বিজ্ঞাপন

বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের সুযোগ শেষ

September 7, 2020 | 1:32 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের আর কোনো সুযোগ নেই। যদি দেশের কোথাও প্রাথমিক বিদ্যালয়ের প্রয়োজন হয়, তবে সরকার নিজে তা স্থাপন করে শিক্ষক নিয়োগ দেবে। রোববার (৬ সেপ্টেম্বর) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

বিজ্ঞাপন

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম আল হোসেনের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় তিন ধাপে জাতীয়করণ করা হয়েছে। এসব বিদ্যালয়ে ১ লাখ ৪ হাজার শিক্ষককে আত্তীকরণ হয়েছে। সর্বজনীন ও মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে কোনো এলাকায় প্রাথমিক বিদ্যালয়ের প্রয়োজন হলে সরকার নিজ উদ্যোগে স্থাপনসহ শিক্ষক নিয়োগ দেবে। বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের আর কোনো প্রস্তাব মন্ত্রণালয়ের বিবেচনা করার সুযোগ নেই।

স্বার্থান্বেষী মহল থেকে সর্তক থাকার আহবান জানিয়ে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিভিন্ন সূত্রে জানা যায় যে, কোনো কোনো স্বার্থান্বেষী মহল বিদ্যালয় জাতীয়করণ করা হবে বলে প্রচারণা চালিয়ে জনমনে বিভ্রান্তি সৃষ্টি করছে। আবার কোনো কোনো ক্ষেত্রে অর্থও সংগ্রহ করছে বলে জানা গেছে। যা অনভিপ্রেত।

এ অবস্থায় এই ধরনের বিভ্রান্তিকর প্রচারণায় প্ররোচিত না হতে বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণে কোনো আবেদন, সুপারিশ, প্রতিবেদন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে পাঠাতে সংশ্লিষ্টদের নিষেধ করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন