বিজ্ঞাপন

একুশে পদক পাচ্ছেন ২০ ব্যক্তি, এক প্রতিষ্ঠান

February 5, 2020 | 5:52 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: এ বছর রাষ্ট্রের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পদক একুশে পদক পাচ্ছেন ২০ ব্যক্তি ও এক প্রতিষ্ঠান। বুধবার (৫ ফেব্রুয়ারি) সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে পদকপ্রাপ্তদের তালিকা প্রকাশ করেছে।

বিজ্ঞাপন

সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী, এ বছর একুশে পদকপ্রাপ্ত ২০ ব্যক্তির মধ্যে পাঁচ জন পাচ্ছেন মরণোত্তর পদক।

এ বছর শিল্পকলায় (সংগীত) বেগম ডালিয়া নওশিন, শঙ্কর রায় ও মিতা হক; মুক্তিযুদ্ধে (মরণোত্তর) মরহুম হাজি আক্তার সরদার, মরহুম আব্দুল জব্বার ও মরহুম ডা. আ আ ম মেসবাহুল হক (বাচ্চু ডাক্তার) এবং ভাষা ও সাহিত্যে ড. নুরুন নবী, সিকদার আমিনুল হক (মরণোত্তর) ও বেগম নাজমুন নেসা পিয়ারি পাচ্ছেন একুশে পদক।

এই তিনটি ক্যাটাগরিতেই পুরস্কার পেয়েছেন তিন জন করে। এছাড়া গবেষণায় পুরস্কার পাচ্ছেন দু’জন— ড. জাহাঙ্গীর আলম ও হাফেজ কারী আল্লামা সৈয়দ মোহাম্মদ ছাইফুর রহমান নিজামী শাহ।

বিজ্ঞাপন

বাকিদের মধ্যে সাংবাদিকতায় জাফর ওয়াজেদ (আলী ওয়াজেদ জাফর), শিল্পকলায় (নৃত্য) মো. গোলাম মোস্তফা খান, শিল্পকলায় (অভিনয়) এম এম মহসীন, শিল্পকলায় (চারুকলা) অধ্যাপক শিল্পী ড. ফরিদা জামান, শিক্ষায় অধ্যাপক ড. বিকিরণ প্রসাদ বড়ুয়া, অর্থনীতিতে অধ্যাপক ড. শামসুল আলম (সাধারণ অর্থনীতি বিভাগের সিনিয়র সচিব), সমাজসেবায় সুফি মোহাম্মদ মিজানুর রহমান এবং চিকিৎসায় অধ্যাপক ডা. সায়েবা আখতার এবার এই পদকে ভূষিত হবে।

আর প্রতিষ্ঠান হিসেবে গবেষণায় বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট একুশে পদক পাবে।

বিজ্ঞাপন

দেশের বিশিষ্ট ভাষাসৈনিক, ভাষাবিদ, সাহিত্যিক, শিল্পী, শিক্ষাবিদ, গবেষক, সাংবাদিক, অর্থনীতিবিদ, সামাজিক ব্যক্তিত্ব ও প্রতিষ্ঠানকে জাতীয় পর্যায়ে অনন্য অবদানের স্বীকৃতি দিতে ১৯৭৬ সাল থেকে একুশে পদক দেওয়া হচ্ছে। পদকপ্রাপ্তদের প্রত্যেককে একটি পদক, একটি সম্মাননা সনদ, একটি রেপ্লিকা ও পুরস্কারের অর্থমূল্য দেওয়া হয়ে থাকে।

একুশে পদকের মূল পদকটি ৩৫ গ্রাম ১৮ ক্যারেটের সোনা দিয়ে তৈরি। পদকটির নকশা করেছেন প্রখ্যাত চিত্রশিল্পী, নকশাবিদ ও ভাস্কর প্রয়াত নিতুন কুণ্ডু। এই পদকের অর্থমূল্য দুই লাখ টাকা।

সারাবাংলা/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন