বিজ্ঞাপন

ঢাকা-১০ আসনের নতুন এমপি শফিউল মহিউদ্দিন

March 21, 2020 | 8:10 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা-১০ আসনের উপনির্বাচনে জয় পেয়েছেন আওয়ামী লীগের প্রার্থী মো. শফিউল ইসলাম মহিউদ্দিন। করোনাভাইরাস আতঙ্কে এই নির্বাচনে ভোট পড়ার হার খুব কমলেও শফিউল বড় ব্যবধানে হারিয়েছেন প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী শেখ রবিউল আলমকে। শফিউল এই নির্বাচনে প্রায় ১৬ হাজার ভোট পেলেও বিএনপি প্রার্থী একহাজার ভোটও পাননি। আর বাকি চার প্রার্থীর কেউই শত ভোটের ল্যান্ডমার্কও ছুঁতে পারেননি।

বিজ্ঞাপন

শনিবার (২১ মার্চ) রাত ৮টার দিকে এই উপনির্বাচনের ১১৭টি কেন্দ্রের ভোটের ফল ঘোষণা করা হয় রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে। ঘোষিত ফল অনুযায়ী এই নির্বাচনে ভোট পড়েছে ৫ দশমিক ২৮ শতাংশ।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে পাওয়া ফল অনুযায়ী, নৌকা প্রতীকে শফিউল ইসলাম মহিউদ্দিন পেয়েছেন ১৫ হাজার ৯৫৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষের প্রার্থী শেখ রবিউল আলম পেয়েছেন মাত্র ৮১৭ ভোট। অর্থাৎ বিএনপি প্রার্থীর চেয়ে ১৫ হাজার ১৩৮ ভোট বেশি পেয়েছেন আওয়ামী লীগ প্রার্থী।

বিজ্ঞাপন

নির্বাচনে বাকি প্রার্থীদের মধ্যে লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির হাজী মো. শাহজাহান পেয়েছেন ৯৭ ভোট। প্রগতিশীল গণতান্ত্রিক দল থেকে কাজী মুহাম্মদ আবদুর রহিম বাঘ প্রতীকে পেয়েছেন ৬৩ ভোট, বাংলাদেশ মুসলিম লীগ থেকে নবাব খাজা আলী হাসান আসকারী হারিকেন প্রতীকে পেয়েছেন ১৫ ভোট এবং বাংলাদেশ কংগ্রেস থেকে মো. মিজানুর রহমান ডাব প্রতীক নিয়ে পেয়েছেন ১৮ ভোট।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের এই হিসাব অনুযায়ী নির্বাচনে মোট ভোট পড়েছে ১৬ হাজার ৯৬৫টি। এই আসনে মোট ভোটার ৩ লাখ ২১ হাজার ২৭৫ জন। সে হিসাবে নির্বাচনে ভোট পড়েছে মাত্র ৫ দশমিক ২৮ শতাংশ।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১৪, ১৫, ১৬, ১৭, ১৮ ও ২২ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত ঢাকা-১০ আসন। নির্বাচনে মোট ভোটকেন্দ্র ছিল ১১৭টি, ভোটকক্ষ ৭৭৬টি।

বিজ্ঞাপন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই আসনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র পদে প্রার্থী হওয়ায় গত ২৯ ডিসেম্বর সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করেন তিনি। এতে আসনটি শূন্য ঘোষণা হয়। গত ৬ ফেব্রুয়ারি এই শূন্য আসনে নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

এদিকে, গত ৮ মার্চ দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ায় সরকারের পক্ষ থেকেই জনসমাগম এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়। করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে থাকলে এই নির্বাচন আয়োজন নিয়েও প্রশ্ন উঠেছিল। তবে নির্বাচন কমিশন তাদের পূর্বঘোষিত সিদ্ধান্ত থেকে ফিরে আসেনি। ঢাকা-১০-এর পাশাপাশি বাগেরহাট-৪ ও গাইবান্ধা-৩ আসনেও উপনির্বাচন অনুষ্ঠিত হয়েছে এদিন। অবশ্য আগামী ২৯ মার্চ অনুষ্ঠেয় চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনসহ বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচন স্থগিত করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন