বিজ্ঞাপন

চ্যাম্পিয়নস লিগের শেষ আটের যা জানা প্রয়োজন-

August 12, 2020 | 4:50 pm

স্পোর্টস ডেস্ক

৩২টি দল থেকে কমতে কমতে শেষ পর্যন্ত দাঁড়িয়েছে আটে। এর মধ্যে রিয়াল মাদ্রিদ, জুভেন্টাসের মতো জায়ান্ট ক্লাবগুলোও বাদ পড়েছে। এর আগে মার্চ মাসে করোনার থাবায় স্থগিত হয়ে যায় ইউরোপের ফুটবলের সর্বোচ্চ এই টুর্নামেন্টটি। অবশেষে চ্যাম্পিয়নস লিগও মাঠে গড়িয়েছে ৭ আগস্ট। তবে করোনার কথা মাথায় রেখে টুর্নামেন্ট সরিয়ে নেওয়া হয় পর্তুগালের লিসবনে। যেখানে এক শহরের দুটি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে কোয়ার্টার ফাইনালের চারটি, সেমিফাইনালের দুটি এবং ফাইনাল মিলিয়ে মোট সাতটি ম্যাচ। আর টুর্নামেন্ট শেষ হওয়ার আগ পর্যন্ত সেখানেই অবস্থান করবে ক্লাবগুলো।

বিজ্ঞাপন

গেল মৌসুমের চ্যাম্পিয়ন লিভারপুলকে তাদের ঘরের মাঠেই বিদায় করে দেয় অ্যাটলেটিকো মাদ্রিদ আর দুই লেগেই ২-১ গোলের ব্যবধানে ম্যানচেস্টার সিটির কাছে হারে বাদ পড়ে এই টুর্নামেন্টের সবচেয়ে সফল দল রিয়াল মাদ্রিদ। তবে টুর্নামেন্ট থেকে নেই। দুর্দান্ত পারফর্ম করে শেষ আটে উঠে এসেছে প্যারিস সেইন্ট জার্মেই, আটালান্টা, আরবি লেইপঝিগ; অ্যাটলেটিকো মাদ্রিদ, বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ, ম্যানচেস্টার সিটি এবং অলিম্পিক লিও।

চ্যাম্পিয়নস লিগের বাকি ম্যাচের সময়সূচি:

বিজ্ঞাপন

*সবগুলো ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত একটায়।

আটালান্টা বনাম পিএসজি (বুধবার ১২ আগস্ট):

বিজ্ঞাপন

ইউরো ক্লাব ইন্ডেক্স বলছে কোয়ার্টার ফাইনালের এই ম্যাচে জয়ের সম্ভবনা দুই দলেরই প্রবল। একছত্র আধিপত্য দেখাতে পারবেনা কোনো দলই। দুই দলের মধ্যে ৪৭ দশমিক ০৩ শতাংশ জয়ের সম্ভবনা আটালান্টার আর ৫২ দশমিক ৯৭ শতাংশ জয়ের সম্ভবনা পিএসজির।

চ্যাম্পিয়নস লিগে সবসময়ই দুর্দান্ত ফর্মে নেইমার জুনিয়র। নিজের খেলা নকআউট পর্বের শেষ ১৬টি ম্যাচে তার গোল সংখ্যা ১২টি। তার থেকে বেশি নকআউট পর্বে বেশি গোল করতে পেরেছেন কেবল চারজন ফুটবলার। ক্রিস্টিয়ানো রোনালদো (৩৩), লিওনেল মেসি (১৬) এবং রবার্ট লেভান্ডোফস্কি (১৪)।

তবে ওদিকে আটালান্টাও ছেড়ে দেওয়ার মতো ক্লাব নয়। রূপকথার মতো আবির্ভাব ক্লাবটির। ৭০ বছর পর একই ক্লাবের তিন খেলোয়াড় কমপক্ষে ১৫টি গোল করেছে সিরি আ’তে। সেটিও আটালান্টার খেলোয়াড়রা। এর আগে ১৯৫১/৫২ মৌসুমে জুভেন্টাসের থেকে এমন রেকর্ড গড়েছিল খেলোয়াড়রা। আর এই মৌসুমে অর্থাৎ ২০১৯/২০ মৌসুমে সিরি আ’তে সর্বোচ্চ ৯৮টি গোল করে তৃতীয় স্থানে থেকে লিগ শেষ করেছে আটালান্টা।

গেল এপ্রিলেই ফ্রেঞ্চ লিগ ওয়ান বাতিল ঘোষণা করা হয় করোনা মহামারির কারণে আর তখনই পিএসজিকে লিগ চ্যাম্পিয়নও ঘোষণা করা হয়। এই ম্যাচে ইনজুরি কাটিয়ে ফিরছেন কিলিয়ান এমবাপে তবে নিষেধাজ্ঞার কারণে দলে থাকবেন না অ্যাঞ্জেল ডি মারিয়া।

বিজ্ঞাপন

আরবি লেইপঝিগ বনাম অ্যাটলেটিকো মাদ্রিদ (বৃহস্পতিবার, ১৩ আগস্ট):

এই ম্যাচ ঘিরেও রয়েছে বেশ উত্তেজনা, ২০১৪ সালের পর থেকে রিয়াল মাদ্রিদ এবং ক্রিস্টিয়ানো রোনালদোর ক্লাব ব্যতীত কোনো ক্লাবই নক আউট পর্বে ডিয়েগো সিমিওনের অ্যাটলেটিকো মাদ্রিদকে বিদায় করতে পারেনি। আর বিস্ময়কর ব্যাপার হচ্ছে এবারের চ্যাম্পিয়নস লিগের মৌসুমের শেষ ষোল থেকেই রিয়াল মাদ্রিদ এবং ক্রিস্টিয়ানো রোনালদোর জুভেন্টাসে বিদায় নিয়েছে।

এমন পরিস্থিতিতে কোয়ার্টার ফাইনালের এই ম্যাচ জয়ের সম্ভবনা ৪০ দশমিক ১৬ শতাংশ আরবি লেইপঝিগের আর ৫৯ দশমিক ৮৪ শতাংশ অ্যাটলেটিকোর।

দুর্দান্ত ফর্মে থাকা আরবি লেইপঝিগ অবশ্য ম্যাচ শুরুর আগেই কিছুটা পিছিয়ে গেছে। কেননা দলের সেরা খেলোয়াড় জার্মান স্ট্রাইকার টিমো ভার্নার চ্যাম্পিয়নস লিগের ম্যাচের আগেই ৫৪ মিলিয়ন ইউরোর বিনিময়ে নাম লিখিয়েছেন চেলসিতে। আর লেইপঝিগের হয়ে মাঠে নামবেন না বলেও জানিয়ে দিয়েছেন। ভার্নার সব প্রতিযোগিতা মিলিয়ে লেইপঝিগের হয়ে ৩৪টি গোল করেছিলেন গেল মৌসুমে।

ওদিকে এই ম্যাচের আগে অ্যাটলেটি দলে পড়ে করোনার থাবা। দুই খেলোয়াড় করোনায় আক্রান্ত হয়ে ম্যাচই বাতিল হওয়ার উপক্রম হয়েছিল। তবে শেষ পর্যন্ত ফরোয়ার্ড অ্যাঞ্জেল কোরেয়া এবং ফুলব্যাক সিমে ভ্রাসাহকো করোনা পজিটিভ হলে তাদের রেখেই পর্তুগাল যাত্রা করে অ্যাটলেটিকো।

বার্সেলোনা বনাম বায়ার্ন মিউনিখ (শুক্রবার, ১৪ আগস্ট):

নাপোলিকে হারিয়ে বার্সেলোনা এবং চেলসিকে উড়িয়ে বায়ার্ন মিউনিখ টিকিট কাটে কোয়ার্টার ফাইনালের। আর জার্মান চ্যাম্পিয়নরা গোটা মৌসুম জুড়েই দুর্দান্ত পারফরম্যান্স করে আসছে। সেই সঙ্গে জিতেছে ঘরোয়া ডাবলও। সামনে চ্যাম্পিয়নস লিগ জিতলেই নিশ্চিত হবে ইউরোপিয়ান ট্রেবল। আর এই ম্যাচে তাই হিসেবে এগিয়ে আছে জার্মান ক্লাবটিই। ইউরো ক্লাব ইনডেক্সের তথ্য মতে এই ম্যাচ জয়ের সম্ভবনা বার্সেলোনার ৪৭ দশমিক ০৩ শতাংশ আর বায়ার্ন মিউনিখের সম্ভবনা রয়েছে ৫২ দশমিক ৯৭ শতাংশ।

চলতি মৌসুমে বায়ার্ন স্ট্রাইকার লেভান্ডোফস্কির থেকে বেশি গোল করতে পারেননি কেউই। মেসি-রোনালদো যুগেও লেভান্ডফস্কি গড়েছেন এমন রেকর্ড। চ্যাম্পিয়নস লিগেও করেছেন এখন পর্যন্ত ১৩টি গোল আর সামনে দেখছেন ক্রিস্টিয়ানো রোনালদোর রেকর্ড ভাঙার স্বপ্ন। অন্যদিকে মৌসুমের শেষভাগে এসে রিয়াল মাদ্রিদের কাছে স্প্যানিশ লা লিগা হারিয়েছে বার্সেলোনা। মাঠে এবং মাঠের বাইরে নানান বিতর্কেও জড়িয়েছে ক্লাবটি। তবে নাপোলির বিপক্ষে দুর্দান্ত ফুটবল উপহার দেওয়া লিওনেল মেসির ওপর ভর করেই সেমির স্বপ্ন দেখছে কাতালান ক্লাবটি।

সব প্রতিযোগিতা মিলিয়ে এই মৌসুমে মেসির গোল সংখ্যা ৩১টি। আর রবার্ট লেভান্ডোফস্কির ৫৭টি।

ম্যানচেস্টার সিটি বনাম অলিম্পিক লিও (শনিবার, ১৫ আগস্ট):

চ্যাম্পিয়নস লিগের ইতিহাসের সেরা দল রিয়াল মাদ্রিদ যাদের শিরোপা সংখ্যা ১৩টি। আর শেষ ছয় বছরেই যারা চারটি চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছে। তাদেরই শেষ ষোলর দুই লেগেই ২-১ গোলের একই ফলাফলে বিদায় করে দেয় পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি। আর দুর্দান্ত ফর্মে থাকা সিটিরই তাই তো লিওর বিপক্ষে ম্যাচ জয়ের সম্ভবনা প্রবল। ইনডেক্স বলছে ৮১ দশমিক ৯৯ শতাংশ জয়ের সম্ভবনা সিটিজেনদের আর কোনো অঘটন ঘটার সম্ভবনা অর্থাৎ অলিম্পিক লিওর জয়ের সম্ভবনা ১৯ দশমিক ০১ শতাংশ।

সিটিজেনদের হয়ে এবারের চ্যাম্পিয়নস লিগে দুর্দান্ত মৌসুম কাটাচ্ছেন ব্রাজিলিয়ান স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুস। আর চ্যাম্পিয়নস লিগে এখন পর্যন্ত ৬ গোল আর তিন অ্যাসিস্ট নিয়ে সিটির সেরা খেলোয়াড় এই ব্রাজিলিয়ানই। অন্যদিকে ইনজুরিতে পড়া সার্জিও আগুয়েরোর আর এই মৌসুমে খেলা হচ্ছে না বলেই জানা গেছে। তাই তো দলের ভার পড়েছে জেসুসের কাঁধেই।

তবে জুভেন্টাসকে বিদায় করে দেওয়া দলটিও অঘটন ঘটাতে কিছুটা পিছপা হবে না অলিম্পিক লিও।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন