বিজ্ঞাপন

‘বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু হলে ঢাকায় আর আবর্জনা থাকবে না’

August 22, 2020 | 5:07 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের প্রথম বর্জ্য থেকে বিদ্যুৎ প্ল্যান্ট স্থাপনের কাজ শেষ হলে ঢাকা শহরের রাস্তা-ঘাট এবং খাল-বিলসহ যত্রতত্র ময়লা পড়ে থাকবে না বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম। ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) তত্ত্বাবধানে আমিন বাজারে এই বিদ্যুৎ প্ল্যান্ট নির্মিত হচ্ছে।

বিজ্ঞাপন

শনিবার (২২ আগস্ট) দুপুরে ডিএনসিসির আওতাধীন আমিন বাজারে অবস্থিত বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের ডাম্পিং স্টেশন এবং গাবতলীর মেকানিক্যাল ওয়ার্কশপ পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

এলজিআরডি মন্ত্রী বলেন, ‘বিদ্যুৎ প্ল্যান্টের কাজ শেষে হলে সেখানে প্রতিদিন তিন হাজার টন ময়লা-আবর্জনা প্রয়োজন হবে। এত পরিমান ময়লা-আবর্জনা সংগ্রহ করে বিদ্যুৎ প্ল্যান্টে দিলে ঢাকা শহরের যেখানে সেখানে ময়লা-আবর্জনার স্তুপ আর থাকবে না। বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্রকল্পটি আমার স্বপ্নের প্রজেক্ট। এই প্রজেক্টে কোনো অনিয়ম-দুর্নীতি বরদাস্ত করা হবে না।’

বিদেশি একটি কোম্পানির সাথে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য চুক্তি করা হবে জানিয়ে মন্ত্রী বলেন, ‘চুক্তি হওয়ার ১৮ মাসের মধ্যেই বিদ্যুৎ উৎপাদন শুরু হবে। যদিও তারা এর থেকে কিছুটা সময় বেশি চেয়েছেন।’ চূড়ান্ত চুক্তির সময় এই বিষয়টি ফয়সালা হবে বলেও জানান মন্ত্রী।

বিজ্ঞাপন

পরিবেশের ওপর বিশেষ গুরুত্ব দিয়ে এই প্রকল্পটি বাস্তবায়ন করা হবে উল্লেখ করে মো. তাজুল ইসলাম বলেন, ‘বিদ্যুৎ প্ল্যান্টের পাশে একটি ইকোপার্কও নির্মাণ করা হবে। ঢাকার দুই সিটি করপোরেশনসহ দেশের সব শহরকে পরিচ্ছন্ন করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে পরিকল্পনা গ্রহণ করেছেন সেই পরিকল্পনা অনুযায়ী স্থানীয় সরকার মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে।’ সিটি করপোরেশনের আওতাধীন যে সমস্ত জায়গা অবৈধভাবে দখল করা হয়েছে সেগুলোও অতিদ্রুত দখলমুক্ত করা হবে বলে জানান তিনি।

পরিদর্শনকালে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম এবং সিটি করপোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচ/এমও

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন