বিজ্ঞাপন

টেস্টে এখন মুশফিকই শীর্ষে

February 24, 2020 | 5:28 pm

স্পোর্টস ডেস্ক

ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে রোববার (২৩ ফেব্রুয়ারি) ১৩ হাজার রানের মাইফলক স্পর্শ করেছেন তামিম ইকবাল। মিরপুরে মহাকাব্যিক ডাবল সেঞ্চুরির ইনিংস খেলার আগে পিছিয়ে ছিলেন সাকিব আল হাসানের থেকেও। হোম অব ক্রিকেটে অপরাজিত ২০৩ রানের ইনিংসের পথে টপকে যান সাকিবকে। আর সেই সঙ্গে বনে গেছেন টেস্টে টাইগারদের ইতিহাসের সর্বোচ্চ রান সংগ্রাহক।

বিজ্ঞাপন

ক্রিকেট ইতিহাসের ৩৭তম ক্রিকেটার হিসেবে তিনটি ডাবল সেঞ্চুরি নামের পাশে যুক্ত করলেন মুশফিকুর রহিমের। আর হোম অব ক্রিকেটে ডাবল শতক হাঁকানোয় চেতেশ্বর পুজারা, স্টিভ স্মিথ এবং আজাহার আলীদের সঙ্গে রেকর্ড বইয়ে নাম তুললেন মুশি।

টেস্টে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংসও মুশফিকের দখলে। জিম্বাবুয়ের বিপক্ষে ২০১৮ সালে ২১৯ রানের ইনিংস খেলেছিলেন মুশফিক। আর দুই বছর পর ২০২০ সালে ওই জিম্বাবুয়ের বিপক্ষেই তৃতীয় ডাবল হাঁকিয়ে নিজেকে নিয়ে গেলেন অনন্য এক উচ্চতায়।

সেই সঙ্গে তিন ফরম্যাট মিলিয়ে সর্বোচ্চ রানের তালিকায় সাকিবকে টপকে বনে গেলেন দ্বিতীয়। তিন ফরম্যাট মিলিয়ে সাকিব আল হাসানের মোট রান ১১ হাজার ৭৫২ আর মুশফিকের মোট রান ১১ হাজার ৭৭৮। মুশির সামনে কেবল দাঁড়িয়ে তামিম ইকবাল। মি. ডিপেন্ডেবল তামিমকেও অবশ্য টপকেছেন এক দিক দিয়ে। টাইগারদের হয়ে টেস্টে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় তামিমকে টপকে উঠে এসেছেন শীর্ষে।

বিজ্ঞাপন

প্রথম ইনিংসে ৪১ রানের সুবাদে তামিম ইকবালের মোট রান দাঁড়ায় ৪ হাজার ৪০৫ আর ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে মুশফিকুর রহিমের মোট রান দাঁড়িয়েছে ৪ হাজার ৪১৩। তবে এই রান করতে তামিম ব্যাট করেছেন ৬০টি টেস্টের ১১৫টি ইনিংসে আর মুশফিক ৭০টি টেস্টের ১৩০টি ইনিংসে ব্যাট করেছেন।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন