বিজ্ঞাপন

ডিজিটালি বিচার কার্যকম চালাতে সংসদে ‘তথ্যপ্রযুক্তি ব্যবহার বিল’

June 23, 2020 | 4:14 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মহামরি করোনা সংকটে ডিজিটাল মাধ্যমে বিচার কার্যক্রম চালিয়ে নেওয়ার জন্য আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার বিল-২০২০ সংসদে উপস্থাপন করা হয়েছে। উত্থাপিত বিলে বলা হয়েছে- মামলার বিচার, বিচারিক অনুসন্ধান, দরখাস্ত, আপিল শুনানি, সাক্ষ্যগ্রহণ, যুক্তিতর্ক উপস্থাপন, আদেশ বা রায় প্রদানকালে পক্ষগণের ভার্চুয়াল উপস্থিতি নিশ্চিত করার উদ্দেশে এই বিল আনা হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৩ জুন) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে বিলটি উত্থাপন করেন আইনমন্ত্রী আনিসুল হক।

এর আগে গত ৯ মে করোনা পরিস্থিতিতে জনগণের বিচারপ্রাপ্তির সুযোগ নিশ্চিত করার লক্ষ্যে সংবিধানের ৯৩ অনুচ্ছেদের (১) দফার আওতায় রাষ্ট্রপতি আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ জারি করেন। এই অধ্যাদেশ অনুযায়ী বর্তমানে দেশের বিভিন্ন আদালতে ভার্চুয়াল বিচার কার্যক্রম অব্যাহত রয়েছে।

এদিকে সংসদে উপস্থাপন করা বিলে ভার্চুয়াল উপস্থিতির বিষয়ে বলা হয়েছে- অডিও ভিডিও বা অনুরূপ কোনো ইলেকট্রনিক পদ্ধতির মাধ্যমে কোনো ব্যক্তির আদালতে বিচার বিভাগীয় কার্যধারা উপস্থিত থাবে বা অংশ নেবে। আইনের ৩ ধারায় বলা হয়েছে, ফৌজদারি কার্যবিধি বা দেওয়ানি কার্যবিধি বা আপাতত বলবৎ অন্য কোনো আইনে যাই থাকুক না কেন, যেকোনো আদালত এই আইনের ধারা ৫-এর অধীনে জারিকৃত প্রাকটিস নির্দেশনা (বিশেষ বা সাধারণ) সাপেক্ষে, অডিও ভিডিও বা অন্য কোনো ইলেকট্রনিক পদ্ধতিতে বিচারপ্রার্থীগণ বা তাদের আইনজীবী বা সংশ্লিষ্ট অন্য ব্যক্তি বা সাক্ষীগণের ভার্চুয়াল উপস্থিতি নিশ্চিতকরণে যেকোনো মামলার বিচার, বিচারিক অনুসন্ধান বা দরখাস্ত বা রায় প্রদান করা যাবে।

বিজ্ঞাপন

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে- বিদ্যমান আইনের বিধান অনুযায়ী আদালতে মামলার পক্ষগণ বা তাদের নিযুক্ত বিজ্ঞ আইনজীবীগণের এবং সাক্ষীগণের সশরীরে উপস্থিতির মাধ্যমে মামলার বিচার কার্যক্রম সম্পন্ন করা হয়ে থাকে। সমগ্র বিশ্বের মতো বাংলাদেশেও কোভিড-১৯ মহামারি রোধকল্পে মাসাধিককাল ধরে কতিপয় ব্যতিক্রম ব্যতীত দেশের সকল আদালত ও সরকারি বেসরকারি প্রতিষ্ঠানসমূহে সাধারণ ছুটি ঘোষণাসহ জনসমাগম হয় এরূপ কর্মকাণ্ড নিষিদ্ধ ঘোষণা করা হয়।

বিলে বলা হয়, বর্তমানে আদালতসহ সরকারি বেসরকারি প্রতিষ্ঠানসমূহ খুলে দেওয়া হলেও কোভিড-১৯ মহামারি রোধকল্পে অধিকতর জনসমাগমকে নিরুৎসাহিত করা হয়েছে। এ পরিস্থিতিতে দেশের সকল আদালতে বিচার কার্যক্রম অব্যাহত রাখার সুবিধার্থে ভিডিও কনফারেন্সিংসহ অন্যান্য ডিজিটাল মাধ্যমে বিচারপ্রার্থী সকল পক্ষ বা তাদের আইনজীবী বা সংশ্লিষ্ট অন্য ব্যক্তি বা সাক্ষীগণের ভার্চুয়াল উপস্থিতি নিশ্চিতক্রমে মামলার বিচার, বিচারিক অনুসন্ধান, দরখাস্ত বা আপিল শুনানি বা সাক্ষ্যগ্রহণ বা যুক্তিতর্ক গ্রহণ বা আদেশ বা রায় প্রদানের সুযোগ সৃষ্টির জন্য আইন প্রণয়ন করা প্রয়োজন।

এর ফলে বিদ্যমান সংকটে ভিডিও কনফারেন্সিংসহ অন্যান্য ডিজিটাল মাধ্যমে বিচারপ্রার্থী সকল পক্ষ বা তাদের আইনজীবী বা সংশ্লিষ্ট ব্যক্তি বা সাক্ষীদের ভার্চুয়াল উপস্থিতি নিশ্চিত করে বিচার কার্য পরিচালনা করা যাবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন