বিজ্ঞাপন

পূর্ব রাজাবাজারের পরিস্থিতির উন্নতি, কমছে আক্রান্ত

June 25, 2020 | 11:28 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: লকডাউনের পর করোনাভাইরাস পরিস্থিতি ধীরে ধীরে উন্নতির দিকে যাচ্ছে পূর্ব রাজাবাজারের। প্রথম ১৪ দিন এবং এরপর আরও ১০ দিন বাড়িয়ে এখনো লকডাউন অবস্থায় রয়েছে রাজধানীর এই এলাকাটি। আগামী ৩০ জুন পর্যন্ত এই লকডাউন চলবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৫ জুন) এই এলাকা ঘুরে দেখা গেছে, একটি প্রবেশ ও বহির্গমন রাস্তা বাদে বাকিগুলো গত দুই সপ্তাহের মতোই বন্ধ আছে। খোলা রয়েছে শুধু গ্রিন রোডমুখী গেটটি। এই গেট দিয়ে জরুরি প্রয়োজনে যাতায়াত করছেন এলাকাবাসী। তবে কাউকেও নির্দিষ্ট জরুরি কারণ ছাড়া বাইরে যেতে দেওয়া হচ্ছে না। আবার জরুরি প্রয়োজন ছাড়া কাউকে বাইরে থেকে ভেতরেও ঢুকতে দেওয়া হচ্ছে না।

গেটে দায়িত্বরত স্থানীয় স্বেচ্ছাসেবকরা জানান, পূর্ব রাজাবাজারে ৯ জুন রাত ১২টার পর লকডাউন শুরু হয়। লকডাউন শুরুর সময় এ এলাকায় করোনাভাইরাসে আক্রান্ত রোগী ছিলেন ৩১ জন। এরপর ২০ জুন পর্যন্ত উপসর্গ থাকা আরও ২০৫ জন নমুনা দিয়েছেন। এর মধ্যে আক্রান্ত হয়েছেন ৪০ জন। বাকিদের নমুনা পরীক্ষার ফল নেগেটিভ এসেছে।

বিজ্ঞাপন

আইইডিসিআর সূত্রে জানা গেছে, এই ৪০ জনের মধ্যে বেশিরভাগই আক্রান্ত হয়েছেন লকডাউনের শুরুর দিকে। পরের দিকে এসে আক্রান্তের হার হার অনেকটাই কমে এসেছে। এই পরিসংখ্যান থেকে স্বেচ্ছাসেবকরা বলছেন, লকডাউন অনেকটাই কার্যকর হয়েছে বলেই আক্রান্তের পরিমাণ কমছে। এ ক্ষেত্রে আক্রান্ত ব্যক্তিদের পরিবারের সদস্যরা আইসোলেশনে থাকায় বেশিরভাগের রিপোর্ট নেগেটিভ আসছে বলে মনে করছেন তারা।

লকডাউনের সমন্বয়কারী ডিএনসিসির উপপ্রধান স্বাস্থ্য কর্মকর্তা লেফটেনেন্ট কর্নেল মো. গোলাম মোস্তফা সারওয়ার জানান, প্রথম সপ্তাহে নমুনা পরীক্ষার বিপরীতে আক্রান্তের শতকরা হার ছিল ১৯ শতাংশের মতো। শেষ পাঁচ দিনে তা ৯ শতাংশে নেমে এসেছে। অর্থাৎ আক্রান্তের হার শুরুর তুলনায় শেষের দিকে কমে আসছে, যা আশাব্যাঞ্জক। এর মাধ্যমে আমরা পরীক্ষামূলক এই লকডাউনের কার্যকারিতা পাচ্ছি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন