বিজ্ঞাপন

কোরবানির চামড়ার তথ্য জানতে বাণিজ্য মন্ত্রণালয়ের কন্ট্রোল সেল

August 1, 2020 | 9:08 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: কোরবানির পশুর চামড়া সংরক্ষণ, ক্রয়-বিক্রয় ও পরিবহন সংক্রান্ত যেকো‌নো সমস্যা সমাধানে কন্ট্রোল সেল গঠন করেছে বাণিজ্য মন্ত্রণালয়। চামড়া নিয়ে কোনো সমস্যা তৈরি হলে নির্ধা‌রিত চারটি নম্বরে যোগযোগ করার জন্য বলা হয়েছে। যোগা‌যো‌গের নম্বরগুলো হলো- ০১৭১১-৭৩৪২২৫, ০১৭১৩-৪২৫৫৯৩, ০১৭১৬-৪৬২৪৮৪ ও ০১৭১২-১৬৮৯১৭।

বিজ্ঞাপন

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার ও জনসংযোগ কর্মকর্তা মো. আব্দুল লতিফ বকসী পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে ঈদুল আজহায় চামড়া সংরক্ষণ, ক্রয়-বিক্রয় ও পরিবহন সংক্রান্ত সমস্যা সমাধানের লক্ষ্যে কন্ট্রোল সেলে যোগাযোগ করতে বলা হয়েছে।

এর আগে, গত ২৬ জুলাই ব্যবসায়ীদের সঙ্গে এক বৈঠকে কোরবানির চামড়ার মূল্য নির্ধারণ করে দেয় বাণিজ্য মন্ত্রণালয়। এতে বলা হয়, এ বছর লবণযুক্ত গরুর কাঁচা চামড়ার মূল্য ঢাকায় প্রতি বর্গফুট ৩৫ থেকে ৪০ টাকা, ঢাকার বাইরে ২৮ থেকে ৩২ টাকা। অন্যদিকে খাসির চামড়া প্রতি বর্গফুট সারাদেশে ১৩ থেকে ১৫ টাকা এবং বকরির সারাদেশে ১০ থেকে ১২ টাকা মূল্য নির্ধারণ করা হয়েছে।

সভায় বলা হয়, স্থানীয় এবং আন্তর্জাতিক বাজারে কাঁচা চামড়ার মূল্য এবং সামগ্রিক প্রেক্ষাপট বিবেচনা করে সংশ্লিষ্ট বাণিজ্য সংগঠন, ট্যানারি এসোসিয়েশনের নেতাদের সাথে পরামর্শ করে চামড়ার মূল্য নির্ধারণ করা হয়। প্রয়োজনে এবার কাঁচা চামড়া ও ওয়েস্ট ব্লু চামড়া রফতানি করা হবে বলেও জানানো হয়েছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন