বিজ্ঞাপন

জীবাণুপ্রতিরোধী ফেস শিল্ড বানাচ্ছে শেকৃবি ফ্যাব ল্যাব

April 27, 2020 | 4:39 am

শেকৃবি প্রতিনিধি

ঢাকা: করোনা রোগীর চিকিৎসায় নিয়োজিত চিকিৎসকদের জন্য জীবাণুপ্রতিরোধী ফেস শিল্ড বানাচ্ছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের ফ্যাব ল্যাবের সাব প্রোজেক্ট ম্যানেজার অধ্যাপক ড. আবুল হাসনাত মোহাম্মদ সোলাইমানের নেতৃত্বে চলছে এই সুরক্ষা শিল্ড বানানোর কার্যক্রম।

বিজ্ঞাপন

কোভিড-১৯ মহামারিতে সামনে থেকে লড়াই চালানো চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের পারসোনাল প্রোটেকটিভ ইকুইপমেন্টের অন্যতম অংশ ফেস শিল্ড। আমাদের দেশে চিকিৎসকদের জন্য প্রোটেকটিভ পোশাল মজুদ থাকলেও নেই পর্যাপ্ত ফেস শিল্ড। তাই দেশের চিকিৎসাক্ষেত্রকে আরও সুরক্ষিত করতে ফ্যাব ল্যাব সাউ ফেস শিল্ড তৈরি করছে।

ইতোমধ্যে ফ্যাব ল্যাব কর্তৃক উৎপাদিত ফেস শিল্ড ক্রেতার হাতে পৌঁছানো শুরু হয়েছে। বেশ কিছু হাসপাতাল থেকে তা বানানোর আবেদন করা হয়েছে বলেও জানা গেছে। ল্যাব কর্তৃপক্ষ থেকে জানা গেছে, উৎপাদন খরচেই ফেস শিল্ডগুলো বিক্রি হচ্ছে। মান অনুযায়ী এদের দাম পড়ছে ২০০ টাকা থেকে ৪০০ টাকা।

ফ্যাব ল্যাবগুলো তৈরি হয়েছিল নতুন নতুন বৈজ্ঞানিক উদ্ভাবনের জন্য। দেশে আটটি ফ্যাব ল্যাব থাকলেও সবগুলো সক্রিয় নয়। তবে শেকৃবি ফ্যাব ল্যাবে নিজ উদ্যোগেই কাজ চালিয়ে যাচ্ছিলেন অধ্যাপক ড. আবুল হাসনাত মোহাম্মদ সোলাইমান।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন