বিজ্ঞাপন

প্রবীণদের স্বাস্থ্যঝুঁকি রোধে বিশেষভাবে করোনা পরীক্ষার সুপারিশ

July 11, 2020 | 4:48 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত প্রবীণদের স্বাস্থ্য ঝুঁকি রোধে সহজভাবে নমুনা পরীক্ষা, সম্ভব হলে বাড়ি থেকে নমুনা সংগ্রহের ব্যবস্থা করার সুপারিশ করেছে কোভিড-১৯ মোকাবিলায় গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি

বিজ্ঞাপন

শুক্রবার (১০ জুলাই) কোভিড-১৯ মোকাবিলায় গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ১৪তম অনলাইন সভায় এসব সুপারিশের প্রস্তাবনা গ্রহণ করা হয়। কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা ও সদস্য সচিব অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রবীণরা কোভিড-১৯ আক্রান্ত হচ্ছেন বেশি। বিভিন্ন কারনে তারা কোভিড পরীক্ষার জন্য নমুনা সংগ্রহের স্থানে যেতে সক্ষম হচ্ছেন না। যার ফলে প্রবীণদের স্বাস্থ্য ঝুঁকি বেড়ে যাচ্ছে। এ অবস্থায় তাদের সহজভাবে অথবা বিশেষভাবে কোভিড-১৯ পরীক্ষার, সম্ভব হলে বাড়ি থেকে নমুনা সংগ্রহের ব্যবস্থা করার জন্য আহ্বান জানানো হয়।

এদিন জাতীয় করিগরি পরামর্শক কমিটি আটটি বিষয়ে পরামর্শ দিয়েছে। এর মধ্যে কোভিড-১৯ হটস্পটে পশুর হাট না বসানোসহ বেশ কিছু সুপারিশ রয়েছে। এছাড়া কিটের সংকটরোধে আরটি পিসিআর নমুনা পরীক্ষার কিট এক প্রতিষ্ঠান থেকে সরবরাহের পরিবর্তে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে সরবরাহ, একই ধরণের টেস্টিং কিটের পরিবর্তে অধিকতর ও সুলভ মূল্যের টেস্টিং কিট যোগাড় করার ব্যবস্থা নেওয়া প্রয়োজন বলে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন