বিজ্ঞাপন

বন্ধ হলো কোভিড বুলেটিন, ৩৩ জনের মৃত্যুর দিনে শনাক্ত ২৯৯৬

August 11, 2020 | 3:00 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: করোনাভাইরাসে (কোভিড-১৯) সারাদেশে গত ২৪ ঘণ্টায় ৩৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ৩ হাজার ৪৭১ জন। একই সময় ২ হাজার ৯৯৬ জনের শরীরে কোভিড-১৯ শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টার শনাক্ত নিয়ে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৬৩ হাজার ৫০৩ জন। আর একই সময়ে সুস্থ হয়েছেন ১ হাজার ৫৩৫ জন। এ নিয়ে সুস্থ হওয়ার সংখ্যা ১ লাখ ৫১ হাজার ৯৭২ জনে গিয়ে দাঁড়িয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১১ আগস্ট) দুপুরে কোভিড-১৯ সংক্রান্ত স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন বুলেটিনে এসব তথ্য তুলে ধরেন অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। তবে এটা ছিল স্বাস্থ্য অধিদফতরের সর্বশেষ অনলাইন বুলেটিন। বুধবার (১২ আগস্ট) থেকে প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে গণমাধ্যমগুলোতে কোভিড পরিস্থিতির সর্বশেষ আপডেট জানিয়ে সংবাদ বিজ্ঞপ্তি পাঠানো হবে বলে আজকের বুলেটিনে জানানো হয়।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৮৬টি পরীক্ষাগারে নমুনা সংগ্রহ করা হয়েছে ১৫ হাজার ৩১৭টি। নমুনা পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৮২০টি। গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা হয়েছে এর মধ্যে ২ হাজার ৯৯৬ জনের শরীরে কোভিড-১৯-এর উপস্থিতি পাওয়া গেছে। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৬৩ হাজার ৫০৩ জন। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ বিবেচনায় শনাক্তের হার ২০ দশমিক ২২ শতাংশ। এ পর্যন্ত সারাদেশে ১২ লাখ ২৭ হাজার ৯৮৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সর্বমোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২০ দশমিক ৪৬ শতাংশ।

আরও পড়ুন: কোভিড বুলেটিন বন্ধ হচ্ছে বুধবার!

বিজ্ঞাপন

বুলেটিনে বিশ্বস্বাস্থ্য সংস্থার ‘বাংলাদেশ কেভিড-১৯ মোরবিডিটি অ্যান্ড মরাটালিটি উইকলি আপডেট’ জানানো হয়। সংস্থাটি সর্বশেষ ১০ আগস্ট পর্যন্ত বিভাগ অনুযায়ী আক্রান্তের হার জানিয়েছে। মোট আক্রান্তের মধ্যে ঢাকা বিভাগে ৬৪ দশমিক ৭ শতাংশ, চট্টগ্রামে ১৪ দশমিক ৪ শতাংশ, রাজশাহীতে ৫ দশমিক ৫ শতাংশ, খুলনায় ৫ দশমিক ১ শতাংশ, সিলেটে ৩ দশমিক ২ শতাংশ, রংপুরে ২ দশমিক ৭ শতাংশ, বরিশালে ২ দশমিক ৫ শতাংশ ও ময়মনসিংহে ১ দশমিক ৯ শতাংশ।

বুলেটিনে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ৩৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় আক্রান্ত হয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৩ হাজার ৪৭১ জন। আক্রান্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ২৮ জন পুরুষ এবং ৫ জন নারী। এ পর্যন্ত ২ হাজার ৭৪৯ জন পুরুষ মৃত্যুবরণ করেছেন, যা মোট মৃত্যুর ৭৯ দশমিক ২০ শতাংশ। আর একই সময়ে ৭২২ জন নারীর মৃত্যু হয়েছে, যা মোট মারা যাওয়ার ২০ দশমিক ৮০ শতাংশ। বয়স বিভাজনে গত ২৪ ঘণ্টায় ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে পাঁচজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে পাঁচজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১৪ জন এবং ৭১ থেকে ৮০ বছরের মধ্যে তিনজন এবং ৮১ থেকে ৯০ বছরের মধ্যে তিনজনের মৃত্যু হয়েছে।

অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত আরও ১ হাজার ৫৩৫ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট সুস্থ হলেন ১ লাখ ৫১ হাজার ৯৭২ জন। আক্রান্ত বিবেচনায় সুস্থতার হার ৫৭ দশমিক ৬৪ শতাংশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন