বিজ্ঞাপন

অনলাইনে ঐতিহাসিক রুশ-মার্কিন বৈঠক স্মরণ

April 26, 2020 | 5:41 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে মার্কিন ও সোভিয়েত বাহিনীর এক ঐতিহাসিক বৈঠক স্মরণে অনলাইনে যুক্ত হয়ে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে দেশদুটির মধ্যে ‘আস্থা’ ও ‘সহযোগিতা’র ইতিহাস বহু পুরাতন। শনিবার (২৫ এপ্রিল) ক্রেমলিন ও হোয়াইট হাউজের পক্ষ থেকে অনলাইনে  প্রকাশিত বিবৃতি ও রাষ্ট্রদূতদের টুইটার বার্তায় এরকম অভিন্ন দাবি করা হয়েছে।

বিজ্ঞাপন

রুশ-মার্কিন ঐতিহাসিক বৈঠকের ৭৫ তম বার্ষিকীতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক যৌথ বিবৃতিতে বলেন, কিভাবে দুটি দেশ একত্রে কাজ করতে পারে তার বহু নজির রয়েছে।

ক্রেমলিন এবং হোয়াইট হাউস থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়, কিভাবে মতাদর্শিক দূরত্ব সত্ত্বেও সংকটের সময় আমরা এক হয়ে কাজ করতে পারি তা বিশ্ব এর আগেও অনেকবারই দেখেছে।

বিজ্ঞাপন

বিবৃতিতে আরও বলা হয়, একুশ শতকের গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ মোকাবিলায় আমাদের ঐক্যবদ্ধ প্রচেষ্টা থাকবে। সারা দুনিয়ায় যারা ফ্যাসিজমের বিরুদ্ধে লড়ছেন, তাদের ঔদ্ধত্যপূর্ণ নীতি ও সাহসের প্রতি শ্রদ্ধা জানিয়ে তারা বলেন তাদের বীরোচিত আত্মত্যাগ কখনওই ভুলে যাওয়া যায় না।

এদিকে, মস্কোয় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত জন সুলিভান ভিডিও টুইটার প্রকাশিত বার্তায় বলেন, যৌথস্বার্থে আমরা অভিন্নভাবে কাজ করে যে সফল হতে পারি তার উদাহরণ ছিল ওই বৈঠক।

প্রসঙ্গত, ১৯৪৫ সালের ২৫ এপ্রিল জার্মানির এলবো নদীর পূর্ব ও পশ্চিম তীর থেকে ধাবমান মার্কিন ও রুশ সেনাদের মধ্যে এক ঐতিহাসিক বৈঠক অনুষ্ঠিত হয়েছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন