বিজ্ঞাপন

চীনে বন্ধ হয়ে গেছে বাণিজ্য প্রদর্শনী ও শিল্প সম্মেলন

February 6, 2020 | 6:29 pm

আন্তর্জাতিক ডেস্ক

চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে মার্চের শেষ পর্যন্ত দেশটিতে অনুষ্ঠিতব্য ২৪ এর অধিক বাণিজ্য প্রদর্শনী ও শিল্প সম্মেলন বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। অতীতে এসকল প্রদর্শনী ও সম্মেলন থেকে হাজার হাজার মিলিয়ন ডলারের বাণিজ্য চুক্তি সম্পাদিত হয়েছিল। চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের বরাতে বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) এ খবর জানিয়েছে রয়টার্স।

বিজ্ঞাপন

এর আগে, বৃহস্পতিবার পর্যন্ত চীনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৫৬৩ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন প্রায় ২৮ হাজার। ইতোমধ্যেই চীনের সঙ্গে সব ফ্লাইট স্থগিত করেছে জনপ্রিয় এয়ারলাইনসগুলো। বাণিজ্য প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে তাদের কর্মীদের চীন ভ্রমনের ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। কয়েকহাজার কারখানা ও দোকান বন্ধ করে দেওয়া হয়েছে।

এদিকে, চীনের সবচেয়ে পুরাতন ও বৃহৎ বাণিজ্য প্রদর্শনী ক্যান্টন ফেয়ার পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে চীনের কর্তৃপক্ষ। এপ্রিলের ১৫ তারিখ থেকে ওই প্রদর্শনী চীনে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। ২০১৯ সালের ক্যান্টন ফেয়ার থেকে ২৯.৭ বিলিয়ন মার্কিন ডলার অর্থ মূল্যের বাণিজ্য চুক্তি সম্পাদিত হয়েছিল। এছাড়াও, মার্চের ১-৪ তারিখে সাংহাইয়ে অনুষ্ঠিতব্য চীনের ইম্পোর্ট ও এক্সপোর্ট কমোডিটি ফেয়ার স্থগিত ঘোষণা করেছেন আয়োজকরা। ২০১৯ সালের এই প্রদর্শনী থেকে ২.৩ বিলিয়ন মার্কিন ডলারের বাণিজ্য চুক্তি সম্পাদিত হয়েছিল।

প্রসঙ্গত, ডিসেম্বরের ৩১ তারিখে হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে প্রথম করোনাভাইরাস সনাক্ত করা হয়। তারপর থেকে বিশ্বব্যাপী এই ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় বিভিন্ন ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। কর্তৃপক্ষের গৃহীত পদক্ষেপের কারণে সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্থ হয়েছে চীনের বাণিজ্য ও অর্থনৈতিক খাত। যুক্তরাষ্ট্রের সাথে পাল্লা দিয়ে তৈরি হতে থাকা চীনের বাণিজ্য ও অর্থনৈতিক খাত করোনাভাইরাসের কারণে মুখ থুবড়ে পড়বে বলে আশঙ্কা করেছেন অর্থনীতিবিদরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন