও অপর আসামি পবন গুপ্তের পক্ষে সুপ্রিম কোর্টে আজই আরেকটি পিটিশন দাখিল করা হয়েছিল। যদিও তা বাতিল হয়ে যায়। পবনের দাবি, ২০১২ সালে ধর্ষণের অপরাধ সংঘটনের সময় তিনি নাবালক ছিলেন। দুসপ্তাহের মধ্যে এ নিয়ে দুবার একই আবেদন দাখিল করেন পবন।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, আসামিদের পিটিশন দাখিলের ধাঁচ দেখে মনে হচ্ছে ১৩ দিনের মাথায় আরেক আসামির পক্ষে প্রেসিডেন্টের কাছে ক্ষমা চাওয়ার পিটিশন দাখিল করা হবে।

আসামিদের ফাঁসি কার্যকরের প্রথম তারিখ ছিল ২২শে জানুয়ারি। মুকেশ সিংয়ের ক্ষমা প্রার্থনার পিটিশনের কারণে মৃত্যুদণ্ড আগামীকাল (১ ফেব্রুয়ারি) ভোর ৬টায় সময় নির্ধারণ করেছিল দিল্লি হাইকোর্ট। মৃত্যুদণ্ড কার্যকরের জন্য দিল্লির তিহার জেল কর্তৃপক্ষেরও ছিল সবরকম প্রস্তুতি।

বিজ্ঞাপন

তবে ভারতের কারা নিয়মের ৮৩৬ ধারা অনুযায়ী মামলায় একের অধিক আসামি মৃত্যুদণ্ডপ্রাপ্ত হলে সব আসামির সব রকম আইনি সুরক্ষা বাতিল হওয়া পর্যন্ত কাউকে ফাঁসিতে ঝোলানো যাবে না। আসামি বিনয় শর্মার রাষ্ট্রপতির কাছে ক্ষমা প্রার্থনা বাকি থাকায় আসামিদের ফাঁসিতে ঝোলানো পিছিয়ে গেল।

উল্লেখ্য, ২০১২ সালের ১৬ ডিসেম্বর দিল্লিতে চলন্ত বাসে ২৩ বছর বয়সী মেডিকেল ছাত্রী ধর্ষণের শিকার হন। গণমাধ্যমে তিনি ‘নির্ভয়া’ নামে পরিচিতি পান। নির্ভয়ার হত্যা-ধর্ষণ মামলায় অপর দুই আসামির মধ্যে রাম সিং কারাগারে আত্মহত্যা করেন। এছাড়া অন্যজনের প্রাপ্তবয়স্ক না হওয়ায় (১৭) তাকে সংশোধনকেন্দ্রে রাখার পর ২০১৫ সালে মুক্তি দেওয়া হয়।

সারাবাংলা/এনএইচ

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন