বিজ্ঞাপন

মধ্যপ্রদেশ বিধানসভায় সোমবার ‘ফ্লোর টেস্ট’

March 15, 2020 | 11:31 am

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের মধ্যপ্রদেশের বিধানসভা থেকে ২২ কংগ্রেস এমএলএ’র পদত্যাগের পর প্রাদেশিক গভর্নর লালজি ট্যান্ডন বিধানসভা স্পিকারকে সোমবার (১৬ মার্চ) ‘ফ্লোর টেস্ট’ আয়োজনের নির্দেশনা দিয়েছেন। রোববার (১৫ মার্চ) এ খবর জানিয়েছে এনডিটিভি।

বিজ্ঞাপন

এর মাধ্যমে, কমল নাথের নেতৃত্বাধীন ১৫ মাস বয়সী কংগ্রেস সরকার এক গভীর অনিশ্চয়তার মধ্যে পড়তে যাচ্ছে।

এদিকে গভর্নর তার অফিস আদেশে উল্লেখ করেছেন, ১৬ মার্চ বিধানসভার অধিবেশন শুরু হবে বেলা ১১টায়। ওই দিন বিধানসভায় গভর্নরের ভাষণের পরপরই একটি আস্থা ভোটের আয়োজন করতে হবে। ১৬ মার্চেই এই আয়োজন সম্পন্ন করতে হবে, এক্ষেত্রে কোনো দ্বিমত, পেছানো বা স্থগিত করার সু্যোগ নেই।

এর আগে, শনিবার (১৪ মার্চ) ছয়জন পদত্যাগী মন্ত্রীর পদত্যাগ পত্র গ্রহণ করেছেন বিধানসভা স্পিকার নার্মাদা প্রাসাদ প্রজাপতি। এর ফলে, ১১৩ আসনের সংখ্যাগরিষ্ঠতা থেকে ২ আসন পিছিয়ে থাকলো ইন্ডিয়ান্ ন্যাশনাল কংগ্রেস (আইএনসি)।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ২৩০ আসন বিশিষ্ট মধ্যপ্রদেশ বিধানসভায় ২ জন এমএলএ’র মৃত্যু এবং ৬ জন মন্ত্রীর পদত্যাগের কারণে ২২২ আসনে পরিণত হয়েছে। ৭ জন জোটবদ্ধ অন্যদলের এমএলএসহ কংগ্রেসের ঝুলিতে এখন ১০৮ আসন রয়েছে। যদি কংগ্রেসের বিদ্রোহী এমএলএদের পদত্যাগ পত্র সংসদে গৃহীত হয়, তবে কংগ্রেস তার সংখ্যাগরিষ্ঠতা হারাবে। তার বদলে ১০৭ আসন নিয়ে সংখ্যাগরিষ্ঠ দলে পরিণত হবে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

এখন পর্যন্ত, পদত্যাগের সিদ্ধান্ত নেওয়া কংগ্রেসের বিদ্রোহী এমএলএদের বেঙ্গালুরুতে আটকে রাখা হয়েছে। মধ্যপ্রদেশ কংগ্রেসের পক্ষ থেকে বলা হয়েছে, বিজেপি তাদেরকে আটকে রেখেছে। কমলনাথ শনিবার (১৪ মার্চ) কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ্‌র কাছে লিখিত এক চিঠিতে কংগ্রেস এমএলএদের মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন