বিজ্ঞাপন

আমরা হারতেও পারতাম: মাশরাফি

March 3, 2020 | 10:25 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

সিলেট থেকে: মাশরাফি তোপে সিকান্দার রাজা ফিরে গেলেন সাজঘরে। ২২৫ রানে নেই জিম্বাবুয়ের সাত ব্যাটসম্যান। উইকেটে ছিলেন কেবল টেল এন্ডারা। মাশরাফির দল তখন আরেকটি বড় জয়ের অপেক্ষায়। কিন্তু আটে নামা ডোনান্ড ত্রিপানো হাজির হলেন অনিশ্চিত চরিত্র নিয়ে। আর ক্রিজের অপর প্রান্তে থাকা তিনোটেন্ডা মুতুমবোজি সেই চরিত্রকে আরও ফুটিয়ে তোলার রসদ ‍যুগিয়ে গেলেন। দুর্বার ব্যাটে আল-আমিন, শফিউলদের বল মুহুর্মুহু সীমানার বাইরে পাঠিয়ে লাল সবুজের যোদ্ধাদের কপালে চিন্তার ভাঁজ ফেলে দিলেন। ৩২৩ রানও তখন আর দূরের বাতিঘর মনে হচ্ছিল না। জয়ের বন্দরে পৌঁছাতে শেষ বলে শন উইলিয়ামসদের প্রয়োজন ছিল ৬ রান। কিন্তু সেখানে বাধ সাধলেন আল আমিন হোসেন। তাতে ৪ রানের জয়ে সিরিজ ঘরে তুলে মাঠ ছাড়লেন ডমিঙ্গ শিষ্যরা। তবে মাশরাফি বললেন, আমরা হারতেও পারতাম।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন এসে তিনি একথা জানালেন।

মাশরাফি বললেন, ‘একটা পর্যায়ে ম্যাচের ফলাফল ফিফটি-ফিফটি ছিল। কিন্তু ম্যাচটা আমরা হারতেও পারতাম।’

বিজ্ঞাপন

স্লগ ওভারেরে বোলিংয়ে এসে আল আমিন হোসেন ৩ ওভারে দিলেন ৩৭ রান। আর শফিউল ইসলাম ২ ওভারে দিলেন ৩৪ রান। যা জিম্বাবুয়েকে দিচ্ছিল রেকর্ড জয়ের হাতছানি। কিন্তু হঠাৎ করে কি এমন হলো যে তারা এমন ব্যয়বহুল হয়ে উঠলেন। টাইগার দলপতি বললেন, অন্য কিছু নয়। শিশির পড়ায় রাত বাড়ার সঙ্গে সঙ্গে উইকেটের চরিত্রও বদলে যাচ্ছিল।

‘উইকেটে বল সহজেই আসছিলো। শিশির হওয়াতে একটু সমস্যাও হচ্ছিলো। আর উইকেটটা বেশি স্কিডি ছিল। বোলারের স্লোয়ার হচ্ছিল না।’

জিম্বাবুয়ের মত প্রতিপক্ষের বিপক্ষে জয়টি এত কঠিন করে জয় নিঃসন্দেহে বাংলাদেশের বোলারদের যোগ্যতা কাঠ গড়ায় দাঁড় করিয়ে দেয়। তবে মাশরাফি তা মনে করেন না। বরং এখান থেকেও ভবিষ্যতের শিক্ষা নিচ্ছেন তিনি।

বিজ্ঞাপন

‘এমন কঠিন জয় কাদের বিপক্ষে সেটা ব্যাপার না, কিন্তু বড় ম্যাচে সাহায্য করে। এই ধরনের পরিস্থিতিতে কীভাবে স্নায়ু কাজ করাতে হয় সেটা একটা বড় শিক্ষা। ’

ডোনান্ড ত্রিপানো ২৮ বলে অপরাজিত ছিলেন ৫৫ রানে। আর মুতুমবোজি ২১ বল থেকে সংগ্রহ করেছেন ৩৪ রান। তার আগে কামুনহুমকাওয়ের ৫১ ও সিকান্দা রাজার ৫৭ বলে ৬৬ রানে জিম্বাবুয়ে ৮ উইকেটে স্কোরবোর্ডে তোলে ৩১৮ রান।

সারাবাংলা/এমআরএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন