বিজ্ঞাপন

‘সীমান্তে হত্যা বন্ধে বিজিবি’র প্রচেষ্টা অব্যাহত’

February 2, 2020 | 8:32 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

সংসদ ভবন থেকে: সীমান্তে বাংলাদেশি নাগরিকদের হত্যা বন্ধে সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রেখেছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) ও ভারতীয় নাগরিকদের হাতে এ ধরনের হত্যাকাণ্ড বন্ধে সরকার কূটনৈতিক পদক্ষেপ নিয়েছে বলেও জানিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

রোববার (২ ফেব্রুয়ারি) সংসদে প্রশ্নোত্তরে মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামানের এক প্রশ্নের জবাবে তিনি সংসদকে এ তথ্য জানান। সন্ধ্যায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠকে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সীমান্তে বিএসএফ ও ভারতীয় নাগরিকদের হাতে বাংলাদেশি নাগরিকদের হত্যা বন্ধের বিষয়ে বিজিবি সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রেখেছে। সরকারও এ বিষয়ে কূটনৈতিক পদক্ষেপ নিয়েছে। গত ২৫ থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত ভারতে অনুষ্ঠিত বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলনে সীমান্ত হত্যাকে শূন্যের কোঠায় নামিয়ে আনার বিষয়ে বিএসএফ একমত হয়েছে।

সীমান্ত এলাকার জনগণের মধ্যে পারস্পরিক আস্থা বাড়াতে বিভিন্ন উদ্যোগ নেওয়া হচ্ছে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী। এ ধরনের উদ্যোগ সীমান্ত উত্তেজনা প্রশমনে সহায়ক হবে বলে মন্তব্য করেন তিনি।

বিজ্ঞাপন

মন্ত্রী জানান, আন্তঃসীমান্ত অপরাধ ও চোরাচালান রোধে সীমান্ত এলাকা নজরদারিতে রাখার জন্য বিজিবি ইউনিটগুলো সার্বক্ষণিক টহল পরিচালনা করছে।

নারী শিশু ধর্ষণ প্রতিরোধে বর্তমান সরকার সবচেয়ে সফল

কুমিল্লা-৮ আসনের সংসদ সদস্য মো. নাছিমুল আলমের এক প্রশ্নের জবাবে  স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমান সরকার জনগণের নিরাপত্তা ও আইনশঙ্খলা উন্নয়নে সরকার সফল। নির্মম ও হৃদয়কে ব্যথিত করে তোলে, এমন অপরাধ যেমন— নারী ও শিশু ধর্ষণ প্রতিরোধে বর্তমান সরকার সবচেয়ে সফল। দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির সার্বিক উন্নয়নের লক্ষ্যে র‌্যাবের বিভিন্ন পদক্ষেপের ফলে সামাজিক অপরাধমূলক কর্মকাণ্ড উল্লেখযোগ্য মাত্রায় কমেছে। এর ফলে জনগণের আর্থসামাজিক অবস্থার উন্নতি হয়েছে এবং অর্থনৈতিক উন্নয়নের গতিধারা বৃদ্ধি পেয়েছে।

বিজ্ঞাপন

২৬ হাজার ভারতীয় নাগরিক বাংলাদেশে কর্মরত

বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, বাংলাদেশের  বিভিন্ন সরকারি প্রকল্প, ব্যবসা প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি সংস্থায় (এনজিও) ২৬ হাজার ২৪০ জন ভারতীয় কর্মরত রয়েছেন।

পুলিশ আইন যুগোপযোগী করার উদ্যোগ

জামালপুর-৫ আসনের সংসদ সদস্য মো. মোজাফ্ফর হোসেনের এক প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান কামাল জানান, পুলিশ আইনটি ব্রিটিশ আমলে প্রণয়ন করা হয়েছিল। ১৮৬১ সালের ওই আইনটি বাংলা ভাষায় রূপান্তরসহ বর্তমান প্রেক্ষাপটের সঙ্গে সামঞ্জস্য রেখে যুগোপযোগী হিসেবে প্রণয়নে জননিরাপত্তা বিভাগ পরিকল্পনা নিয়েছে। আইনটি বাংলা ভাষায় রূপান্তর করে সবার জন্য সহজবোধ্য হিসেবে তুলে ধরা এবং সুশাসন নিশ্চিত করতে পুলিশকে জনসেবায় আরও মনোযোগী করে তুলতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

বন্দি বিনিময় চুক্তি রয়েছে দেশের সঙ্গে

নোয়াখালী-২ আসনের মোরশেদ আলমের এক প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান জানান, বর্তমানে দুইটি দেশের সঙ্গে বাংলাদেশের বন্দি বিনিময় চুক্তি রয়েছে। দেশ দুটি হলো ভারত ও সংযুক্ত আরব আমিরাত।

পুলিশে ১০ বছরে ৮২ হাজার পদ সৃজন

চট্টগ্রাম-৪ আসনের সংসদ সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ পুলিশের সাংগঠনিক কাঠামো সংস্কারের লক্ষ্যে জনবল বাড়ানোর বিষয়টি পরিকল্পনায় রয়েছে। ২০০৯ সাল থেকে এ পর্যন্ত ৮২ হাজার ১৮৭টি পদ সৃজন করা হয়েছে। ১৮টি ইউনিট, ৬০টি থানা, ২১৪টি তদন্ত কেন্দ্র ও একটি ফাঁড়ি স্থাপন করা  হয়েছে। এছাড়া প্রয়োজনীয়তা বিবেচনায় আরও নতুন পদ সৃজনের কার্যক্রম চলমান রয়েছে।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন