বিজ্ঞাপন

একদিনে ৪৭ কোটি টাকার মাছ-মাংস, দুধ-ডিম বিক্রি

May 7, 2020 | 10:05 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সারাদেশে একদিনে ৪৭ কোটি টাকার মাছ-মাংস ও দুধ-ডিমসহ মৎস্য ও প্রাণিজ পণ্য বিক্রি করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। করোনা সংকটের মধ্যে মন্ত্রণালয়ের উদ্যোগে পরিচালিত ভ্রাম্যমাণ বিক্রয়কেন্দ্রে বৃহস্পতিবার (৭ মে) এসব পণ্য বিক্রি হয়েছে।

বিজ্ঞাপন

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে জানানো হয়, জেলা ও উপজেলার মৎস্য ও প্রাণিসম্পদ দফতরগুলোর তত্ত্বাবধানে ৬৪ জেলায় বৃহস্পতিবার ৪৭ কোটি ৩৮ লাখ ৯৭ হাজার ৮৩৯ টাকার মৎস্য ও প্রাণিজ পণ্য বিক্রি হয়েছে। দেশের প্রন্তিক খামারিরা কুলভ্যান, ভ্যান, পিকআপ, অটোরিকশা, মোটরসাইকেল, অটোভ্যান, বাইসাইকেল, সিএনজি ও ট্রাককে ভ্রাম্যমাণ বিক্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করেছে।

মন্ত্রণালয় জানিয়েছে, এদিন ভ্রাম্যমাণ এসব বিক্রয়কেন্দ্রে ৪০ কোটি ১৫ লাখ ১৮ হাজার ১১৮ টাকার প্রাণিজ পণ্য বিক্রি হয়। এসব পণ্যের মধ্যে ছিল ২৬ লাখ ৩৭ হাজার ৬২২ লিটার দুধ, ১ কোটি ৯ লাখ ৭ হাজার ৯৩২ পিস ডিম, ১৪ লাখ ৯৬ হাজার ৬৫৩টি মুরগী এবং ৩৬ হাজার ৭৭৭টি  টার্কি, হাঁস ও কবুতরসহ অন্য প্রাণি।

এদিন মৎস্য পণ্য বিক্রি হয়েছে ৭ কোটি ২৩ রাখ ৭৯ হাজার ৬৫১ টাকার। এর মধ্যে ছিল ৩ লাখ ৯৫ হাজার ২৬২ কেজি রুই, কাতল, সিলভার কার্প, মৃগেল, শিং, মাগুর, ইলিশ, তেলাপিয়া, পাঙ্গাস ও সরপুটিসহ অন্যান্য মাছ।

বিজ্ঞাপন

এর আগে, গত ২২ এপ্রিল দেশের প্রান্তিক পর্যায়ের চাষি, খামারি ও উদ্যোক্তাদের উৎপাদিত মাছ, দুধ, ডিম ও পোল্ট্রি সুষম সরবরাহ ও বাজারজাত করার উদ্যোগ নিতে সব জেলা ও উপজেলায় কর্মরত মৎস্য ও প্রাণিসম্পদ কর্মকর্তাদের নির্দেশনা দেয় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। করোনা পরিস্থিতিতে বাজারজাতকরণ সংকটে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত উৎপাদক, খামারি ও উদ্যোক্তাদের কথা মাথায় রেখে এবং ভোক্তাদের চাহিদা বিবেচনা করে এ নির্দেশনা দেওয়া হয়। এর ধারাবাহিকতায় সারাদেশে ভ্রাম্যমাণ বিক্রয়কেন্দ্রের মাধ্যমে খামারিরা মৎস্য ও প্রাণিজ পণ্য বিক্রি করছেন।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন