বিজ্ঞাপন

ই-কমার্স খাতের উন্নয়নে ডিজিটাল কমার্স পরামর্শক কমিটি

September 10, 2020 | 7:07 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের ই-কমার্স খাতের উন্নয়ন, খাতটির বিদ্যমান সমস্যা চিহ্নিত করা ও তা দূর করতে ১৯ সদস্যের ডিজিটাল কমার্স পরামর্শক কমিটি গঠন করেছে বাণিজ্য মন্ত্রণালয়। সম্প্রতি এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

বাণিজ্য মন্ত্রণালয়ের বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) সেলের মহাপরিচালককে আহ্বায়ক করে ১৯ সদস্যের ওই কমিটি গঠন করা হয়েছে।

কমিটিতে রফতানি অনুবিভাগের প্রতিনিধি, এফটিএ অনুবিভাগের প্রতিনিধি, প্রশাসন অনুবিভাগের প্রতিনিধি, আইআইটি বিভাগের প্রতিনিধি, ডিটিও বিভাগের প্রতিনিধি, রফতানি উন্নয়ন ব্যুরোর প্রতিনিধি, বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশনের প্রতিনিধি, আরজেএসসির প্রতিনিধি, আমদানি ও রফতানি প্রধান নিয়ন্ত্রকের অফিসের প্রতিনিধি, ভোক্তা সংরক্ষণ অধিদফতরের প্রতিনিধি, বিজনেস প্রমোশন কাউন্সিলের প্রতিনিধি, জাতীয় রাজস্ব বোর্ডের প্রতিনিধি, আইসিটি বিভাগের প্রতিনিধি, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিনিধি, বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি, ই-ক্যাবের প্রতিনিধি, বিল্ড’র প্রতিনিধি ও ডব্লিউটিও সেলের সহকারী পরিচালক-১ সদস্য হিসেবে রয়েছেন।

এই কমিটি জাতীয় ডিজিটাল কমার্স নীতিমালা ২০১৮ বাস্তবায়ন করবে। ই-কমার্স খাতে বিনিয়োগ উৎসাহিত করাসহ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান হতে এ খাতে ঋণ প্রাপ্তিতে সহায়তা করবে। ই-কমার্স খাতের প্রতিবন্ধকতা ও ঝুঁকিসমূহ চিহ্নিতকরণ ও দূরীকরণে সমাধান নিরুপণ ও দেশীয় ই-কমার্স উদ্যোক্তাদের এগিয়ে নিতে সহায়তা দিতে সুবিধাসমূহ নির্ণয় এর কাজ। ভোক্তা অধিকার সংরক্ষণ, লেনদেনে নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ, ডেলিভারি ব্যনস্থা উন্নয়ন ও দেশীয় উদ্যোক্তা তৈরির জন্য পরামর্শ প্রদান করবে এই কমিটি।

বিজ্ঞাপন

ডিজিটাল কমার্সে নারী উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধিকরণসহ প্রচলিত নীতিমালায় নারী উদ্যোক্তাদের অংশগ্রহণ বৃদ্ধির জন্য পরামর্শ দেওয়াও এই কমিটির কাজ। ক্রস বর্ডার রিটেইল ই-কমার্স বিক্রাতাদের জন্য যুগোপযোগী পলিসি প্রণয়নে সুপারিশমালা প্রণয়ন করবে। ক্রস বর্ডার রিটেইল ই-কমার্স বিক্রেতাদের পণ্য বৈধভাবে বিদেশে রফতানি করার পথ সুগম করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। লজিস্টিক সাপোর্ট দেওয়া, পেমেন্টে অন্যান্য বিষয়ে সহযোগিতা, দেশীয় ই-কমার্স খাতকে সুরক্ষা প্রদান ও ই-কমার্স খাতের উন্নয়নে সব ধরণের পদক্ষেপ গ্রহণ করাও এই কমিটির কাজ।

সারাবাংলা/ইএইচটি/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন