বিজ্ঞাপন

১২ মাসের নতুন নাম দিয়ে মুজিববর্ষের নতুন ক্যালেন্ডার

March 18, 2020 | 12:35 am

গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে দেশব্যাপী ছিল বিভিন্ন ধরনের আয়োজন। এর মধ্যে জাতির পিতার জন্মদিনকে একটি বছরের প্রথম দিন ধরে নতুন এক ক্যালেন্ডার তৈরি করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। আর জাতির পিতার জন্মশতবর্ষকে এই বর্ষপঞ্জির ১০০তম বছর ধরা হয়েছে।

বিজ্ঞাপন

মুজিববর্ষের আনুষ্ঠানিক যাত্রার ঠিক আগের দিন সোমবার (১৬ মার্চ) বাংলাদেশ সচিবালয়ে ‘মুজিববর্ষ-১০০’ নামে নতুন এই ক্যালেন্ডারের মোড়ক উম্মোচন করা হয়। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে এম আলী আজম এই ক্যালেন্ডারকে সবার সঙ্গে পরিচয় করিয়ে দেন।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের নতুন এই মুজিববর্ষ ক্যালেন্ডারের প্রথম দিন ১৭ মার্চ। এর প্রথম মাসের নাম দেওয়া হয়েছে স্বাধীনতা। বছরের অন্য মাসগুলো যথাক্রমে— শপথ, বেতারযুদ্ধ, যুদ্ধ, শোক, কৌশলযুদ্ধ, আকাশযুদ্ধ, জেলহত্যা, বিজয়, ফিরে আসা, নবযাত্রা ও ভাষা। প্রতি চার বছর পর পর এই ক্যালেন্ডারের শেষ মাস ভাষা একদিন বাড়িয়ে ধরা হবে। এই বছরটিকে ধরা হবে লিপ ইয়ার বা অধিবর্ষ।

ক্যালেন্ডার মোড়ক উম্মোচন অনুষ্ঠানে শ্রম সচিব বলেন, এই ক্যালেন্ডারের উদ্বোধন জাতির জন্য মাইলফলক। জাতির পিতা বঙ্গবন্ধু আমাদের ধ্রুবতারার মতো। তাকে স্মরণ করেই জাতি এ দেশকে এগিয়ে নেবে।

বিজ্ঞাপন

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আকতার হোসেন সারাবাংলাকে বলেন, চলতি বছরের ১৭ মার্চকে ১ তারিখ হিসাব করে এই ক্যালেন্ডার শুরু হয়েছে ১০০ বছর ধরে। আগামী বছর এই ক্যালেন্ডার ছাপা হবে ১০১ মুজিববর্ষ হিসাবে। ক্যালেন্ডারটি বাংলা ও ইংরেজীতে করা হয়েছে।

মন্ত্রণালয় বলছে, এই ক্যালেন্ডারটিকে ‘ফোর-ইন-ওয়ান’ হিসেবে ডিজাইন করা হয়েছে। অর্থাৎ এই ক্যালেন্ডারে মুজিববর্ষের হিসাব ছাড়াও থাকছে বঙ্গাব্দ, হিজরি ও খ্রিস্টাব্দের হিসাব।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন