বিজ্ঞাপন

বৃষ্টিস্নাত দিনে তামিম-মুমিনুলদের লঙ্কা সিরিজের প্রস্তুতি

August 20, 2020 | 4:09 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বুধবার দিনগত রাত ১২ টা থেকে রাজধানীতে ঝিরিঝিরি বৃষ্টি। পরদিন অর্থাৎ আজ অবধি তা অব্যাহত আছে। সকাল থেকে বিকেল ৩টা পর্যন্ত একটানা ঝরেছে। আর এর মধ্যেই লঙ্কা সিরিজের প্রস্তুতি সেরেছেন চার টাইগার টেস্ট কান্ডারি-তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মুমিনুল হক ও তাইজুল ইসলাম। বৃষ্টি মাথায় নিয়ে ব্যাটিং, রানিং ও জিম সেশনে ঘাম ঝরালেন তৃতীয় ধাপের অনুশীলনের শেষ দিনে।

বিজ্ঞাপন

দরজায় কড়া নাড়ছে বহুল প্রতীক্ষিত শ্রীলঙ্কা সিরিজ। এই লক্ষ্যে আসছে মাসের দ্বিতীয় সপ্তাহে টাইগারদের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করা হবে। তাদের নিয়ে ২১ সেপ্টেম্বর থেকে শুরু হবে অনুশীলন ক্যাম্প। মাসের শেষে লঙ্কাভিযানের উদ্দেশ্যে বিমান ধরবে টাইগাররা। সেই বিষয়টি বাংলাদেশ দলের সদস্যরা বেশ ভালো করেই মাথায় রেখেছেন বলে মনে হলো।

তা না হলে, বৃহস্পতিবার (২০ আগস্ট) অমন বৃষ্টির মধ্যে তারা কেন অনুশীলন করবেন? তামিম ইকবালকে দেখা গেল সকাল সকালই রানিংয়ে নেমে পড়েছেন। ঝিরিঝিরি বৃষ্টিতে সূচি মেনে ফিটনেসের কাজ সারলেন দেশসেরা এই ওপেনার। এরপর ইনডোরে চলে গেলেন ব্যাটিংয়ের উদ্দেশ্যে।

বিজ্ঞাপন

তামিম যখন ইনডোরে যাচ্ছেন মুশি তখন ব্যাটিং অনুশীলন শেষ করে বেরিয়ে আসছেন। এসে খানিক বিশ্রাম নিয়ে নেমে পড়লেন কিপিং ও ক্যাচিং অনুশীলনে। শের-ই-বাংলার ড্রেসিংরুমের অদূরে টেনিস বলে প্রায় ৪০ মিনিট অবধি একনাগাড়ে চলল তার এই হাড়ভাঙা অনুশীলন।

অবশ্য প্রথাগত কিপিং অনুশীলন বলা যাবে না। লন টেনিসের ব্যাট দিয়ে বল ছুঁড়ছিলেন সহকারি নাসির। আর তা লাফিয়ে, লাফিয়ে গ্লাভসবন্দী করছিলেন লাল সবুজের অভিজ্ঞ এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। কিপিং অনুশীলন শেষ তো ক্যাচিং শুরু। নাসির ব্যাট দিয়ে বল উপরে তুলছেন আর ফ্লাইট বুঝে দৌঁড়ে গিয়ে তা তালুবন্দি করছেন দেশের সবচেয়ে ধারাবাহিক এই ব্যাটসম্যান।

মুশফিক যখন কিপিং অনুশীলন রত তখন একই ভেন্যুতে রানিং সারছিলেন টাইগার টেস্ট দলপতি মুমিনুল হক। ট্রেনার ডালিমের নির্দেশনায় মিনিট বিশেক রানিং শেষে মুমিনুল ফিরে গেলেন ড্রেসিংরুমে।

বিজ্ঞাপন

মুমিনুল রানিংয়ে নামার কিছু আগে বৃষ্টিস্নাত শের-ই-বাংলায় রানিং অনুশীলন করেছেন টেস্ট স্পিনার তাইজুল ইসলাম। ঘড়ি ধরে তা চলেছে প্রায় ৪০ মিনিট অবধি। রানিং শেষে বল হাতে তাকে ড্রেসিংরুমের সামনে কারিকুরি করতে দেখা গেছে। হয়ত আউটডোর অনুশীলনের ইচ্ছে ছিল কিন্তু তাতে বাধ সেধেছে অনাহুত অতিথি হয়ে আসা বৃষ্টি।

এছাড়াও মাহমুদউল্লাহ রিয়াদ ও আফিফ হোসেন ধ্রুব সূচি মোতাবেক ব্যাটিং ও জিম সেশনে সময় দিয়েছেন।

বোলারদের মধ্যে সবার আগে হোম অব ক্রিকেটে এসেছেন শফিউল ইসলাম ও আল আমিন হোসেন। এরপর পর্যায়ক্রমে এসেছেন মোস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ। কিন্তু তাইজুলের অনুরুপ তাদের কেউই আউটডোর বোলিং অনুশীলন করতে পারেননি।

বিজ্ঞাপন

এতে করে করোনাকালে ব্যক্তিগত অনুশীলনের তৃতীয় ধাপের অনুশীলনের শেষ দিনটা পেসারদের শুধু ফিটনেসে ঘাম ঝরিয়েই তুষ্ট থাকতে হয়েছে। যার শুরুটা হয়েছিল ১৬ আগস্ট।

সারাবাংলা/এমআরএফ/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন