বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় ৩৫ মৃত্যু, সুস্থ ৩,২৯০

September 1, 2020 | 4:28 pm

সারাবাংলা ডেস্ক

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমিত আরও ৩৫ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন ১ হাজার ৯৫০ জন। আর একই সময়ে সুস্থ হয়ে উঠেছেন আরও ৩ হাজার ২৯০ জন।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টার এই পরিসংখ্যান মিলিয়ে দেশে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন ৪ হাজার ৩১৬ জন। এ পর্যন্ত মোট শনাক্ত হলেন ৩ লাখ ১৪ হাজার ৯৪৬ জন। আর এর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ২ লাখ ৮ হাজার ১৭৭ জন।

মঙ্গলবার (১ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় দেশে ৯২টি পরীক্ষাগারে করোনা পরীক্ষা হয়েছে। এসব পরীক্ষাগারে মোট নমুনা সংগ্রহ করা হয়েছে ১১ হাজার ৯৮১টি। একই সময়ে মোট নমুনা পরীক্ষা হয়েছে ১২ হাজার ২০৯টি। আগের নমুনা মিলিয়ে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১৫ লাখ ৬২ হাজার ৪১২টি।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা হয়েছে, তার মধ্যে ১ হাজার ৯৫০ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৫ দশমিক ৯৭ শতাংশ। আর এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২০ দশমিক ১৬ শতাংশ। এ পর্যন্ত শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৬৬ দশমিক ১০ শতাংশ।

এদিকে, করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত বিবেচনায় এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর হার ১ দশমিক ৩৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ২১ জন, নারী ১৪ জন। এখন পর্যন্ত করোনায় মৃত্যুবরণ করা মোট মানুষের মধ্যে ৩ হাজার ৩৮৫ জন পুরুষ, ৯৩১ জন নারী। শতাংশের হারে মৃতদের মধ্যে পুরুষ ৭৮ দশমিক ৮৩ শতাংশ, নারী ২১ দশমিক ৫৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতদের তথ্য বিশ্লেষণ করে আরও দেখা যায়, গত দিনে যে ৩৫ জন মারা গেছেন, তাদের মধ্যে ৩২ জন হাসপাতালে মারা গেছেন, তিন জন বাড়িতে। তাদের মধ্যে ষাটোর্ধ্ব ১৮ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ১১ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী চার জন এবং ৩১ থেকে ৪০ বছর বয়সী এক জন, ২১ থেকে ৩০ বছর বয়সী এক জন।

বিজ্ঞাপন

বয়সের হিসাবে এখন পর্যন্ত মারা যাওয়াদের মধ্যে শূন্য থেকে ১০ বছরের মধ্যে রয়েছে ১৯ জন, (দশমিক ৪৫ শতাংশ), ১১ থেকে ২০ বছরের মধ্যে ৩৬ জন (দশমিক ৮৬ শতাংশ), ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১০৫ জন (২ দশমিক ৪৩ শতাংশ), ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২৬৩ জন (৬ দশমিক ৯ শতাংশ), ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৫৭৭ জন (১৩ দশমিক ৩৭ শতাংশ), ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১ হাজার ১৮২ জন (২৭ দশমিক ৩৯ শতাংশ) এবং ৬০ বছরের বেশি বয়সী ২ হাজার ১৩৪ জন (৪৯ দশমিক ৪৪ শতাংশ)।

সারাবাংলা/টিসি

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন