বিজ্ঞাপন

কেরানীগঞ্জের ৮টি ইউনিয়নে ইন্টারনেট, করা হবে ‘বিপিও’ সেন্টার

July 25, 2020 | 4:53 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ইউনিয়ন পর্যন্ত অপটিক্যাল ফাইবার স্থাপন, বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) সেন্টার প্রতিষ্ঠা করতে এবার ঢাকার কেরানীগঞ্জ উপজেলার আট ইউনিয়ন ইন্টারনেটে যুক্ত হয়েছে। এতে এলাকার শিক্ষা ব্যবস্থা, স্বাস্থ্য এবং ই-কমার্স বিজনেসের প্রসার ঘটবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

শনিবার (২৫ জুলাই) ‘ইনফো সরকার প্রকল্প-৩’ এর আওতায় এই ইন্টারনেট সংযোগের উদ্বোধন করেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। কার্যক্রম উদ্বোধনের সময় আট ইউনিয়নের জনপ্রতিনিধি এবং সেবাদানকারী সংস্থার সংশ্লিষ্টরা ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে কথা বলেন।

যে আটটি ইউনিয়ন ইন্টারনেটে যুক্ত হয়েছে সেগুলো হলো- শুভাড্যা, আগানগর, তেঘারিয়া, হজরতপুর, সাকতা, কলাতিয়া, কালিন্দি, তারানগর ইউনিয়নে দ্রুতগতির ইন্টারনেট সেবার উদ্বোধন করা হয়।

এসময় বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ‘ইন্টারনেট ব্যবহারের সঙ্গে বিদ্যুতের সরবরাহের বিষয়টি জড়িত। আমরা এরমধ্যে দেশের ৯৭ ভাগ মানুষের মাঝে বিদ্যুৎ সরবরাহ করতে পারছি। বাকি তিন ভাগ ডিসেম্বরের মধ্যে অর্থাৎ চলতি বছরেই দেশে শতভাগ বিদ্যুৎ নিশ্চিত করতে পারবো। এই করোনার মধ্যে সে লক্ষ্যেই কাজ করে যাচ্ছি। বিদ্যুৎ যত দ্রুত যাবে গ্রাম পর্যায়ে ততবেশি ইন্টারনেট বেশি পাবে। ২০২১ সালের মধ্যে সাড়ে চার হাজার ইউনিয়নে ইন্টারনেট সেবা পৌঁছে দিতে চাই।’

বিজ্ঞাপন

প্রথমত আমরা মানুষের কাছে ইন্টারনেট সহজলভ্য করতে চাই উল্লেখ করে পলক বলেন, ‘কেরানিগঞ্জের আটটি ইউনিয়ন আজ ইন্টারনেটে যুক্ত হয়েছে, শিগগিরই আরও চারটিও যুক্ত হবে। এখন দশকোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করে। ইন্টারনেটের দাম কমানো হয়েছে। কেরানীগঞ্জের সবগুলো সবগুলো বিদ্যালয় শেখ রাসেল ডিজিটাল ল্যাব দিয়ে দেওয়া হবে। এটি একনেক সভায় অনুমোদনের অপেক্ষায় রয়েছে।’

ডিজিটাল সভায় জানানো হয়, ঢাকা জেলার ৮৫ ইউনিয়নের মধ্যে ৫৭ ইউনিয়ন ইনফো সরকার প্রকল্পের আওতায় এসেছে। কেরানিগঞ্জের ১২টি ইউনিয়নের ৮টি কানেক্ট হয়েছে।

উল্লেখ্য, ১ হাজার ৯৯৯ কোটি টাকা ব্যয়ে ২০১৮ সালের ৫ আগস্ট গণভবন থেকে ‘ইনফো- সরকার’ প্রকল্পের সূচনা হয়। প্রাথমিক পর্যায়ে ২৬০০ ইউনিয়নকে ফাইবার অপটি ক্যাবল সংযোগের আওতায় আনার পরিকল্পনা নেওয়া হয়। পাশাপাশি দেশের সকল ডিজিটাল সেন্টার- ইউডিসি বিপিও সেন্টার প্রতিষ্ঠা করা। এরই মধ্যে ২৪০০ ইউনিয়নে ব্রডব্যান্ড কানেকশন দেওয়া হয়েছে। ইউনিয়ন ডিজিটাল সেন্টারে ব্যবহার করে রাউডারের মাধ্যমে ৫ এমবিবি করে ব্রডব্যান্ড ফ্রি দেওয়া হচ্ছে। আর এ সেবা দিচ্ছে সামিট কমিউনিকেশন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন