বিজ্ঞাপন

কর্মদিবসের বইমেলায় তারকাদের বইয়ের আরেক প্রস্থ

February 16, 2020 | 9:47 pm

পার্থ সনজয়

একপক্ষ সময় পেরিয়ে দুই পক্ষের অমর একুশে বইমেলা এখন শেষ পক্ষে। দুই ছুটির দিন পার করে কর্মদিবসে তাই বইমেলা শুধুই ক্রেতা আর পাঠকের। প্রকাশকরা এই দিনগুলোর জন্যই প্রতীক্ষায় থাকেন।

বিজ্ঞাপন

এমনিতে এবারের বইমেলাকে ‘তুলনাহীন’ বলছেন পাঠক-প্রকাশক-লেখক সবাই। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে মেলায় নানাভাবে উপস্থাপন করা হয়েছে বঙ্গবন্ধুকে। বাংলা একাডেমি তাদের ত্রিবার্ষিক পরিকল্পনায় শত বই প্রকাশ করছে বঙ্গবন্ধুকে নিয়ে। তবে পিছিয়ে নেই আর সব প্রকাশনীও। কমবেশি প্রায় সব প্রকাশনা সংস্থা প্রকাশ করছে বঙ্গবন্ধুকে নিয়ে বিষয়ভিত্তিক বই। তাতে নানা আঙ্গিকে ধরা দিচ্ছেন বঙ্গবন্ধু।

এদিনও মূল মঞ্চে আলোচনার বিষয় ছিল বাংলা একাডেমি প্রকাশিত পিয়াস মজিদের ‘মুক্তিযুদ্ধ বঙ্গবন্ধু ও বাংলা একাডেমি’ বইটি। মূল প্রবন্ধ উপস্থাপন করেন শাহিদা খাতুন। সভাপতিত্ব করেন সেলিনা হোসেন।

বিজ্ঞাপন

তবে মুক্তিযুদ্ধের বইও কম প্রকাশিত হচ্ছে না। মেলার পঞ্চদশ দিনের ১৪৬টি নতুন বইসহ ১৫ দিনে এলো ২৩৪০টি বই।

আরও পড়ুন- বইমেলায় পিছিয়ে নেই তারকারাও

এর মধ্যে অনুপম সেনের ‘শ্রেষ্ঠ প্রবন্ধ’ এনেছে কথাপ্রকাশ। আফসান চৌধুরী সম্পাদিত ‘গণনির্যাতন-গণহত্যা: কাঠামো, বিবরণ, পরিসর: ১৯৭১’ প্রকাশ করেছে কথাপ্রকাশ।

বিজ্ঞাপন

এবারের মেলায় আরেক দিক, বিভিন্ন মাধ্যমের তারকাদের লেখা বই। যাদের কথা সারাবাংলা এর মধ্যেই প্রকাশ করেছে। বাকি আরও কিছু তারকার নতুন বইয়ের কথা থাকছে এবার।

জনপ্রিয় সংগীত শিল্পী আশিকুজ্জামান টুলুর গল্পগ্রন্থ ‘টুলুর গল্প’ মেলায় এনেছে স্বরচিহ্ন। প্রবাসী টুলু তার চলার পথের অভিজ্ঞতা বয়ান করেছেন বইটিতে শব্দে শব্দে, আবেগে। বইটির প্রথম মুদ্রণ শেষ হয়েছে এর মধ্যেই।

এদিকে, শিরোনামহীন ব্যান্ডের জিয়াউর রহমানের ‘নির্বাচিত গান’ প্রকাশ করেছে সব্যসাচী পাবলিকেশন্স। বইটি জিয়ার লেখা, সুর ও কম্পোজ করা গানের সংকলন।

বিজ্ঞাপন

নতুন বই এসেছে বর্ষীয়ান অভিনেতা নরেশ ভূঁইয়ারও। নবযুগ প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে তার বই ‘বেলা অবেলায়’।

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন