বিজ্ঞাপন

‘আইন হলেও সুফল পাচ্ছে না প্রতিবন্ধীরা’

February 11, 2020 | 5:27 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ২০১৩ সালে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন সংসদে পাস হলেও সেটির বাস্তবায়ন সব জায়গায় না থাকায় সুফল পাচ্ছে না তারা। ফলে আইনটি বাস্তবায়নে কয়েকদফা দাবি জানিয়েছেন প্রতিবন্ধী নারীদের জাতীয় পরিষদ।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে সংগঠনটির পক্ষ থেকে এ দাবি করা হয়। প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন বাস্তবায়নের দাবিতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, যথাযথ প্রচার-প্রচারণা না থাকায় আইনটি সম্পর্কে সমাজের অধিকাংশ ব্যক্তিই অবগত নয়। আইনটি বাস্তবায়নের জন্য মন্ত্রণালয়ে কোনো বাজেট রাখা হয় না। জাতীয় থেকে স্থানীয় পর্যায় পর্যন্ত আইনটি বাস্তবায়নের জন্য কোনো ধরণের পরিবীক্ষণ ব্যবস্থা কার্যকর না থাকায় প্রয়োজনীয় পদক্ষেপ ও সমন্বয় হচ্ছে না।

সংবাদ সম্মেলনে আইনটি বাস্তবায়নের লক্ষ্যে পাচঁ দফা দাবি তুলে ধরা হয়। দাবিতে বলা হয়, আইনটি সম্পর্কে ব্যাপক প্রচার-প্রচারণার ব্যবস্থা করতে হবে। সকল শ্রেণি-পেশার মানুষকে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার সম্পর্কে সচেতন ও সংবেদনশীল করার উদ্যোগ নিতে হবে। প্রতিবন্ধীতা ও প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতি সমাজের সব শ্রেণির মানুষ যে নেতিবাচক মনোভাব পোষণ করে তা দূর করার লক্ষ্যে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। জাতীয় পর্যায় থেকে শুরু করে শহর কমিটি পর্যন্ত প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা সংক্রান্ত সব কমিটিকে সক্রিয় করতে হবে। তাদের জবাবদিহিতার আওতায় আনতে হবে। কমিটির সদস্যদের নিয়মিত প্রতিবন্ধীতাবিষয়ক প্রশিক্ষণ ও দক্ষতা বাড়ানোর উদ্যোগ নিতে হবে।

বিজ্ঞাপন

এছাড়া ফেস্টুন ও বিল বোর্ড স্থাপনের মাধ্যমে জনসচেতনতা তৈরি করতে হবে। আইনটি বাস্তবায়নের জন্য মন্ত্রণালয়ভিত্তিক বাৎসরিক বাজেট বরাদ্দ দিতে হবে। সরকারি কর্মে প্রথম শ্রেণির পদে এক শতাংশ কোটা পুনঃপ্রচলন করতে হবে। সেইসঙ্গে প্রজাতন্ত্রের সব কর্মে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতিনিধিত্ব ও কার্যকর অংশগ্রহণ জনসংখ্যার আনুপাতিক হারে প্রাপ্যতা নিশ্চিত করতে হবে।

সংগঠনের সভাপতি নাছিমা আক্তারের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজ বিজ্ঞান অনুষদের ডিন ড. সাদেকা হালিম, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, এক্সপার্ট অন হিউম্যান রাইটস উইথ ডিজঅ্যাবিলিটি অ্যান্ড ডেভেলপমেন্ট প্র্যাকটিশনার মনসুর আহম্মেদ চৌধুরী প্রমুখ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন