বিজ্ঞাপন

কিক অফ: হাই ভোল্টেজ ম্যাচে নামছে ইউরোপিয়ান জায়ান্টরা

October 4, 2020 | 1:23 pm

স্পোর্টস ডেস্ক

ফুটবলপ্রেমিদের আজ রাতে যেন দম ফেলার সময় নেই। ইংলিশ প্রিমিয়ার লিগ, স্প্যানিশ লা লিগা, জার্মান বুন্দেস লিগা কিংবা ইতালিয়ান সিরি আ সবখানেই আজ হাই ভোল্টেজ ম্যাচ। রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, ম্যানচেস্টার ইউনাইটেড, টটেনহাম; আর্সেনাল; লিভারপুল; বায়ার্ন মিউনিখ এবং জুভেন্টাস রাতে মাঠে নামছে ইউরোপিয়ান জায়ান্টরা।

বিজ্ঞাপন

এক নজরে ইউরোপিয়ান ফুটবল:

 

বিজ্ঞাপন

ইংলিশ প্রিমিয়ার লিগ

ম্যানচেস্টার ইউনাইটেড বনাম টটেনহাম হটস্পার্স: সাবেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের মুখোমুখি এবার জোসে মোরিনহো। আর স্পেশাল ওয়ানের বিদায়ের পর রেড ডেভিলদের ঢেলে সাজানোর দায়িত্ব নেওয়া ওলে গানার সোলশায়ারের মধ্যকার লড়াইটা এদিন জমে ওঠারই কথা। নতুন মৌসুমে গ্যারেথ বেলকে দলে ভিড়িয়ে শক্ত অবস্থানের জানান দিয়েছেন জোসে। এদিকে পুরাতনদের নিয়েই এবারের লড়াইয়ে সোলশায়ার। বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টায় শুরু হতে যাওয়া ম্যাচটি অনুষ্ঠিত হবে ম্যানচেস্টার ইউনাইটেডের ঘরের মাঠ ওল্ড ট্রাফোর্ডে।

বিজ্ঞাপন

মোরিনহো স্পার্সের দায়িত্ব নেওয়ার পর দু’দলের প্রথম দেখায় শেষ হাসি হেসেছিলেন সোলশায়ার। সেই ম্যাচটিও ছিল ওল্ড ট্রাফোর্ডে। আর ফিরতে লেগে টটেনহাম হটস্পার্স স্টেডিয়ামে শেষ মুহূর্তের পেনাল্টিতে গোল হজম করে ড্র করে দু’দল। এবার নতুন মৌসুমে মোরিনহোর চোখ জয়ের দিকে আর লিগে দুই ম্যাচে এক জয় এক হারের পর এবার ঘুরে দাঁড়ানোর প্রত্যয় ওলের।

দুই দলের সম্ভাব্য একাদশ:

ম্যানচেস্টার ইউনাইটেড: ডেভিড ডি গিয়া, অ্যারন ওয়ান বিসাকা, হ্যারি মাগুয়ের, এরিক বেইলি, লুক শ, নেমাঞ্জা মাতিচ, পল পগবা, মেসন গ্রিনউড, ব্রুনো ফার্নান্দেজ, মার্কোস রাশফোর্ড এবং অ্যান্থনি মার্শিয়াল।

টটেনহাম হটস্পার্স: হুগো লরিস, ম্যাট ডোহার্টি, ডেভিসন সানচেজ, এরিক ডায়ার, সার্জিও রেগুলন, টাঙ্গুই নদোম্বেলে পেইরি এমিল হজবার্গ, হিউং মিন সন, জিওভানি লো সেলসো, লুকাস মৌরা এবং হ্যারি কেন।

বিজ্ঞাপন

আর্সেনাল বনাম শেফিল্ড ইউনাইটেড:

২০২০/২১ মৌসুম দুর্দান্ত শুরু করেছে আর্সেনাল। মৌসুমের প্রথম ছয় ম্যাচের মধ্যে কেবল একটিতেই হেরেছে গানাররা। এর ভেতর প্রিমিয়ার লিগে নিজেদের প্রথম তিন ম্যাচের মধ্যে দুটিতে জয় আর লিভারপুলের বিপক্ষে হার। তাই তো শেফিল্ডের বিরুদ্ধে জয়ের বিকল্প ভাবছেন না মিকেল আর্তেতা। প্রধান দলের খেলোয়াড়দের ইনজুরি সমস্যা নেই বলে কিছুটা ফুরফুরে আর্তেতা। এ ম্যাচে শেফিল্ডকে হারিয়ে পয়েন্ট টেবিলে অবস্থান আরও দৃঢ় করতে বদ্ধপরিকর গানাররা। তবে দু দলের শেষ তিন দেখায় দুই দলেরই একটি করে জয় আর ড্র বাকি একটি ম্যাচে। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায়।

দুই দলের সম্ভাব্য একাদশ:

আর্সেনাল: বার্নাড লেনো, রব হোল্ডিং, ডেভিড লুইজ, কাইরান টিয়েরনে, হেক্টর বেলারিন, ড্যানিয়েল সেবায়োস, গ্রানিট শাকা, বুকায়ো সাকা, উইলিয়ান, আলেক্সান্ডার লাকাজেথ এবং পেইরে এমিরিক অবামেয়ং।

শেফিল্ড ইউনাইটেড: অ্যারন রামসডেল, এন্ডা স্টিভেন্স, এথান অ্যাম্পাউদু, ক্রিস বাশাম, জর্জ বাল্ডক, জন লন্ড্রাস্ট্রাম, অলিভিয়ের নরউড, স্নডার বার্গ, অলিভয়ের ম্যাকবার্নি এবং ডেভিড ম্যাকগোল্ড্রিক।

অ্যাস্টন ভিলা বনাম লিভারপুল: 

লিগ চ্যাম্পিয়ন লিভারপুল চলতি মৌসুমটা নড়বড়ে শুরু করলেও লিগে এখন পর্যন্ত সবকটি ম্যাচই জিতেছে অল রেডরা। লিডসের বিপক্ষে ড্র করতে করতে শেষ পর্যন্ত জয় তুলে নেয়। এরপর বাকি দুই ম্যাচে যথাক্রমে চেলসিকে ২-০ এবং আর্সেনালকে ৩-১ গোলের ব্যবধানে হারায় ইয়্যুর্গেন ক্লপের দল। অল রেডদের স্কোয়াডে এর মধ্যেই করোনা হানা দিয়েছে। ইতোমধ্যেই দলে নতুন যোগদান করা থিয়াগো আলকান্ত্রা এবং দীর্ঘ দিনের ভরসার প্রতীক সাদিও মানে করোনায় আক্রান্ত হয়ে দলের বাইরে ছিটকে গেছেন। এছাড়াও ইনজুরির কারণে দলে নেই নিয়মিত অধিনায়ক জর্ডান হ্যান্ডারসন। আরও নেই ওক্সলেড চেম্বারলিন।

দুই দলের সম্ভাব্য একাদশ:

অ্যাস্টন ভিলা: এমিলিয়ানো মার্টিনেজ, ম্যাটি ক্যাশ, এজরি কন্সা। টাইরন মিংস, ম্যাট টারগেট, জন ম্যাকগিন, ডগলাস লুইজ, কনস হাউরিনহান, ট্রেজেগুয়েট, অলি ওয়াটকিনসন এং জ্যাক গ্রিলিস।

লিভারপুল: অ্যালিসন বেকার, অ্যান্ড্রিউ রবার্টসন, ভার্জিল ভ্যান ডাইক, জোসেপ গোমেজ, ট্রেন্ট আলেক্সান্ডার আর্নল্ড, জর্জিনিও উয়াইনাল্ডাম, ফ্যাবিনহো, নাবি কেইটা, ডিয়েগো জোটা, রবার্তো ফিরমিনো এবং মোহাম্মদ সালাহ।

জার্মান বুন্দেস লিগা

বায়ার্ন মিউনিখ বনাম হার্থা বার্লিন:

নতুন মৌসুমে ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের শুরুটা দুর্দান্ত হলেও দ্বিতীয় ম্যাচেই হফেনহেইমের কাছে ৪-১ গোলে বিদ্ধস্ত হয় ইউরোপিয়ান ট্রেবল জয়ীরা। সদ্যই বুরুশিয়া ডর্টমুন্ডকে হারিয়ে জার্মান সুপার কাপ জিতে পূর্ণ করেছে পেন্টা। অর্থাৎ এক মৌসুমে সম্ভাব্য পাঁচটি শিরোপাই জিতেছে বাভারিয়ানরা। তবে এসব এখন বায়ার্ন কোচ হানসি ফ্লিকের কাছে অতীত তাই তো নতুন মৌসুমে বুন্দেস লিগা ধরে রাখার লক্ষ্যে রাত ১০টায় হার্থা বার্লিনকে আতিথ্য দেবে বায়ার্ন।

দুই দলের সম্ভাব্য একাদশ:

বায়ার্ন মিউনিখ: ম্যানুয়েল নয়্যার, বেঞ্জামিন পাভার্ড, নিক্লাস সুলে, লুকাস হার্নান্দেজ, আলফোন্সো ডেভিস, জশুয়া কিমিচ, লেওন গোরেতজেকা, সার্জ গ্ন্যাব্রি, থমাস মুলার, কিংসলে কোমান এবং রবার্ট লেভান্ডোফস্কি।

হার্থা বার্লিন: আলেক্সান্ডার স্কোলো, ম্যাক্সিমিলিয়ান মিত্তেলস্তেদ, ডেড্রিয়াক বয়াতা, পিটার পেকারিক, নিক্লাস স্টার্ক, লুকাস তোসার্ত, ভ্লাডিমির ডারিদা, ম্যাথিউস চুহা, জন করদোবা এবং দদি লুকেভাকিও।

স্প্যানিশ লা লিগা

লেভান্তে বনাম রিয়াল মাদ্রিদ:

২০২০/২১ মৌসুমের শুরুটা ড্র দিয়ে হলে পরের দুই ম্যাচ জিতে ঘুরে দাঁড়িয়েছে স্প্যানিশ চ্যাম্পিয়নরা। আর আজ রাত ৮টায় মৌসুমের চতুর্থ ম্যাচে লেভান্তের আতিথ্য নেবে রিয়াল মাদ্রিদ। তবে এই ম্যাচে মাঠে নামার আগেই বড় ধাক্কা খেয়েছে লস ব্ল্যাঙ্কোসরা। দলের নিয়মিত রাইট ফুলব্যাক ড্যানি কার্ভাহাল ইনজুরিতে পড়ে দুই মাসের জন্য মাঠের বাইরে ছিটকে গেছেন। এরপর আরও এক ধাক্কা রিয়াল শিবিরে, অনুশীলনের সময় কার্ভাহালের বদলি রাইট ব্যাক আলভারো অদ্রিওজোলাও ইনজুরিতে পড়ে দুই থেকে তিন সপ্তাহ মাঠের বাইরে চলে গেছেন। আর এডেন হ্যাজার্ড তো মৌসুম শুরুর আগে থেকেই ইনজুরিতে পড়ে দলের বাইরে আছেন।

তবে এত ইনজুরির পরেও অভিযোগ নেই রিয়াল ম্যানেজার জিনেদিন জিদানের। আর দলে যারা সুস্থ আছেন তাদের নিয়েই নতুন মৌসুমে লড়াইয়ের জন্য প্রস্তুত জিজু। এই লক্ষ্যে আজ লেভান্তের আতিথ্য নেবে লস ব্ল্যাঙ্কোসরা।

দুই দলের সম্ভাব্য একাদশ:

লেভান্তে: আইতর, জর্জ মিরামন, রুবেন ভেজো, সার্জিও পস্তিগো, কার্লোস ক্লার্চ, জোসে কাম্পানা, মিকাইল মালসা, নিকোলা ভুকচেভিচ, এনিস বারধি, জোশে লুইস মোরালেস এবং রজার।

রিয়াল মাদ্রিদ: থিবো কোর্তোয়া, ফারলান্ড মেন্ডি, সার্জিও রামোস, রাফায়েল ভারান, নাচো ফার্নান্দেজ, লুকা মদ্রিচ, ক্যাসেমিরো, ফেদে ভালভার্দে, মার্টিন ওডেগার্ড, লুকা জোভিচ এবং করিম বেনজেমা।

বার্সেলোনা বনাম সেভিয়া:

নতুন মৌসুমটা দুর্দান্ত শুরু করেছে বার্সেলোনা। রোনাল্ড কোম্যানের অধীনে মৌসুমের প্রথম দুই ম্যাচের দুটিতেই বড় ব্যবধানে জয় পেয়েছে কাতালান ক্লাবটি। নিজেদের প্রথম ম্যাচে ভিয়ারিয়ালকে ৪-০ আর দ্বিতীয় ম্যাচে সেল্টা ভিগোকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে বার্সা। আর দুই ম্যাচে তিন গোল করে দুর্দান্ত ফর্মে আছেন আনসু ফাতি। এবার মৌসুমে প্রথম বারের মতো হাড্ডাহাড্ডি লড়াইয়ে অপেক্ষমাণ বার্সা। ক্যাম্প ন্যু’তে রাত একটায় সেভিয়াকে আতিথ্য দেবে লিওনেল মেসিরা। এই ম্যাচে সদ্যই বার্সা ছেড়ে সাবেক ক্লাব সেভিয়ায় যোগ দেওয়া ইভান রাকিটিচ খেলবেন বার্সার বিপক্ষে।

দুই দলের সম্ভাব্য একাদশ:

বার্সেলোনা: নেতো, সার্জি রবের্তো, জেরার্ড পিকে, রোনাল্ড আরাজু, জর্দি আলবা, সার্জিও বুস্কেটস, ফ্রাঙ্কি ডি ইয়ং, অ্যান্তনিও গ্রিজম্যান, ফিলিপ কুতিনহো, আনসি ফাতি এবং লিওনেল মেসি।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন