বিজ্ঞাপন

‘রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ান’

October 4, 2020 | 8:27 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের সংক্রমণের এই সময়ে শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

বিজ্ঞাপন

তিনি বলেন, ভিটামিন এ শুধু অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে রক্ষা করে, তা নয়। শিশুর দেহের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই করোনাকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে শিশুদের অবশ্যই ‘এ’ ক্যাপসুল খাওয়াবেন।

রোববার (৪ অক্টোবর) রাজধানীর শিশু হাসপাতালে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় আয়োজিত ‘জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন-২০২০’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আজকের প্রতিটি সুস্থ শিশুই আগামী দিনের উজ্জ্বল বাংলাদেশের কাণ্ডারি হবে। আজকের শিশুকে টিকা দিলে সেই সন্তান ভবিষ্যতের সুস্থ ও মেধাবী সন্তান হবে। এই সন্তান ভবিষ্যৎ বাংলাদেশের নেতৃত্ব দেবে। একইভাবে এই টিকা না দেওয়া হলে সন্তান নানা রোগে আক্রান্ত হতে পারে। রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে পারে।

বিজ্ঞাপন

তিনি বলেন, আজ (৪ অক্টোবর) থেকে ১৭ অক্টোবর পর্যন্ত সারাদেশের সকল ইপিআই টিকাদান কেন্দ্র, কমিউনিটি ক্লিনিক ও অন্যান্য স্বাস্থ্যসেবা কেন্দ্রে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। সবাই আসবেন, বাচ্চাকে টিকা খাওয়াবেন।

মন্ত্রী মায়েদের উদ্দেশে বলেন, শিশুর জন্মের পর প্রতিটি মাকে এক ঘণ্টার মধ্যে শাল দুধসহ মায়ের বুকের দুধ খাওয়াতে হবে। জন্মের পর ৬ মাস পর্যন্ত কেবল মায়ের বুকের দুধই খাওয়াতে হবে। শিশুর বয়স ৬ মাস পার হলে তখন মায়ের দুধের পাশাপাশি অন্যান্য খাবার দিতে হবে।

স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব মোস্তফা কামালের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম, জাতীয় টেকনিক্যাল কমিটির সভাপতি প্রফেসর ডা. শহীদুল্লাহ, লাইন ডিরেক্টর মুস্তাফিজুর রহমানসহ অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তারা।

বিজ্ঞাপন

উল্লেখ্য, টিকাদান ক্যাম্পেইনের মাধ্যমে দেশের ৬ মাস থেকে ১ বছরের কম বয়সী প্রায় ২৭ লাখ শিশুকে নীল রঙের একটি করে ভিটামিন এ ক্যাপসুল এবং ১ বছর থেকে ৫ বছর বয়সী প্রায় ১ কোটি ৯৩ লাখ শিশুকে লাল রঙের একটি করে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। প্রায় ১ লাখ ২০ হাজার স্থায়ী ইপিআই টিকাদান কেন্দ্র ছাড়াও কমিউনিটি ক্লিনিক ও অন্যান্য স্বাস্থ্যসেবা কেন্দ্রের মাধ্যমে পর্যায়ক্রমে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে সারাদেশের শিশুদের।

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন