বিজ্ঞাপন

তাপসের আসনে শফিউল, মান্নানের আসনে শাহাদারা মান্নানকে মনোনয়ন

February 16, 2020 | 1:32 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে মেয়র পদে বিজয়ী শেখ ফজলে নূর তাপসের ছেড়ে দেওয়া ঢাকা-১০ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের হয়ে নৌকা প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করবেন ব্যবসায়ী নেতা শফিউল ইসলাম মহিউদ্দীন। এদিকে, সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে তার সংসদীয় আসন বগুড়া-১-এ উপনির্বাচনে নৌকার প্রার্থী হবেন তারই স্ত্রী শাহাদারা মান্নান শিল্পী।

বিজ্ঞাপন

শনিবার (১৫ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত আওয়াম লীগের মনোনয়ন বোর্ডের সভায় দলের পক্ষ থেকে তাদের প্রার্থিতা নিশ্চিত করা হয়। দলীয় সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে সভা থেকে আরও তিন সংসদীয় আসনে উপনির্বাচনের জন্যও প্রার্থী চূড়ান্ত করে আওয়ামী লীগ।

বৈঠক থেকে গাইবান্ধা-৩ আসনের উপনির্বাচনে উম্মে কুলসুম, যশোর-৬ আসনের উপনির্বাচনে শাহীন চাকলাদার ও বাগেরহাট-৪ আসনের ‍উপনির্বাচনে আমিরুল ইসলাম মিলনকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে চূড়ান্ত করা হয়েছে।

এই পাঁচ সংসদীয় আসনের মধ্যে গাইবান্ধা-৩, বাগেরহাট-৪ ও ঢাকা-১০ আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। ৬ ফেব্রুয়ারি ঘোষিত তফসিল অনুযায়ী এই তিন আসনের উপনির্বাচনে আগামী ২১ মার্চ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। আসন তিনটিতে মনোনয়ন দাখিলের শেষ সময় ১৯ ফেব্রুয়ারি।

বিজ্ঞাপন

২৩ ফেব্রুয়ারি মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের পর ২৪ থেকে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত প্রার্থীরা আপিল করতে পারবেন। ২৮ ফেব্রুয়ারি আপিল নিষ্পত্তি হওয়ার পর ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত প্রার্থীরা মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন। চূড়ান্ত প্রার্থীদের প্রতীক দেওয়া হবে ১ মার্চ, সেদিন থেকেই প্রচারণায় নামতে পারবেন তারা। ২১ মার্চ হবে ভোটগ্রহণ।

শূন্য হওয়া পাঁচ আসনের মধ্যে বগুড়া-১ ও যশোর-৬ আসনের তফসিল এখনো ঘোষণা করেনি ইসি। তবে তার আগেই দলীয় প্রার্থীদের নাম চূড়ান্ত করে রাখল আওয়ামী লীগ।

এর আগে গত ২৭ ডিসেম্বর গাইবান্ধা-৩ (সাদুল্যাপুর-পলাশবাড়ি) আসনের সংসদ সদস্য ডা. ইউনুস আলী সরকার, ৯ জানুয়ারি বাগেরহাট-৪ (মোরেলগঞ্জ-শরণখোলা) আসনের সংসদ সদস্য ডা. মো. মোজাম্মেল হোসেন, ১৮ জানুয়ারি বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনের সংসদ সদস্য আব্দুল মান্নান ও সবশেষ ২১ জানুয়ারি যশোর-৬ (কেশবপুর) আসনের সংসদ সদস্য ইসমাত আরা সাদেক মারা গেলে তাদের সংসদীয় আসন শূন্য হয়।

বিজ্ঞাপন

এছাড়া ঢাকা-১০ আসনের সংসদ সদস্য শেখ ফজলে নূর তাপস ডিএসসিসি নির্বাচনে মেয়র প্রার্থী হওয়ায় সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করেন।

সারাবাংলা/এনআর/ একেএম/একে/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন