বিজ্ঞাপন

ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে বিশ্বনেতাদের শোক

May 20, 2024 | 9:20 pm

আন্তর্জাতিক ডেস্ক

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে প্রাণ হারিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির উত্তরসূরী হিসেবে বিবেচিত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দোল্লাহিয়ানসহ হেলিকপ্টারের চালক-আরোহীর সবাইও নিহত হয়েছেন সেই দুর্ঘটনায়।

বিজ্ঞাপন

রোববার (১৯ মে) ইরান-আজারবাইজান সীমান্তে আরাস নদীর ওপর দুই দেশের যৌথ উদ্যোগে নির্মিত একটি বাধ উদ্বোধনের পর হেলিকপ্টারে করে ফেরার পথে ঘন কুয়াশার মধ্যে দুর্ঘটনায় পড়েন রাইসি ও তার সফরসঙ্গীরা। সোমবার (২০ মে) তাদের মরদেহ উদ্ধার করা হয়।

বিবিসির খবরে বলা হয়, প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে শোক জানিয়েছেন বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানসহ বিভিন্ন গোষ্ঠী। মিত্র দেশগুলোর নেতারা তাদের শোকবার্তায় রাইসির মৃত্যুতে বিশ্ব শান্তির জন্য অপূরণীয় ক্ষতি হিসেবে অভিহিত করেছেন।

আরও পড়ুন- হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত রাইসির স্থলাভিষিক্ত মোখবার

বিজ্ঞাপন

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান শোকবার্তায় রাইসিকে ‘প্রিয় মিত্র’ বলে অভিহিত করেছেন। তিনি বলেন, প্রিয় মিত্র রাইসিকে শ্রদ্ধা ও কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করছি। ইরানের জনগণ ও আঞ্চলিক শান্তির জন্য তিনি প্রচেষ্টা চালিয়ে গেছেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, ইব্রাহিম রাইসি একজন অসাধারণ রাজনীতিক ছিলেন। পুরোটা জীবন তিনি মাতৃভূমির সেবায় নিয়োজিত ছিলেন। রাশিয়ার প্রকৃত বন্ধু হিসেবে তিনি বিভিন্ন দেশের সঙ্গে ভালো প্রতিবেশীসুলভ সম্পর্ক গড়ে তুলতে অসামান্য অবদান রেখেছিলেন। এসব দেশকে কৌশলগত অংশীদারিত্বের পর্যায়ে নিয়ে আসতেও ব্যাপক প্রচেষ্টা চালিয়েছেন রাইসি।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এক শোকবার্তায় জানান, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও ইরানের প্রেসিডেন্ট রাইসি ইরানের নিরাপত্তা ও স্থিতিশীলতা এবং দুই দেশের মধ্যে সার্বিক কৌশলগত অংশীদারি গড়ে তুলতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। ইরানের প্রথম ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখাবারকে সরাসরি বার্তা পাঠিয়েছেন জিনপিং।

বিজ্ঞাপন

আরও পড়ুন- হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের প্রেসিডেন্ট-পররাষ্ট্রমন্ত্রী নিহত

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফও ইরানের প্রেসিডেন্ট রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী আমির আব্দোল্লাহিয়ানকে পাকিস্তানের ভালো বন্ধু হিসেবে অভিহিত করেছেন। শেহবাজ বলেন, ইরান জাতি এই শোচনীয় শোক সাহসের সঙ্গে মোকাবিলা করতে পারবে বলে আশা করছি। প্রেসিডেন্ট রাইসি ও তার সঙ্গীদের প্রতি শ্রদ্ধা ও ইরানের প্রতি সংহতি জানিয়ে পাকিস্তান একদিনের শোক পালন করবে এবং পতাকা অর্ধনমিত রাখবে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ইরানের প্রেসিডেন্টের মর্মান্তিক মৃত্যুতে আমি গভীরভাবে দুঃখিত ও মর্মাহত। ভারত-ইরান দ্বিপাক্ষিক সম্পর্ক শক্তিশালী করার ক্ষেত্রে তার অবদান সবসময় স্মরণ করা হবে। তার পরিবার ও ইরানের জনগণের প্রতি আমার আন্তরিক সমবেদনা। এই শোকের সময়ে ভারত ইরানের পাশে আছে।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম বলেন, ইরানি জাতি ইসলামের মূল নীতিতে পরিচালিত একটি গর্বিত ও সমৃদ্ধ সভ্যতার প্রতিনিধিত্ব করে। শান্তি, ন্যায়বিচার ও উম্মাহর উন্নতির প্রতি দেশটির প্রেসিডেন্ট রাইসির নিবেদন সত্যিকার অর্থে অনুপ্রেরণাদায়ী ছিল। আমরা মালয়েশিয়া-ইরানের সম্পর্ক জোরদারে প্রতিশ্রুতিবদ্ধ।

বিজ্ঞাপন

আরও পড়ুন- রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত, সেখানে ‘প্রাণের চিহ্ন নেই’

আফগানিস্তানের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী মোল্লা মোহাম্মাদ হাসান আখুন্দ বলেন, ইসলামি প্রজাতন্ত্র ইরান ও দেশটির জনগণের ক্ষতিতে আমরা শোকাহত। দুর্ঘটনায় নিহতদের স্বজনসহ গোটা জাতি ও ইরান সরকারের প্রতি আমরা গভীর সমবেদনা জানাই। এই কঠিন সময়ে আমরা ইরানের জনগণের পাশে রয়েছি।

মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তা আল-সিসি শোকবার্তায় ভ্রাতৃসম ইরানি জনগণের প্রতি তার আন্তরিক সমবেদনা ও সহানুভূতি জানান। তিনি বলেন, এ ভয়াবহ ঘটনায় ইরানের নেতা ও জনগণের সঙ্গে মিশর সংহতি প্রকাশ করছে।

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এক শোকবার্তায় বলেন, ইরানের প্রেসিডেন্ট রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী আব্দোল্লাহিয়ানের প্রয়াণে আমরা ভ্রাতৃসুলভ ইরানি জনগোষ্ঠীর প্রতি আমাদের শোক ও সমবেদনা জানাই। সর্বশক্তিমান প্রভুর কাছে প্রার্থনা, নিহত ইরানি প্রেসিডেন্ট ও অন্যদের প্রতি তার রহমত বর্ষিত হোক। এই শোকাবহ মুহূর্তে ইরান সরকার ও জনগণের প্রতি ফিলিস্তিন রাষ্ট্র ও এর জনগণের পক্ষ থেকে সংহতি জানাই।

সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুলআজিজ ও যুবরাজ মোহাম্মদ বিন সালমান শোকবার্তা পাঠিয়েছেন ইরানের প্রেসিডেন্ট রাইসির উত্তরসূরী মোহাম্মদ মোখবারকে। বার্তায় তারা রাইসি ও তার সহযাত্রীদের প্রাণ হারানোর ঘটনায় গভীর সমবেদনা জানান।

আরব উপসাগরীয় অঞ্চলে ইরানের মিত্র হিসেবে পরিচিত কাতার। দেশটির আমির শেখ তামিম বিন হামাদ থানি ইরানের প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন। ইরানের জনগণের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন তিনি।

ইরানের প্রতিবেশী দেশ ইরাকও এ ঘটনায় শোক ও সমবেদনা জানিয়েছে। রাষ্ট্রীয় এক শোকবার্তায় বলা হয়েছে, ইরানের ভ্রাতৃপ্রতিম জনগণের প্রতি ইরাক গভীর সমবেদনা জানাচ্ছে।

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো শোকবার্তায় রাইসিকে অনুকরণীয় ব্যক্তিত্ব ও বিশ্বের জন্য অসামান্য নেতৃত্ব হিসেবে অভিহিত করেন। তিনি বলেন, নিজ জনগণের সার্বভৌমত্বের রক্ষক ও আমাদের দেশের অকৃত্রিম বন্ধু ইব্রাহিম (রাইসি) আমাদের কাছে একজন অসাধারণ ব্যক্তি হয়ে থাকবেন। আমরা আমাদের এই বলিভারিয়ান ভূমি থেকে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির প্রতি গভীর শোক জানাই।

ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মাইকেল বলেন, ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী এবং হেলিকপ্টার দুর্ঘটনার শিকার অন্যদের প্রাণহানির ঘটনায় ইউরোপীয় ইউনিয়ন গভীর শোক জানাচ্ছে। নিহতদের স্বজনদের প্রতি আমরা গভীর সমবেদনা জানাচ্ছি।

শোকবার্তায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস ইরানের প্রেসিডেন্ট রাইসির মৃত্যুকে অপূরণীয় ক্ষতি হিসেবে অভিহিত করেছে। ফিলিস্তিনের প্রতি সমর্থন ও ইসরায়েলকে প্রতিরোধে রাইসির ভূমিকার প্রশংসা করেছে হামাস। শোকবার্তায় সংগঠনটি বলেছে, গভীর প্রাতিষ্ঠানিক চর্চার মাধ্যমে ইরান এই অপূরণীয় ক্ষতি কাটিয়ে উঠবে।

লেবাননের শিয়াপন্থি গোষ্ঠী হিজবুল্লাহ ইরানের প্রেসিডেন্ট রাইসি ও তার সঙ্গীদের ইরানি জাতিকে রক্ষার জন্য আত্মত্যাগকারী শহিদ হিসেবে অভিহিত করেছে। এক বিবৃতিতে হিজবুল্লাহ রাইসি ও তার সঙ্গীদের সংগ্রাম ও ইরানের প্রতি তাদের সেবার প্রশংসা করেছে। ইরানকে ধৈর্য ও দৃঢ়তার সঙ্গে এই বিপর্যয়কর সময় মোকাবিলা করার ক্ষমতা দেওয়ার প্রার্থনাও করেছে গোষ্ঠীটি।

এ ছাড়া জর্ডানের বাদশা আব্দুল্লাহ, সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রাশিদ আল মাখতুম, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে, ইয়েমেনের হুতি গোষ্ঠীর প্রধান মোহাম্মদ আলি আল হুতিসহ অন্যরা ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন।

আরও পড়ুন-

সারাবাংলা/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন