বিজ্ঞাপন

ক্ষোভ উগরে দিলেন অভিমানী মাশরাফি

October 4, 2020 | 2:52 pm

মহিবুর রহমান, স্পেশাল করেসপন্ডেন্ট

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলছেন, মাশরাফির ন্যূনতম ফিটনেসও নেই। তাই ১১ অক্টোবর থেকে শুরু হওয়া তিন দলীয় ওয়ানডে সিরিজে তাকে না নেয়ার সিদ্ধান্তে অটল টাইগার নির্বাচকমন্ডলীর সদস্যরা। আর মাশরাফির বক্তব্য হলো, এই সিরিজ সম্পর্কে তিনি মাত্রই গতকাল জেনেছেন। এরআগে বাংলাদেশ ক্রিকেট বোর্ড থেকে কেউই এতদসংক্রান্ত বিষয়ে তার সঙ্গে কোনো প্রকার যোগাযোগ করেনি। শুধু তাই নয়, করোনাকালে ক্রিকেটারদের অনুশীলন ফেরাতে বিসিবি’র যে তৎপরতা দেখা গিয়েছে তার বিন্দুমাত্র মাশরাফির ক্ষেত্রে দেখা যায়নি! তিনি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কাছে চরম অপাঙতেয় হয়ে উঠেছেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন: মাশরাফি ছাড়াই তিন দলের ওয়ানডে সিরিজ

মাশরাফির ক্লেশের শেষ এখানেই নয়। এক মাস ২৪ দিন করোনার সঙ্গে লড়াই করা এই টাইগারকে বিসিবি থেকে একটিবারের জন্যও অনুশীলনে ডাকা তো হয়ইনি, এমনকি আজ দেড় মাস হলো করোনার সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠলেও এতদিনেও বিসিবি’র কেউই একবারও তার খবর নেয়নি।

বিজ্ঞাপন

অথচ ক্রিকেটে ফিরতে মরিয়া হয়েছিলেন লাল সবুজের ক্রিকেটের দিন বদলের এই দলপতি। কিন্তু তার এই প্রাণের আকুতি কেউ একটিবারের জন্যও শোনেনি এমনকি শোনার চেষ্টাও করেনি। শুধু ওয়ানডে সিরিজই কেন? ক্রিকেটারদের অনুশীলনের অংশ হিসেবে দুই দিনের যে প্রস্তুতি ম্যাচ চলছে সেখানে খেলতেও মুখিয়ে ছিলেন শপ্ত ইনজুরির কারণে ২০০৯ সালে টেস্ট ক্রিকেটকে বিদায় জানানো এই কিংবদন্তী পেসার। কিন্তু তার আকুতি কারো কানেই পৌছায়নি।

সারাবাংলার সঙ্গে একান্তে আলাপকালে কথাগুলো জানাচ্ছিলেন মাশরাফির ঘনিষ্ঠ সুত্র। সুত্রটির সঙ্গে আসন্ন ওয়ানডে সিরিজ নিয়ে মাশরাফির বিষদ আলোচনা হয়েছে।

সুত্রটি বলছিলেন, ‘গতকালই মাশরাফিকে ওয়ানডে সিরিজের কথা জানানো হয়েছে। কিন্তু দেখেন এই যে ৪০ জন ক্রিকেটারকে ডেকে বিসিবি অনুশীলন করালো কই সেখানে তো তাকে ডাকা হলো না! তাকে কী অনুশীলন ক্যাম্পে ডেকে সুযোগ দিয়েছে? দেয়নি। দেখেন ওর তো কোয়ারেনটাইনই হয়নি। বিসিবি যে প্রক্রিয়ায় ক্রিকেটারদের কোয়ারেনটাইনে রেখেছে, করোনা পরীক্ষা করিয়েছে তার কিছুই ওর ক্ষেত্রে হয়নি। এখন ওকে খেলার কথা বলছে। কিন্তু ভাবুন তো ও কোথায় অনুশীলন করবে? রাস্তায়? দেড়মাস হলো করোনা থেকে উঠেছে কেউ কী তাকে ফোন দিয়ে কথা বলেছে? তাকে নিয়ে কোনো পরিকল্পনা তারা করেছে? এখন তো করোনার সময়। বিসিবি তো তার জন্য কোনো পদক্ষেপই নেয়নি। তাহলে সে কি করে খেলবে বলুন? তবে এটা নিশ্চিত যে সে কর্পোরেট টি-টোয়েন্টি লিগে খেলবে।’

বিজ্ঞাপন

বিষয়টি নিয়ে মাশরাফির সঙ্গে যোগাযোগ করা হলে এই প্রতিবেদকের কাছে বিশদ বলতে সম্মত হননি। তবে এতটুকু বলেছেন যে, কর্পোরেট টি-টোয়েন্টি লিগে খেলতে চান তিনি।

‘ক্রিকেট নিয়ে আমি এই মুহূর্তে কিছুই বলব না। তবে গতকাল আমাকে বিসিবি থেকে ফোন দিয়েছিল। আশা করছি কর্পোরেট টি-টোয়েন্টি লিগে খেলব।’

শ্রীলঙ্কা সিরিজ স্থগিত হয়ে যাওয়ায় হোম অব ক্রিকেট মিরপুর শের-ই-বাংলায় চলছে বিসিবি’র আয়োজনে দুই দিনের দুটি প্রস্তুতি ম্যাচ। এর প্রথমটি শেষ। দ্বিতীয়টি অনুষ্ঠিত হবে আগামি সোম ও মঙ্গলবার। এরপরেই মাঠে গড়াবে তিন দলের ওয়ানডে সিরিজ, যার প্রথমটি অনুষ্ঠিত হবে ১১ অক্টোবর। এরপর বাকি ম্যাচের মধ্যে দ্বিতীয়টি ১৩, তৃতীয়টি ১৫, চতুর্থটি ১৭, পঞ্চমটি ১৯ ও ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে ২১ অক্টোবর। যেহেতু মাশরাফি এখনও আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাননি তাই অনুমিতভাবেই এখানেই থাকার কথা ছিল তার কিন্তু বাস্তবা হলো তিনি এখানে নেই! শুধুই জাতীয় দলের পুলের ক্রিকেটারদের সঙ্গে এইচপির কয়েকজনসহ প্রায় ৫০ জন ক্রিকেটার এই লিগে অংশ নিবেন। লিগ পর্বে প্রতিটি দল পরস্পরের বিরুদ্ধে দুইবার মাঠে নামবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন