বিজ্ঞাপন

‘প্রযুক্তিগত পরিবর্তনের সঙ্গে অংশীজনদের সম্পৃক্ত করতে হবে’

October 3, 2020 | 4:15 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিস্ফোরক পরিদফতরের পুরনো ডাটা ও নথি ডিজিটালাইজডের দিক-নির্দেশনা দিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন, অনলাইনে স্বয়ংক্রিয় পদ্ধতিতে লাইসেন্স তৈরি ও নবায়ন করা গেলেও টাইমলাইন সুস্পষ্ট করা হয়নি। প্রযুক্তিগত পরিবর্তনের সঙ্গে অংশীজনদের সম্পৃক্ত করতে হবে।

বিজ্ঞাপন

শনিবার (৩ অক্টোবর) বিস্ফোরক পরিদফতরের অনলাইনে সেবা বাস্তবায়নবিষয়ক কর্মশালার ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নসরুল হামিদ এসব কথা বলেন।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী বলেন, ‘অনলাইন সেবা, সময় ও অর্থের সাশ্রয়ের সঙ্গে সঙ্গে দুর্নীতিও কমে আসবে। এ জন্য প্রযুক্তির সঙ্গে সংশ্লিষ্টদের সম্পৃক্ত হতে হবে। এছাড়া নতুন প্রযুক্তি ব্যবহার বান্ধব হতে হবে। কেননা মানুষ পরিবর্তনকে সহজভাবে গ্রহণ করতে চায় না।’

প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের আওতায় সংশ্লিষ্ট পরিদফতরের কর্মকর্তারা এই কর্মশালায় অংশ নেন।

বিজ্ঞাপন

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. আনিছুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে এটুআই প্রকল্পের পরিচালক আব্দুল মান্নান ও প্রধান বিস্ফোরক পরিদর্শক মো. মঞ্জরুল হাফিজ সংযুক্ত থেকে বক্তব্য দেন।

উল্লেখ্য, বিস্ফোরক পরিদফতর মোট ১৮ ধরনের সেবা দিয়ে থাকে। সেবাগুলো হলো- ১. পেট্রোলিয়াম শ্রেণীর অন্তর্ভুক্ত প্রজ্জ্বলনীয় রাসায়নিক পদার্থ আমদানিকরণের অনাপত্তি, ২. সিলিন্ডার, সিলিন্ডারের ভাল্ভ আমদানিকরণের লাইসেন্স, ৩. প্রজ্জ্বলনীয় এবং বিপজ্জনক পদার্থ আমদানিকরণের অনুমতি, ৪. গ্যাসাধার আমদানিকরণের পারমিট, ৫. খনিজসম্পদ অনুসন্ধানে ব্যবহার্য বিস্ফোরক আমদানিকরণের লাইসেন্স এবং পারমিট, ৬. নবায়ন সংশ্লিষ্ট আবেদনসমূহ, ৭. পেট্রোলিয়াম শ্রেণীর অন্তর্ভুক্ত প্রজ্জ্বলনীয় তরলপদার্থ আমদানি ও মজুদকরণের লাইসেন্স, ৮. স্থলপথে বিস্ফোরক পরিবহনের লাইসেন্স ,৯. সর্ব-সাধারণের প্রদর্শনের জন্য আতশবাজির লাইসেন্স, ১০. এলপিজি মজুদকরণ অথবা মজুদ ও সিলিন্ডারে উক্ত গ্যাস ভর্তি করার জন্য লাইসেন্স, ১১.বিস্ফোরক ব্যবহারের জন্য স্বল্প মেয়াদে বা স্থায়ীভাবে ম্যাগাজিনে/ বাঙ্কারে বিস্ফোরক অধিকারে রাখার লাইসেন্স, ১২. জলপথে/আকাশপথে বিস্ফোরক পরিবহনের লাইসেন্স, ১৩. গ্যাসাধারে গ্যাস (এলপিজি ) মজুদকরণের লাইসেন্স, ১৪. পরিবহন যানে গ্যাসপূর্ণ (এলপিজি ছাড়া অন্যান্য গ্যাস ) আধার পরিবহনের লাইসেন্স ১৫. পরিবহন যানে এলপিজি পূর্ণ আধার পরিবহনের লাইসেন্স ১৬. মোটরযানের জ্বালানি হিসাবে সরবরাহের উদ্দেশ্যে ট্যাঙ্কে পেট্রোলিয়াম মজুদের লাইসেন্স ১৭. নদী পথে (জলযানে) ট্যাঙ্কারে পেট্রোলিয়াম পরিবহনের লাইসেন্স ১৮. সড়ক পথে ট্যাঙ্কারে পেট্রোলিয়াম পরিবহনের লাইসেন্স। এখন থেকে এই সেবাগুলো অনলাইনে পাওয়া যাবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন