বিজ্ঞাপন

‘সামান্য ফাঁকফোকর ধরলেও বিশাল দুর্নীতি ঠেকানো সম্ভব’

March 17, 2020 | 4:23 pm

ঢাকা: দুর্নীতি ঠেকাতে প্রত্যেককেই যার যার জায়গা থেকে ভূমিকা রাখতে আহ্বান জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

বিজ্ঞাপন

তিনি বলেন, পরিকল্পনা মন্ত্রণালয়ে অনেক কাগজ আসে, তালিকা আসে। সেগুলো যদি আমরা ভালো করে নিরপেক্ষভাবে পর্যালোচনা করি, আমরা তার মধ্যে অনেক ফাঁকফোকর ধরতে পারব। সামান্য ফাঁকফোকর ধরতে পারলেও বিশাল দুর্নীতি রুখতে পারব।

মঙ্গলবার (১৭ মার্চ) রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) অডিটোরিয়ামে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, দুর্নীতি এই মুহূর্তে বাংলাদেশে একটি আলোচিত বিষয়। আমাদের জনগণ এটা নিয়ে খুব শঙ্কিত। রাষ্ট্রীয় যে দুর্নীতিগুলো হয়, এর বড় একটি অংশের উৎপত্তি কাগজে। সেগুলো যদি আমরা ভালো করে নিরপেক্ষভাবে পর্যালোচনা করি, তাহলে আমরা অনেক দুর্নীতি দূর করতে পারব।

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, এর জন্য একটা পথ আছে, তাতে কেউ না করলে চলবে না। আমার কাগজ আছে, কলম আছে, আমার চোখ আছে, চিন্তা আছে। যার পক্ষে যতদূর সম্ভব, নিজ অবস্থান থেকে এর বিরুদ্ধে একটা অবস্থান নিতে হবে, যেন এর বিরুদ্ধে প্রতিরোধ করতে পারি।

কর্মকর্তাদের উদ্দেশে পরিকল্পনামন্ত্রী বলেন, আমি আপনাদের আবেদন রাখব। আপনারা ধৈর্য ধরে কাজগুলো করুন এবং চোখ-কান খোলা রেখে কাগজগুলো ভালোভাবে পরীক্ষা করুন। কোথাও কোনো ফাঁকফোকর থাকলে ধরুন, নিজে কর্তৃপক্ষ হলে নিজে করুন। আপনার ওপরে যদি কর্তৃপক্ষ থাকে, তাকে অবহিত করুন। মৌখিক নয়, লিখিতভাবে সুন্দর ভাষায় পরিষ্কারভাবে তুলে ধরুন। প্রতিফলিত হোক বা না হোক, যার যার জায়গা থেকে দায়িত্ব পালন করুন।

এম এ মান্নান বলেন, দেশের অনেক সমস্যা রয়েছে, আমরা জানি। অনেক সম্ভাবনাও রয়েছে, অনেক সুযোগ রয়েছে। সবকিছুর মধ্যে একটা ভারসাম্য রেখে আমাদের এগিয়ে যেতে হবে। আমরা যার যার জায়গায় আছি। আমাদের কাজ হলো যার যার অবস্থান থেকে যতটুকু পারা যায়, দুর্নীতির বিরুদ্ধে অবস্থান নেওয়া।

বিজ্ঞাপন

পরিকল্পনা সচিব নুরুল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) শামসুল আলম, ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সিনিয়র সচিব) শামীমা নার্গীস ও আইএমইডির সচিব আবুল মনসুর মো. ফয়জুল্লাহ।

স্টাফ করেসপন্ডেন্ট

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন