বিজ্ঞাপন

বগুড়া-১ উপনির্বাচন: ২ স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

March 1, 2020 | 6:20 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বগুড়া: যাচাই-বাছাইয়ে বগুড়া-১ (সারিয়াকান্দি ও সোনাতলা) আসনের উপনির্বাচনে দুই স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে। বাছাইয়ে আওয়ামী লীগের প্রার্থী সাহাদারা মান্নান ও বিএনপি প্রার্থী এ কে এম আহসানুল তৈয়ব জাকিরসহ বাকি সাত প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছেন সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মো. মাহবুব আলম শাহ।

বিজ্ঞাপন

রোববার (১ মার্চ) জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে এই উপনির্বাচনে ৯ প্রার্থীর মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হয়।

বছাইয়ে নির্বাচনি এলাকার ১ শতাংশ ভোটারের সইযুক্ত তালিকাসহ প্রয়োজনীয় কাগজপত্র সঠিক না থাকায় দুই স্বতন্ত্র প্রার্থী হাফিজুর রহমান ও আবদুল মান্নান মিয়ার মনোনয়নপত্র বাতিল করা হয়।

সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মো. মাহবুব আলম শাহ্ জানান, রোববার সকাল ১১টায় দাখিল করা মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হয়। স্বতন্ত্র প্রার্থীর ক্ষেত্রে নির্বাচনি এলাকার ১ শতাংশ ভোটারের সমর্থনের স্বীকৃতি হিসেবে তাদের সই থাকতে হয়। কিন্তু স্বতন্ত্র দুই প্রার্থীর ক্ষেত্রে তা ছিল না বলে তাদের মনোনয়নপত্র বাতিল হয়েছে।

বিজ্ঞাপন

যাচাই-বাছাইয়ের পর বৈধ সাত প্রার্থী হলেন— আওয়ামী লীগের সাহাদারা মান্নান (এই আসনের সংসদ সদস্য আব্দুল মান্নানের স্ত্রী), বিএনপি এ কে এম আহসানুল তৈয়ব জাকির, জাতীয় পার্টির অধ্যক্ষ মোকছেদুল আলম, প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) মো. রনি, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) আবদুল হাই মন্ডল, বাংলাদেশ খেলাফত আন্দোলনের নজরুল ইসলাম ও স্বতন্ত্র প্রার্থী ইয়াসির রহমতুল্লাহ ইন্তাজ।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ের মাধ্যমে টানা তৃতীয় মেয়াদে বগুড়া-১ আসনে এমপি হয়েছিলেন আওয়ামী লীগের আব্দুল মান্নান। গত ১৮ জানুয়ারি চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হলে আসনটি শূন্য ঘোষণা করা হয়। পরে গত ১৬ ফেব্রুয়ারি এই আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিল ও যাচাই-বাছাই প্রক্রিয়া শেষ হলো। মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীরা ৪ মার্চ পর্যন্ত আপিল করতে পারবেন। ৮ মার্চ পর্যন্ত বৈধ ঘোষিত প্রার্থীরা মনোনয়নপত্র প্রত্যাহারের সুযোগ পাবেন। ৯ মার্চ প্রতীক বরাদ্দ হবে চূড়ান্ত প্রার্থীদের মধ্যে। ২৯ মার্চ এই আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন