বিজ্ঞাপন

বিদেশ যাত্রায় করোনা পরীক্ষা বাধ্যতামূলক, ১৬টি হাসপাতাল নির্ধারণ

July 18, 2020 | 7:42 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী ২৩ জুলাই থেকে আকাশপথে বিদেশ গমনকারী বাংলাদেশি যাত্রীদের কোভিড-১৯ পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। এজন্য দেশের বিভিন্ন জেলার ১৬টি হাসপাতালও নির্ধারণ করে দেওয়া হয়েছে। সেসব হাসপাতাল থেকে কোভিড-১৯ পরীক্ষা করে সনদ নিয়েই আকাশ পথে বিদেশ যেতে পারবেন যাত্রীরা।

বিজ্ঞাপন

শনিবার (১৮ জুলাই) বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১২ জুলাই অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভায় বিদেশ গমনেচ্ছু যাত্রীদের কোভিড-১৯ মুক্ত সনদ নিয়ে বিদেশ যাত্রার সিদ্ধান্ত হয়। সে কারণে বিদেশ গমনেচ্ছু যাত্রীদের সরকার ঘোষিত কোভিড-১৯ পরীক্ষা সংক্রান্ত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগ কর্তৃক নির্দেশ পালনের কথা বলা হয়।

নির্দেশনাগুলো

বিজ্ঞাপন

১. বিমানযাত্রার ৭২ ঘণ্টার পূর্বে নমুনা সংগ্রহ করা হবে এবং যাত্রার ২৪ ঘণ্টা আগে রিপোর্ট ডেলিভারির ব্যবস্থা করতে হবে।
২. নমুনা প্রদানের সময় যাত্রীদের বিমান টিকেট ও পাসপোর্ট উপস্থাপন এবং নির্ধারিত ফি পরিশোধ করতে হবে;
৩. বিদেশ গমনেচ্ছু যাত্রীরা কোভিড-১৯ পরীক্ষার নিমিত্তে নির্দিষ্টকৃত পরীক্ষাগার যে জেলায় অবস্থিত সে জেলার সিভিল সার্জন অফিসে স্থাপিত পৃথক বুথে তাদের নমুনা প্রদান করবেন;
৪. নমুনা প্রদানের পর থেকে যাত্রার সময় পর্যন্ত সংশ্লিষ্ট ব্যক্তি আবশ্যিকভাবে আইসোলেশনে থাকবেন;
৫. বিদেশ যাত্রীদের কোভিড-১৯ পরীক্ষা সনদ প্রাপ্তির জন্য ল্যাবে গিয়ে নমুনা প্রদানের ক্ষেত্রে ৩৫০০/- টাকা এবং বাড়ি থেকে নমুনা সংগ্রহে ৪৫০০/- টাকা ফি প্রদান করতে হবে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগ থেকে নির্ধারিত ১৬টি সরকারি হাসপাতাল/প্রতিষ্ঠানে কোভিড-১৯ টেস্ট করানোর কথা বলা হয়েছে। সেগুলো হলো- শেরেবাংলা মেডিকেল কলেজ, বরিশাল; বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজ, চট্টগ্রাম; কক্সবাজার মেডিকেল কলেজ ( আইইডিসিআর ফিল্ড ল্যাবরেটরি); কুমিল্লা মেডিকেল কলেজ, কুমিল্লা; ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টার, ঢাকা; ইনস্টিটিউট অব পাবলিক হেলথ, ঢাকা; ন্যাশনাল ইনস্টিটিউট অব প্রিভেন্টিভ অ্যান্ড সোশাল মেডিসিন, ঢাকা; নারায়ণগঞ্জ ৩০০ শয্যা হাসপাতাল, নারায়ণগঞ্জ; খুলনা মেডিকেল কলেজ, খুলনা; কুষ্টিয়া মেডিকেল কলেজ, কুষ্টিয়া; ময়মনসিংহ মেডিকেল কলেজ, ময়মনসিংহ; শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ, বগুড়া; রাজশাহী মেডিকেল কলেজ, রাজশাহী; এম আব্দুর রহিম মেডিকেল কলেজ, দিনাজপুর; রংপুর মেডিকেল কলেজ, রংপুর এবং সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ সিলেট।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন