বিজ্ঞাপন

মোবাইলে অর্থ লেনদেনের তথ্য দুদককে দেওয়ার নির্দেশ

February 9, 2020 | 11:06 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: তদন্তের প্রয়োজনে কোনো অভিযুক্ত ব্যক্তির মোবাইলের মাধ্যমে সংঘটিত আর্থিক লেনদেনের তথ্য নিতে পারবে দুদক। দুর্নীতি দমন কমিশনকে (দুদক) এমন অনুমতি দিয়ে রোববার (৯ ফেব্রুয়ারি) একটি প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

বিজ্ঞাপন

মোবাইলের মাধ্যমে আর্থিক সেবা দাতা প্রতিষ্ঠান মোবাইল ফিন্যান্সিয়্যাল সার্ভিসেসকে (এমএফএস) এ বিষয়ে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ‘এমএফএস’ নামে এসব প্রতিষ্ঠানের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক।

নির্দেশনায় বলা হয়, এমএফএস অ্যাকাউন্টের সব ধরনের ক্যাশ ইন ও ক্যাশ আউটের ডিজিটাল মানি রিসিটের বিস্তারিত তথ্য দুদকের অনুসন্ধান বা তদন্তের প্রয়োজনে সরবরাহ করতে হবে। গ্রাহক বা হিসাবধারীর প্রয়োজনীয় তথ্য ও লেনদেনের সকল তথ্য চাওয়া মাত্র দুদক কর্মকর্তাকে সরবরাহ করতে হবে। এক্ষেত্রে রিয়েল টাইম বা চাওয়া মাত্রই সরবরাহ করতে বলা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানিয়েছে, কোনো ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ থাকলে সেক্ষেত্রে অনুসন্ধান ও তদন্তের প্রয়োজনে দুদক কর্মকর্তা লেনদেনের সব তথ্য নিতে পারবে। বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে নিতে চাইলে সময়ক্ষেপণ হবে। এজন্য দুদককে সরাসরি অনুমোদন দেওয়া হয়েছে যাতে যেকোনো মুহূর্তে তারা তথ্য নিতে পারে।

বিজ্ঞাপন

সম্প্রতি প্রতারণা, ছিনতাই, অপহরণ, মাদক কারবারি ও ঘুষের অর্থের লেনদেন হচ্ছে মোবাইলের মাধ্যমে। এমনকি অর্থপাচার ও হুন্ডির ঘটনাও ঘটছে। এসব বিষয়ে গণমাধ্যমে সংবাদ প্রচার হওয়ার পরে মোবাইলের মাধ্যমে লেনদেন তথ্য যাচাইয়ের দাবি তোলে দুদক। এ নিয়ে গত ২১ নভেম্বর দুদকে একটি সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় লেনদেন তথ্য ব্যবহারের অনুমতি চায় দুদক। সভার সিদ্ধান্তের আলোকেই বাংলাদেশ ব্যাংক নির্দেশনা দিলো। এই নির্দেশনার ফলে এমএফএস সেবাদাতা প্রতিষ্ঠানগুলো দুদক কর্মকর্তাকে তথ্য দেওয়ার বাধ্যাবাধকতার মধ্যে এলো।

সারাবাংলা/জিএস/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন