বিজ্ঞাপন

জানুয়ারিতে সড়কে নিহত ৪৪৫ জন, বেশি দুর্ঘটনা মোটরসাইকেলে

February 5, 2020 | 6:37 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: চলতি বছর জানুয়ারি মাসে দেশে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৩৪০টি। এতে মোট নিহত হয়েছেন ৪৪৫ জন এবং আহত হয়েছেন ৮৩৪ জন। নিহতের মধ্যে শিশু ৩৯ এবং নারী ৮১ জন। এককভাবে মোটরসাইকেল দুর্ঘটনায় বেশি প্রাণহানি ঘটেছে। ৮৯টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ১০৩ জন, যা মোট নিহতের ২৩ দশমিক ১৪ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ২৬ দশমিক ১৭ শতাংশ।

বিজ্ঞাপন

রোড সেফটি ফাউন্ডেশন বুধবার (৫ জানুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। সাতটি জাতীয় দৈনিক, চারটি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেকট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে সংস্থাটি এ প্রতিবেদন তৈরি করে।

প্রতিবেদনে বলা হয়, দুর্ঘটনায় ১২২ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ২৭ দশমিক ৪১ শতাংশ। বাসযাত্রী ৩৩ জন, প্রাইভেটকার ও মাইক্রোবাসযাত্রী ২৮ জন, ট্রাক ও পিক-আপ ভ্যানযাত্রী ২৪ জন, থ্রি-হুইলার যাত্রী ১০৬ জন নিহত হয়েছেন। গত মাসে যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ২৯ জন।

দুর্ঘটনায় ১৮ থেকে ৫৫ বছর বয়সী কর্মক্ষম মানুষ নিহত হয়েছেন ৩১৭ জন, যা মোট নিহতের ৭১ দশমিক ২৩ শতাংশ। আঞ্চলিক সড়কে ১৮৪ টি (৫৪ দশমিক ১১%) এবং মহাসড়কে ১৫৬টি (৪৫ দশমিক ৮৮%) দুর্ঘটনা ঘটেছে।

বিজ্ঞাপন

দুর্ঘটনার ধরন পর্যবেক্ষণে দেখা যায়, মুখোমুখি সংঘর্ষ ৬১টি (১৭ দশমিক ৯৪%), নিয়ন্ত্রণ হারিয়ে বা উল্টে ৮৯টি (২৬ দশমিক ১৭%), সাইড দিতে গিয়ে ৬৬টি (১৯ দশমিক ৪১%) এবং চাপা দেওয়ার ঘটনা ঘটেছে ১২২টি (৩৫ দশমিক ৮৮ শতাংশ)। এ ছাড়া ১১টি রেল দুর্ঘটনায় ৯ জন এবং আটটি নৌ-দুর্ঘটনায় সাতজন নিহত হয়েছেন।

দুর্ঘটনার কারণ সম্পর্কে রোড সেফটি ফাউন্ডেশন জানায়, ত্রুটিপূর্ণ যানবাহন, যানবাহনের বেপরোয়া গতি, চালকের অদক্ষতা, তরুণ ও যুবদের বেপরোয়া মোটরসাইকেল চালানো প্রভৃতি কারণে এ সব দুর্ঘটনা ঘটে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন