বিজ্ঞাপন

ভারত ছাড়া জন্মশতবার্ষিকী উদযাপন পূর্ণতা পাবে না: তথ্যমন্ত্রী

March 3, 2020 | 4:46 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে গুরুত্বপূর্ণ অবদান রাখা প্রতিবেশী রাষ্ট্র ভারতের অংশগ্রহণ ছাড়া বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর উদ্বোধনী অনুষ্ঠান পূর্ণতা পাবে না বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অনুষ্ঠানে আমন্ত্রণ জানানোয় একটি গোষ্ঠী সাম্প্রদায়িকতা উসকে দেওয়ার চেষ্টা করছে বলেও ধারণা মন্ত্রীর।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩ মার্চ) সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

ড. হাছান মাহমুদ বলেন, বঙ্গবন্ধুর মুক্তির জন্য তৎকালীন ভারত সরকার অবদান রেখেছে এবং প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী বিভিন্ন দেশে ছুটে গেছেন। সেই আন্তর্জাতিক চাপ ও বিশ্ব-জনমতের কারণেই পাকিস্তান বঙ্গবন্ধুকে মুক্তি দিতে বাধ্য হয়েছিল। সে কারণেই মোদিকে মুজিববর্ষের অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে। প্রতিবেশী রাষ্ট্রগুলোকে আমন্ত্রণ জানানো হয়েছে। মুজিববর্ষের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে যদি ভারতের অংশগ্রহণ না থাকে, তাহলে আমি মনে করি মুজিববর্ষের অনুষ্ঠানটি পূর্ণতা পায় না। ভারতের অংশগ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এই বিষয়কে কেন্দ্র করে সাম্প্রদায়িকতা উসকে দেওয়ার চেষ্টা করা হচ্ছে বলে অভিযোগ করেন তথ্যমন্ত্রী। তিনি বলেন, বাংলাদেশ সরকার বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছে। সেদেশে কোন দল ক্ষমতায় সেটা বিবেচ্য বিষয় নয়। যারা ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদির আগমন প্রতিহত করার ডাক দিয়েছে, তারা দেশের সাম্প্রদায়িকতাকে উসকে দিচ্ছে। তারা হালে পানি পাবে না। তাদের এ প্রচেষ্টা সফল হবে না।

বিজ্ঞাপন

জাতির পিতার জন্মশতবার্ষিকীর উদ্বোধনী অনুষ্ঠানে মোদি উপস্থিত থাকবেন এ কথা জানিয়ে মন্ত্রী বলেন, মোদিকে আমন্ত্রণ জানানো হয়েছিল বেশ কয়েক মাস আগে এবং তিনি সে আমন্ত্রণ গ্রহণও করেছিলেন। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে কোনো দেশের যদি একক অবদান থাকে, তাহলে সেটা ভারতের আছে। বাংলাদেশের এক কোটি মানুষ সেখানে আশ্রয় নিয়েছিলেন। ভারত সর্বাত্মকভাবে আমাদের সহায়তা করেছে।

সারাবাংলা/এএইচএইচ/এনএইচ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন